ক্রীড়া প্রতিবেদক

২৮ আগস্ট, ২০১৭ ১৭:৪৯

স্টেইন-মুরালির পাশে সাকিব আল হাসান

এরআগে অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট খেলেন নি বলে দলটির বিপক্ষে ৫ উইকেট নেওয়া হয় নি সাকিবের, কিন্তু যখন খেললেন তখনই নিয়ে নিলেন ৫ উইকেট। এরফলে টেস্ট খেলুড়ে এগারোটি দেশের মধ্যে নয়টি দেশের বিপক্ষেই ৫ উইকেট নেওয়ার কৃতিত্ব দেখালেন সাকিব আল হাসান।

সাকিবের আগে এরেকর্ডে অংশীদারিত্ব ছিল কেবল মুত্তিয়া মুরালিধরন, ডেল স্টেইন ও রঙ্গনা হেরাথের, তাদের সকলেই ৯ টেস্ট খেলুড়ে দলের বিপক্ষে নিয়েছেন ৫ উইকেট।

কিছুদিন আগে আফগানিস্তান ও আয়ারল্যান্ড টেস্ট স্ট্যাটাস পেয়েছে বলে এখনই বলা যাচ্ছে না সকল টেস্ট খেলুড়ে দলের বিপক্ষে ৫ উইকেট সাকিবের, তবে খেলার সুযোগ পেলে নিশ্চয়ই ওই সুযোগ হাতছাড়া করবেন না এ বিশ্বসেরা।

সাকিব প্রথমবার ৫ উইকেটের দেখা পেয়েছিলেন ক্যারিয়ারের সপ্তম টেস্টে। প্রথম ৬ টেস্টে ছিল মাত্র ৩ উইকেট। ২০০৮ সালে নিউ জিল্যান্ডের বিপক্ষে চট্টগ্রামে ৭ উইকেট পেলেন ৩৬ রানে। সেই থেকে এবার নিয়ে ৫ উইকেট পেলেন ১৬ বার।

সবচেয়ে বেশি তিনবার ৫ উইকেট নিয়েছেন জিম্বাবুয়ের বিপক্ষে। দুবার করে নিয়েছেন ইংল্যান্ড, নিউ জিল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ, শ্রীলঙ্কা ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে। অস্ট্রেলিয়া, ভারত ও পাকিস্তানের বিপক্ষে ১ বার করে।

১৬ বারের ১২ বার ৫ উইকেট নিয়েছেন দেশের মাটিতে। দুবার দক্ষিণ আফ্রিকায়; ওয়েস্ট ইন্ডিজ ও ইংল্যান্ডে একবার করে।

প্রতিপক্ষ

প্রথম পাঁচ উইকেট ফিগার

ম্যাচ শুরু যে দিন

কতবার

নিউজিল্যান্ড

৭/৩৬

১৭.১০.২০০৮

দক্ষিণ আফ্রিকা

৫/১৩০

১৯.১১.২০০৮

শ্রীলঙ্কা

৫/৭০

২৬.১২.২০০৮

ওয়েস্ট ইন্ডিজ

৫/৭০

১৭.০৭.২০০৯

ভারত

৫/৬২

১৭.০১.২০১০

ইংল্যান্ড

৫/১২১

০৪.০৬.২০১০

পাকিস্তান

৬/৮২

১৭.১২.২০১১

জিম্বাবুয়ে

৬/৫৯

২৫.১০.২০১৪

অস্ট্রেলিয়া

৫/৬৮

২৭.০৮.২০১৭

আপনার মন্তব্য

আলোচিত