ক্রীড়া প্রতিবেদক

৩০ আগস্ট, ২০১৭ ১৩:৪৭

আরেকটি ঐতিহাসিক জয়

ছবি: ক্রিকইনফো

১১ বছরের দীর্ঘ অপেক্ষার ফলটা অনেক মিষ্টি হল বাংলাদেশের। ঘরের মাঠে শক্তিশালী ইংল্যান্ডের পর আরেক পরাশক্তি  অস্ট্রেলিয়ার বিপক্ষে ঐতিহাসিক জয় পেয়েছে টাইগাররা।

বুধবার (৩০ আগস্ট) ঢাকা টেস্টে সাকিব-তামিমদের দুর্দান্ত পারফরম্যান্সে তুলে নিয়েছে ২০ রানের জয়। দ্বিতীয় ইনিংসে ২৬৫ রানের টার্গেটের পেছনে ছুটে ২৪৪ রানে অল আউট স্টিভেন স্মিথের দল।

২০০৬ সালে সর্বশেষ রিকি পন্টিংয়ের নেতৃত্বে বাংলাদেশের বিপক্ষে দুই ম্যাচ টেস্টে ২-০ ব্যবধানে সিরিজ জিতেছিল অস্ট্রেলিয়া। এবার অসিদের বিপক্ষে ঢাকা টেস্টে জয়ের মধ্য দিয়ে যেন প্রতিশোধ নিচ্ছে বাংলাদেশ।

তৃতীয় দিন থেকেই বাংলাদেশের জন্য মাথা ব্যথার কারণ হয়ে দাঁড়ান ওয়ার্নার ও স্মিথ। মাথা ব্যথাটা আরও বাড়ে চতুর্থ দিন ওয়ার্নারের সেঞ্চুরিতে। মাঠ থেকে শুরু করে হতাশা ছড়িয়ে পড়েছিল গ্যালারিতেও। কিন্তু হঠাৎই ত্রাতার ভূমিকায় অবতীর্ণ হলেন সাকিব। ওয়ার্নার-স্মিথ মিলে করেছিল ১৩০ রানের জুটি ভেঙে সাজঘরে ফেরালেন ওয়ার্নারকে।

প্রথম ইনিংসের মতো দ্বিতীয় ইনিংসেও ৫ উইকেট শিকার করে মূল নায়ক সাকিব আল হাসান। স্পিনাররাই হন্তারক। তাইজুল ইসলাম পেয়েছেন ৩ উইকেট। মেহেদী হাসান মিরাজের শিকার ২ উইকেট।

চতুর্থ দিনের সকালে সাকিব জাদুতে মুঠো থেকে প্রায় গলিয়ে যাওয়া ম্যাচ ধরে ফেলে বাংলাদেশ। অস্ট্রেলিয়ার সামনে ছিল ২৬৫ রানের টার্গেট। কিন্তু ২ উইকেটে ১৫৮ থেকে ৭ উইকেটে ১৯৫ রানে ৭ উইকেটের দল হয়ে যায় তারা। এতে সাকিবের ৩ ও তাইজুল ইসলামের ২ উইকেটের অবদান।

সাকিব হামলা করার পর অন্যপ্রান্ত থেকে উইকেট তুলে নিতে থাকেন তাইজুল। ডেভিড ওয়ার্নার সেঞ্চুরি করলেও স্বাগতিক স্পিনাররা অস্ট্রেলিয়াকে ঠিকই মাটিতে নামিয়ে এনেছে। গেল বছর ঢাকায় ইংল্যান্ডকে এক সেশনেই শেষ করে দিয়ে আরেকটি ঐতিহাসিক জয় পেয়েছিল বাংলাদেশ। তার সাথে যোগ হলো অসম্ভব সম্মানের আরেকটি জয়।

প্রথম ইনিংসে বাংলাদেশ করেছিল ২৬০ রান। জবাবে অস্ট্রেলিয়া ২১৭ রানে অল আউট হয়। টাইগাররা লিড পায় ৪৩ রানের। এরপর দ্বিতীয় ইনিংসে বড় স্কোরের সম্ভাবনা জাগিয়েও মুশফিকরা অল আউট হয়েছেন ২২১ রানে। তাতে অস্ট্রেলিয়ার সামনে ২৬৫ রানের লক্ষ্য দিয়ে শাসরুদ্ধকর এক জয়ে ক্রিকেট বিশ্ব আরো একবার কাঁপিয়ে ছাড়লো টাইগাররা। সেই সাথে ২০০৬ সালে ফতুল্লায় এই অস্ট্রেলিয়ার বিপক্ষে জিততে জিততে হারা ম্যাচের কষ্ট কিছুটা হলেও হয়তো কমলো এতে।

চট্টগ্রামে দ্বিতীয় টেস্ট শুরু ৪ সেপ্টেম্বর। অস্ট্রেলিয়াকে হোয়াইটওয়াশ করার ঘোষণা আগে থেকে দিয়ে রেখেছে টাইগার দল!

সংক্ষিপ্ত স্কোর:

অস্ট্রেলিয়া দ্বিতীয় ইনিংস: ২৪৪/১০ (৭০.৫ ওভার) (ওয়ার্নার ১১২, স্মিথ ৩৭, কামিন্স ৩৩* ; সাকিব ৫/৮৫, মিরাজ ২/৮০, তাইজুল ৩/৬০)।

বাংলাদেশ দ্বিতীয় ইনিংস: ২২১/১ (৭৯.৩ ওভার) (তামিম ৭৮, মুশফিক ৪১; লায়ন ৬/৮২, অ্যাগার ২/৫৫)।

অস্ট্রেলিয়া প্রথম ইনিংস: ২১৭/১০ (৭৪.৫ ওভার)।

বাংলাদেশ প্রথম ইনিংস: ২৬০/১০ (৭৮.৫ ওভার)

ম্যাচের ফল: বাংলাদেশ ২০ রানে জয়ী।

ম্যান অফ দ্যা ম্যাচ: সাকিব আল হাসান।

সিরিজ: ২ টেস্টের সিরিজে বাংলাদেশ ১-০ তে এগিয়ে।

আপনার মন্তব্য

আলোচিত