স্পোর্টস ডেস্ক

০৫ সেপ্টেম্বর, ২০১৭ ১৮:২৫

বড় সংগ্রহের পথে অস্ট্রেলিয়া

আগামী তিন দিনে কী হবে সেটা তো পরের কথা, চট্টগ্রামে আপাতত চাপে বাংলাদেশ।  নিজেদের মাঠে টাইগাররা উইকেট ঠিকমত চিনে উঠতে না পারলেও পেরেছেন অজিরা। লায়ন আগের দিন বলেছিলেন, ‘এটা পুরো ব্যাটিং উইকেট।’ অজিরা দ্বিতীয় দিনে সেটা প্রমাণও করেছেন। প্রথম ইনিংসে বাংলাদেশের ৩০৫ রানের জবাবে ‘ব্যাটিং ট্রাকে’ ২ উইকেটে ২২৫ রান নিয়ে দ্বিতীয় দিন শেষ করেছে সফরকারীরা।

আপাতত বাংলাদেশ ৮০ রানে এগিয়ে থাকলেও অজিদের হাতে আরও আট আটটি উইকেট। কাল যে বড়সড় একটা ইনিংস তারা দাঁড় করে ফেলবে, সেটা তো পরিষ্কার বোঝাই যাচ্ছে। সাবলীল ব্যাটিং করছেন ওয়ার্নার (৮৮ রানে অপরাজিত) ও হ্যান্সকম (৬৯ রানে অপরাজিত)।

২১ রানে ২ উইকেট। এরপর ১১৭ রানে ৫ উইকেট। সেখান থেকে বাংলাদেশের প্রথম ইনিংস গিয়ে থামে ৩০৫ রানে। প্রথম দিন শেষে রান ছিল ৬ উইকেটে ২৫৩। ৬২ রানে অধিনায়ক মুশফিক ও ১৯ করে অপরাজিত ছিলেন নাসির। সেঞ্চুরিটা করতে পারবেন অধিনায়ক? ৬২-১০০। পথটা অনেক লম্বা হলেও আগের দিন যেভাবে মুশফিক সাবলীল ব্যাট করছিলেন, তাতে এই আশা করার লোকের অভাব ছিল না।

কিন্তু না, আগের দিনের সঙ্গে আজ মাত্র চার ৪ রান যোগ করেই মুশফিকের দিন শেষ। সেই সঙ্গে বাংলাদেশের ভালো স্কোরের সম্ভাবনারও মৃত্যু। নাসির- মিরাজ জুটি আছেন। তারা কী রান ৩২০-৩৩০ এ নিয়ে যেতে পারবেন? সে সম্ভাবনাও বিবর্ণ হয়ে যায় মিরাজের ১১ রানে রান আউটের পর। ভালো খেলছিলেন তিনি। অবশ্য এর একটু আগেই ৪৫ করে ফিরে যান নাসির। শেষমেশ ৩০৫ রানে থামে বাংলাদেশের প্রথম ইনিংস। ৭৭ রানে ৭ উইকেট নেন নাথান লায়ন। টেস্টে এটা তার দ্বিতীয় সেরা বোলিং ফিগার।

প্রথম ইনিংসে ব্যাট করতে শুরুতেই ওপেনার রেনশকে হারিয়ে ধাক্কা খায় অজিরা। ৪ রান করার পর মোস্তাফিজের বলে মুশফিকের অসাধারণ ক্যাচের শিকার হন তিনি। শুরুর এ ধাক্কা সফরকারীরা কাটিয়ে ওঠে অধিনায়ক স্মিথ- ঢাকা টেস্টের সেঞ্চুরিয়ান ডেভিড ওয়ার্নারের ব্যাটে। ওয়ার্নার এদিনও দুর্দান্ত।

বাংলাদেশকে হতাশ করে ৯৩ রানের পার্টনারশিপ হয়ে গেল। চা বিরতির কিছু আগে ব্যক্তিগত ৫৮ রান করে তাইজুলের বলে ফিরেন স্মিথ। তবে বড় উইকেট পাওয়ার স্বস্তি  বেশি সময় টিকে থাকেনি। এবার দাঁড়িয়ে যান হ্যান্ডসকম।

ওয়ার্নার-হ্যান্ডসকম জুটি আরেক চিন্তার কারণ হয়ে দাঁড়ালেন। জুটি ভাঙার কোনো চেষ্টাই কাজে আসলো না। দিন শেষে ১২৭ রানের জুটি গড়ে থাকলেন অপরাজিত। আরেকটি সেঞ্চুরির দ্বারপ্রান্তে ওপেনার ডেভিড ওয়ার্নার, আছেন ৮৮ রানে অপরাজিত। হ্যান্ডসকম নট আউট ৬৯ রানে।

সংক্ষিপ্ত স্কোর

বাংলাদেশ ১ম ইনিংস: ১১৩.২ ওভারে ৩০৫/১০ (তামিম ৯, সৌম্য ৩৩, ইমরুল ৪, মুমিনুল ৩১, সাকিব ২৪, মুশফিক ৬৬, সাব্বির ৬৬, নাসির ৪৫, মিরাজ ১১, তাইজুল ৯; কামিন্স ০/৩৩, লায়ন ৭/৯৪, ও’কিফ ০/৭৯, অ্যাগার ২/৫২, ম্যাক্সওয়েল ০/১৩, কার্টরাইট ০/১৬)

অস্ট্রেলিয়া ১ম ইনিংস: ৬৪ ওভারে ২২৫/২ ( রেনশ ৪, স্মিথ ৫৮, ওয়ার্নার ৮৮*, হ্যানন্ডসকম ৬৯* ; মিরাজ ০/৫৩,  মোস্তাফিজ ১/৪৫, সাকিব ০/৫২, তাইজুল ১/৫০, নাসির ০/৪)

আপনার মন্তব্য

আলোচিত