সিলেটটুডে স্পোর্টস ডেস্ক

১৯ নভেম্বর, ২০১৭ ১৩:৩৯

বাংলাদেশের বিপক্ষে সিরিজ দিয়েই হাথুরুর নতুন মিশন শুরু!

আগামী বছরের শুরুতেই বাংলাদেশ দেশের মাটিতে খেলতে যাচ্ছে শ্রীলঙ্কা ও জিম্বাবুয়ের সাথে ত্রিদেশীয় একদিনের টুর্নামেন্ট। ত্রিদেশীয় সিরিজ শেষে বাংলাদেশের সঙ্গে টেস্ট সিরিজ খেলবে শ্রীলঙ্কা। আসন্ন ত্রিদেশীয় সিরিজ ও টেস্ট সিরিজের সূচি এরইমধ্যে চূড়ান্ত করে ফেলেছে বিসিবি। এখন কেবল আনুষ্ঠানিকভাবে ঘোষণার অপেক্ষা।

এর ঠিক আগ মূহুর্তে পদত্যাগপত্র জমা দেওয়া বাংলাদেশ ক্রিকেট দলের বর্তমান কোচ চণ্ডিকা হাথুরুসিংহ রয়েছেনে বেশ আলোচনায়। বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) তবু চেষ্টা করছে অন্তত সামনে শ্রীলঙ্কার বিপক্ষে হোম সিরিজে হাথুরুকে ধরে রাখতে। পারা গেলে ভালই হতো আরো কিছুদিন।

তবে শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ডের (এসএলসি) একজন প্রভাবশালী কর্মকর্তার বরাত দিয়ে ক্রিকেট সংশ্লিষ্ট ওয়েবসাইট ক্রিকবাজ জানাচ্ছে নতুন কথা, তারা জানিয়েছে হাথুরুসিংহের শ্রীলঙ্কা দলের কোচ হওয়া এখন কিছু সময়ের ব্যাপার মাত্র। এমনটা হলে আসন্ন সিরিজে হাথুরুসিংহের শ্রীলঙ্কা দলের মোকাবিলা করতে হবে টাইগারদের।

২০০৭ সালে শ্রীলঙ্কা 'এ' দলের কোচ ছিলেন হাথুরুসিংহে। দেশটির সাবেক এই ক্রিকেটার জাতীয় দলের সহকারী কোচ হিসেবেও দায়িত্ব পালন করেছেন। তবে এসএলসির সাথে ঝামেলায় তিনি এই দায়িত্ব ছেড়ে অস্ট্রেলিয়ায় স্থায়ীভাবে বসবাস শুরু করেন। ২০১৪ সালে বাংলাদেশের দায়িত্ব নেয়ার পর তার হাত ধরে ইংল্যান্ড, অস্ট্রেলিয়া ও শ্রীলঙ্কার মত দলের বিপক্ষে টেস্ট জিতেছে বাংলাদেশ। সাথে ২০১৫ বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল এবং এ বছর আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির সেমি ফাইনালেও খেলেছে টাইগাররা। সরাসরি ২০১৯ বিশ্বকাপে খেলার যোগ্যতাও অর্জন করেছে। অথচ কোন কারণ না দেখিয়ে দক্ষিণ আফ্রিকা সফরের মাঝে হঠাৎ বাংলাদেশের সফলতম কোচ কি না দিয়ে দিয়েছেন পদত্যাগপত্র। যা চাপা ছিল বেশ কিছুদিন।

শনিবারই বিসিবির অপারেশন্স কমিটির চেয়ারম্যান আকরাম খান জানিয়েছেন ২-৩ দিনের মধ্যেই হাথুরুসিংহে হয়তো বাংলাদেশে আসবেন। তখন তাকে অন্তত শ্রীলঙ্কা সিরিজ পর্যন্ত দায়িত্ব পালনের অনুরোধ জানাবে বিসিবি। এমন সময়েই ক্রিকবাজ দিল ৪৯ বছর বয়সী লঙ্কানের তার দেশের কোচ হতে যাওয়ার প্রায় নিশ্চিত খবর।
ক্রিকবাজকে লঙ্কান বোর্ডের সেই কর্মকর্তা বলেছেন, 'সবকিছু ভালভাবে হচ্ছে বলে আমরা খুশি। তিনি (হাথুরুসিংহে) আগামী সপ্তাহে কলম্বোতে আসবেন এবং তখন এ বিষয়ে আরো এগিয়ে যাব আমরা।' হাথুরুকে নাকি চুক্তিপত্রও পাঠিয়ে দিয়েছেন তারা, 'এই সাবেক সহকারী কোচ কাজ করার ইচ্ছা প্রকাশ করেছেন। আমরা তার আইনজীবিকে চুক্তিপত্রের খসড়া পাঠিয়েছি। আমরা একদম কাছাকাছি পৌঁছে গিয়েছি এবং খুবই আনন্দিত।'

প্রসঙ্গত, কদিন আগে লঙ্কান ক্রীড়ামন্ত্রী দয়াসিরি জয়াসেকারা আন্তর্জাতিক বার্তাসংস্থা এপিকে জানিয়েছেন যে নিজ দেশের জন্য কিছু করতে চান বলে হাথুরুসিংহে বিসিবির লোভনীয় বেতনের চাকরি ছেড়ে শ্রীলঙ্কার দায়িত্ব নিচ্ছেন। জানুয়ারিতেই লঙ্কান দল বাংলাদেশ সফরে আসছে। তাহলে ২০১৯ বিশ্বকাপ পর্যন্ত যে মানুষটার বাংলাদেশের প্রধান কোচের দায়িত্বে থাকার কথা ছিল সেই তিনিই এবার প্রতিপক্ষ দলের কোচ হয়ে ফিরবেন এই দেশে?

আপনার মন্তব্য

আলোচিত