সিলেটটুডে স্পোর্টস ডেস্ক

১৪ ডিসেম্বর, ২০১৭ ১২:৫৮

এশিয়া কাপের আগামী তিনটি আসরের দিন চূড়ান্ত

এশিয়া কাপের সূচি নিয়ে বরাবরই থাকে অনিশ্চয়তা। এমনকি দিনক্ষণ কিংবা আয়োজক কারা হবে, এসব বিষয় নির্ধারণ করা হয় একদম শেষ মুহূর্তেই। তবে এবার আসছে পরিবর্তন।

আন্তর্জাতিক ক্রিকেট সংস্থা (আইসিসি) হয়তো দীর্ঘদিন ধরেই এশিয়া কাপের ‘খামখেয়ালী’ ইস্যুতে ওয়াকিবহাল ছিল। তবে এবার সচেতন হয়েছে তারা। আগামী তিন আসরের জন্য সুনির্দিষ্ট তারিখ নির্ধারণ করা হয়েছে এশিয়া কাপের।

২০১৯ থেকে ২০২৩ পর্যন্ত আইসিসির প্রস্তাবিত ভবিষ্যৎ সূচিতে এশিয়া কাপকে ‘আলাদা’ রাখা হয়েছে। অর্থাৎ, এশিয়া কাপের ম্যাচগুলোকে ওয়ানডে লীগের সাথে মেশানো হয়নি। একইসাথে আগামী পাঁচ বছরে তিনটি এশিয়া কাপের তারিখ নির্ধারণ করা হয়েছে।

জানা গেছে, ২০১৮, ২০২০ ও ২০২২ সালে ১৫ থেকে ৩০ সেপ্টেম্বরের মধ্যেই সম্পন্ন করা হবে এশিয়া কাপ। এগুলো হবে সম্পূর্ণ ‘স্বতন্ত্র টুর্নামেন্ট’। তবে ২০১৮ সালের এশিয়া কাপ শ্রীলঙ্কায় হবে বলেই শোনা যাচ্ছে।

যদিও এসব বিষয়ে নিশ্চিত নয় কিছু। কেননা গত তিন এশিয়া কাপ আয়োজন করেছিলো বাংলাদেশ। আয়োজক হিসেবে দারুণ প্রশংসিত হয়েছে বাংলাদেশ। আর তাই শ্রীলঙ্কায় কোনও কারণে না হলে বাংলাদেশ আয়োজন করতে পারে এই আসর।

এদিকে সবসময় ওয়ানডে সংস্করণের আসর হলেও গত আসর থেকে পরিবর্তিত হয়েছে এশিয়া কাপের ধারা। আইসিসি বিশ্বকাপের সঙ্গে তাল রেখে ঠিক করা হবে এশিয়া কাপের সংস্করণ। অর্থাৎ, টি-টুয়েন্টি বিশ্বকাপের আগে হলে টি-টুয়েন্টি সংস্করণে।

আর ওয়ানডে বিশ্বকাপের আগে হলে তা হবে ওয়ানডে সংস্করণে। তবে যেকোনো নিয়মে আসতে পারে পরিবর্তন। কেননা ২০১৯ থেকে ২০২৩ পর্যন্ত প্রস্তাবিত এই সূচি আইসিসিতে পাঠানো হচ্ছে আগামী ফেব্রুয়ারিতে। আলোচনা করে চূড়ান্ত সিদ্ধান্ত জানাবে আইসিসি।

আপনার মন্তব্য

আলোচিত