স্পোর্টস ডেস্ক

১৫ ডিসেম্বর, ২০১৭ ২২:২৬

সুযোগ থাকলে আমিই বেশি ব্যালন ডি’অর জিততাম: ম্যারাডোনা

পঞ্চমবারের মতো ব্যালন ডি’অর জেতার পর বিশ্বসেরা ফুটবলার ক্রিশ্চিয়ানো রোনালদো নিজেকে সর্বকালের সেরা ফুটবলার দাবি করেছিলেন। রোনালদোর ওই ঘোষণার পর নানামুখি আলোচনা-সমালোচনার মধ্যে এবার এর সঙ্গে যোগ দিয়েছেন আর্জেন্টাইন গ্রেট দিয়েগো ম্যারাডোনা। জানালেন ব্যালন ডি’অর নিয়ে তার বিরক্তির কথা।

ম্যারাডোনা বলছেন, ‘একটা মেসি পাচ্ছে, আরেকটা রোনালদো। এটা এখন বিরক্তিকর।’

সংযুক্ত আরব আমিরাতে স্প্যানিশ সংবাদমাধ্যম ‘এএস’কে আর্জেন্টাইন কিংবদন্তি বলেছেন, ‘ব্যালন ডি’অর জয়ের সুযোগ থাকলে আমি মেসি বা রোনালদোর চেয়ে বেশি জিততে পারতাম।’

‘ফ্রান্স ফুটবল’ সাময়িকীর দেওয়া বর্ষসেরা ফুটবলারের এই পুরস্কার রোনালদো-মেসি দুজনই জিতেছেন সর্বোচ্চ পাঁচবার করে। সর্বশেষ ট্রফিটা জয়ের পর রোনালদো ঘোষণা দিয়েছেন তিনিই ‘ইতিহাসের সেরা খেলোয়াড়’।

১৯৫৬ সাল থেকে ব্যালন ডি’অর প্রথা চালু হলেও ১৯৯৫ সাল পর্যন্ত শুধু ইউরোপিয়ান খেলোয়াড়দেরই জন্যই প্রযোজ্য ছিল এই পুরস্কার । লাতিন বা অন্য কোনো মহাদেশের খেলোয়াড়েরা বিবেচনায় আসতেন না। ১৯৯৭ সালে অবসর নিয়েছিলেন ম্যারাডোনা।

সর্বকালের সেরা ফুটবলার নিয়ে হঠাতই ফের শুরু হওয়া এ আলোচনায় নিজের পছন্দের কথাটাও জানিয়েছেন ম্যারাডোনা। বললেন, ‘আমার কাছে...যেটুকু মনে হয় আলফ্রেডো ডি স্টেফানো, ক্রুয়েফ...এবং মেসি। ক্রিস্টিয়ানোও সেখানে থাকতে পারে।’

আপনার মন্তব্য

আলোচিত