সিলেটটুডে স্পোর্টস ডেস্ক

০১ জানুয়ারি, ২০১৮ ১৩:২৪

বাংলাদেশে সাক্ষাৎকার দেয়া সিমন্স আফগানিস্তানের কোচ

ওয়েস্ট ইন্ডিজের সাবেক অলরাউন্ডার ফিল সিমন্স কয়েক সপ্তাহ আগেই বাংলাদেশের কোচ পদের জন্য সাক্ষাৎকার দিয়ে গিয়েছিলেন। তবে বাংলাদেশ নয়; আফগানিস্তান জাতীয় দলের প্রধান কোচ হিসেবে দায়িত্ব পালন করতে যাচ্ছেন তিনি।

রোববার (৩১ ডিসেম্বর) সিমন্সকে কোচ হিসেবে ঘোষণা দেয় আফগানিস্তান ক্রিকেট বোর্ড।

আফগানিস্তানের কোচ হিসেবে তিন মাস দায়িত্ব পালন করার পর সম্প্রতি ইস্তফা দেন ভারতের লালচাঁদ রাজপুত। তার স্থলাভিষিক্ত হিসেবে আয়ারল্যান্ড এবং ওয়েস্ট ইন্ডিজের সাবেক কোচকে বেছে নেয় আফগানরা।

প্রসঙ্গত, চণ্ডিকা হাথুরুসিংহে বাংলাদেশের কোচের পদ ছেড়ে দিলে তার স্থলাভিষিক্ত বাছাই করতে বেশ কয়েকজনের সাক্ষাৎকার নেয় বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। সিমন্স তাদের মধ্যে একজন ছিলেন। তবে বাংলাদেশের পক্ষ থেকে ইতিবাচক সাড়া না পাওয়ায় আফগানিস্তানের সঙ্গেই কাজ করতে যাচ্ছেন তিনি।

২০০২ সালে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানানোর পর জিম্বাবুয়ের হয়ে কোচিংয়ে হাতেখড়ি সিমন্সের। তবে জিম্বাবুয়েকে সময়টা ভালো কাটেনি তার। তবে আয়ারল্যান্ডের কোচ হিসেবে যোগ দিতেই সফলতা মেলে সিমন্সের। তার অধীনে ২০০৭ বিশ্বকাপে পাকিস্তানকে হারিয়ে ক্রিকেটবিশ্বকে চমকে দেয় আইরিশরা। আয়ারল্যান্ডের পর জন্মভূমি ওয়েস্ট ইন্ডিজের কোচ হিসেবে যোগ দিয়ে ২০১৬ সালে ড্যারেন স্যামিদের টি-টোয়েন্টি বিশ্বকাপ জেতান সিমন্স।

আফগানিস্তানের কোচ হিসেবে প্রথম অ্যাসাইনমেন্টেই জিম্বাবুয়ের বিপক্ষে পরীক্ষা দিতে হবে সিমন্সকে। সংযুক্ত আরব আমিরাতে জিম্বাবুয়ের বিপক্ষে দুটি টি-টোয়েন্টি এবং পাঁচটি ওয়ানডে ম্যাচ খেলবে আফগানরা। এরপর বিশ্বকাপ বাছাইপর্বে অংশ নিতে মার্চে জিম্বাবুয়েতে যাবে আফগানিস্তান।

আপনার মন্তব্য

আলোচিত