ক্রীড়া প্রতিবেদক

১৯ জানুয়ারি, ২০১৮ ১৯:১৬

দুর্দান্ত বাংলাদেশ, বিধ্বস্ত শ্রীলংকা

দুর্দান্ত ব্যাটিংয়ের পর ভয়ঙ্কর বোলিং। এমন একটা দলের যেমন জয় পাওয়ার কথা, তেমনই পেল বাংলাদেশ। ব্যাটে-বলে দারুণ টাইগাররা স্রেফ উড়িয়ে দিয়েছে লংকানদের। তুলে নিয়েছে ১৬৩ রানের বিশাল জয়।

টানা দুই ম্যাচে বড় জয় নিয়ে ত্রিদেশীয় সিরিজের পয়েন্ট টেবিলে শীর্ষে আছে বাংলাদেশ। আর জিম্বাবুয়ে ও বাংলাদেশের কাছে টানা দুই হারে শ্রীলংকার অবস্থান সবার নিচে।

শুক্রবার (১৯ জানুয়ারি) মিরপুরে ৩২১ রানের বড় লক্ষ্য তাড়া করতে নেমে টাইগারদের বোলিং তোপে দাঁড়াতেই পারেননি কোন লংকান ব্যাটসম্যান। নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকা শ্রীলংকা অলআউট হয়ে গেছে মাত্র ১৫৭ রান করে। খেলতে পেরেছে মাত্র ৩২.২ ওভার।

ব্যাটিং সহায়ক উইকেটে দারুন বল করেছেন বাংলাদেশের পেসার আর স্পিনাররা। সাকিব ৩টি আর অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা ও রুবেল হোসেন ২টি করে উইকেট নিয়ে ধসিয়ে দিয়েছেন লংকানদের ইনিংস।

বড় স্কোর করতে পারেননি লংকানদের কেউই। থারাঙ্গার ২৫, মেন্ডিসের ১৯, চান্দিমালের ২৮ ও পেরেরার ২৯ রানের ছোট ইনিংসের ওপর ভর করে শ্রীলংকা কোনোমতে দেড়শ পার হয়।

ব্যাট হাতে দারুণ অর্ধশতকের পর বল হাতে ৩ উইকেট ও সরাসরি থ্রোতে একটি রান আউট করা সাকিব আল হাসান হয়েছেন ম্যাচের সেরা খেলোয়াড়।

এর আগে মিরপুরে টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেন অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। তামিম ইকবাল দেখেশুনে খেলতে শুরু করলেও একটু নড়বড়ে মনে হচ্ছিলো আনামুল বিজয়কে। স্লিপে দুইবার ক্যাচ দিয়ে বেঁচে যান বিজয়। তবু ভালোই চলছিল টাইগারদের উদ্বোধনী জুটি।

ইনিংসের ১৫তম ওভারে সেই জুটি ভাঙেন পেরেরা। ডিকওয়েলার হাতে ধরা পড়ে বিদায় নেন ৩৫ রান করা বিজয়। এরপর দারুণ খেলে দলকে এগিয়ে নিতে থাকেন তামিম-সাকিব। কিন্তু দশম শতকের কাছে গিয়ে থমকে যান তামিম। দলীয় ১৭০ রান ও ব্যক্তিগত ৮৪ রানে ধনঞ্জয়ার বলে আউট হন তিনি।

এরপর মুশফিকুর রহিমকে সঙ্গে নিয়ে দলকে বড় স্কোরের দিকে এগিয়ে নিয়ে যান সাকিব। সাকিবের ৬৭ ও মুশফিকের ৬২ রানের পর মাহমুদুল্লাহর ২৪ রানের ইনিংস বাংলাদেশকে নিয়ে যায় ৩০০ রানের কাছে।

এরপর সাব্বির রহমান (অপরাজিত ২৪) টেল এন্ডারদের সাথে নিয়ে দলকে পার করান ৩০০ রানের কোটা। বাংলাদেশের ইনিংস থামে ৩২০ রানে গিয়ে। লংকান পেসারদের মধ্যে পেরেরা ৩টি ও ফার্নান্দো নেন ২টি উইকেট।

আপনার মন্তব্য

আলোচিত