স্পোর্টস ডেস্ক

২৭ জানুয়ারি, ২০১৮ ২৩:২৮

প্রথম টেস্টে খেলা হচ্ছে না সাকিবের

শ্রীলঙ্কার বিপক্ষে ফাইনালের দিনেই বড় দুঃসংবাদ এলো বাংলাদেশের জন্য। ফিল্ডিংয়ের সময় হাতের আঙুলে ব্যথা পাওয়ায় প্রথমে মাঠ ছেড়ে ওঠে যান সাকিব। এরপর ছুটতে হয়েছিল হাসপাতালেও। তখনই জানা গিয়েছিল, লঙ্কানদের বিপক্ষে ফাইনালে আর ব্যাটিংয়ে নামা হচ্ছে না তার। শেষ পর্যন্ত জানা গেল, ৩১ জানুয়ারি চট্টগ্রামে শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম টেস্ট থেকেও ছিটকে পড়েছেন বিশ্বসেরা এ অলরাউন্ডার।

চট্টগ্রামেই অস্ট্রেলিয়ার বিপক্ষে সর্বশেষ টেস্ট খেলেছিলেন সাকিব। এর পর দক্ষিণ আফ্রিকা সফরে টেস্ট সিরিজ থেকে বিশ্রাম নিয়েছিলেন। ওয়ানডে ও টি-টোয়েন্টি ম্যাচ খেললেও সাদা পোশাকে শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম টেস্টে খেলার কথা ছিল তার। বাংলাদেশের ঘোষিত টেস্ট দলেও রাখা হয় তাকে। কিন্তু ফাইনালে আঙুলে চোট পাওয়ায় চট্টগ্রামে সাদা পোশাকে ফেরা হচ্ছে না তার। বিসিবিও আজ এক বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করেছে।

বিসিবির চিকিৎসক দেবাশীষ চৌধুরী জানান, এক্স-রেতে চির ধরা পড়েনি। তবে সেলাই লেগেছে। বাঁ-হাতের কনিষ্ঠ আঙুলে চোট পাওয়ায় প্রয়োজনীয় সব ব্যবস্থা নেওয়া হয়েছে। তবে স্বাভাবিক অবস্থায় ফিরতে তার এক সপ্তাহ সময় লাগবে। এ জন্য বিশ্রামে থাকতে হবে সাকিবকে।

বাংলাদেশের বড় জয় মানেই সাকিবের আলো ছড়ানো পারফরম্যান্স। ত্রিদেশীয় সিরিজেও বল ও ব্যাট হাতে সমান তালে দলের জয়ে অবদান রেখে যাচ্ছিলেন। প্রথম বারের মতো তিন জাতির ক্রিকেট টুর্নামেন্টে শিরোপা জয়ের স্বপ্নটাও ছিল তাকে ঘিরে। আগে ত্রিদেশীয় সিরিজের ফাইনালে খেলে শিরোপা জয়ের আক্ষেপ ঘোচেনি বাংলাদেশের।

আগেও সেরা পারফরম্যান্স করেছিলেন সাকিব। আজ শেষ হওয়া ত্রিদেশীয়  সিরিজেও আরেকটি তিন জাতির টুর্নামেন্টে বাংলাদেশের সেরা খেলোয়াড় তিনিই। আগের তিন ম্যাচে তিনটি করে উইকেট নেন। পঞ্চাশোর্ধ্ব রানের ইনিংস খেলেন দুটি। দুই ম্যাচে সেরা খেলোয়াড়ের পুরস্কার জিতেছেন। কিন্তু ফাইনালের গুরুত্বপূর্ণ ম্যাচে সাকিবের ‘দুর্ঘটনা’; বিষাদ নেমে আসে। মাঠ ছাড়ার আগে উইকেট না পেলেও ৫ ওভারে ২০ রান দেন সাকিব।

সাকিবের বদলে ম্যাচে বাকি সময় ফিল্ডিং করেছেন দ্বাদশ খেলোয়াড় নাসির হোসেন। ১০ জনের দলে পরিণত হওয়া বাংলাদেশ তাকিয়ে ছিল তামিম ইকবালের ব্যাটের দিকে।

ফাইনালে হাঁসি ফোটেনি তামিমের ব্যাটেও। আক্রমণাত্মক শট খেলতে গিয়ে উইকেটে থিতু হওয়ার আগেই ড্রেসিংরুমে ফেরেন তামিম। সাকিব ব্যাট করতে পারেননি; তামিমও হলেন ব্যর্থ। পথ হারায় বাংলাদেশ। একাদশে ফিরে নিজেকে মেলে ধরতে পারেননি মোহাম্মদ মিঠুন। সাকিবের জায়গায় তিনে নেমে সাব্বির রহমানও ব্যর্থতার পরিচয় দিলেন। দলের আরেক ভরসা মুশফিকুর রহিমও দায়িত্ব নিয়ে খেলতে পারেননি। পরে মাহমুদউল্লাহর ব্যাটে লড়েছে বাংলাদেশ।

আপনার মন্তব্য

আলোচিত