স্পোর্টস ডেস্ক

১৩ জুন, ২০১৫ ১৫:২২

'আজমল না থাকায় এগিয়ে শ্রীলঙ্কা'

ক্রিকেট খেলাটা মনস্তাত্বিক। শ্রীলঙ্কার প্রধান কোচ মারভান আতাপাত্তু মনে করিয়ে দিচ্ছেন সেই কথা। জানাচ্ছেন, এই যে পাকিস্তান দলে নেই সাঈদ আজমল। সেটা মনস্তাত্বিক দিক দিয়ে এগিয়ে রাখছে শ্রীলঙ্কাকে। হোম সিরিজে লঙ্কানরা একটু হলেও এগিয়ে থাকবে। আজমল অবৈধ বোলিং অ্যাকশন শুধরে বাংলাদেশের বিপক্ষে সিরিজে ফিরেছিলেন। কিন্তু ভালো হয়নি তার ফেরা। পাকিস্তানিরা শ্রীলঙ্কায় এসেছে আজমলকে ছাড়াই। এই অফ স্পিনার দলে জায়গা পান নি।

আজমলের গুনগান আগেও করেছেন আতাপাত্তু। তার সামর্থ নিয়ে প্রশ্ন নেই। দীর্ঘকাল পাকিস্তানের প্রধান অস্ত্র হিসেবে ব্যবহৃত হয়েছেন। এখন নেই দলে। আর এমন পরিবর্তনের মুখে সব দলকেই পড়তে হয়। মানিয়ে নিতে হয় তা। আতাপাত্তু বলেছেন, "পাকিস্তানের এই দলে সবচেয়ে বড় পরিবর্তন হলো সাঈদ আজমলের না থাকা। সে তাদের প্রধান অস্ত্র ছিল। দূর্ভাগ্যজনকভাবে সে নেই। প্রত্যেক দলকে এমন পরিস্থিতিতে পড়তে হয়।"

আজমল নেই বলে শ্রীলঙ্কা এগিয়ে থাকবে জানিয়ে আতাপাত্তু বলেছেন, "নিজের সেরা সময়ে আজমল নেই জানলে ব্যাটসম্যানদের মনস্তাত্বিক দিক দিয়ে এগিয়ে থাকতেই হয়। কারণ সে অনেককে অনেক নির্ঘূম রাত উপহার দিয়েছে। এখন সে নেই। এটা আমাদের এগিয়ে রাখবে। কিন্তু ভালো বলকে সম্মান আর খারাপ বলকে মেরে খেলতে হবে। আমার খেলোয়াড়দের কাছ থেকে এমনটাই আশা করি।"

১৭ জুন শুরু হচ্ছে শ্রীলঙ্কা-পাকিস্তান টেস্ট সিরিজ। ৩ ম্যাচের প্রথমটি গলে। আর আজমল না থাকলেও পাকিস্তানের বোলিং যে বিপজ্জনক তা বলতে ভুলছেন না আতাপাত্তু। সতর্ক কণ্ঠেই তিনি বলেছেন, "ম্যাচ জেতানোর মতো বোলার পাকিস্তানের আছে বলেই আমার বিশ্বাস। চারজন ফাস্ট বোলার ও দুজন স্পিনার তাদের। দুই স্পিনার অস্ট্রেলিয়ার বিপক্ষে দারুণ করেছিল। সংযুক্ত আরব আমিরাতে ম্যাচ জিতেছিল পাকিস্তান। আমাদের ব্যাটসম্যানদের ইতিবাচক থেকে তাদের ওপর চাপ সৃষ্টি করতে হবে।"

আপনার মন্তব্য

আলোচিত