সিলেটটুডে স্পোর্টস ডেস্ক

১৫ জুন, ২০১৫ ০৫:৫১

নেইমার গোল করলেন, করালেন: জয় দিয়েই ব্রাজিলের কোপাযাত্রা শুরু

ডিয়েগো কস্টা যখন বল জড়ালেন পেরুর জালে তখন ম্যাচের বাকি মাত্র ত্রিশ সেকেণ্ড। এর আগে ম্যাচ ছিল এক-এক গোলের সমতায়। কস্টার গোল যতটা না তার কীর্তি তারচেয়ে বেশি নেইমারের। ডিফেন্সচেরা যে পাস নেইমার বাড়ালেন তা থেকে গোল না করলে রীতিমত 'অপরাধ'ই হয়ে যেত! কস্টা ভুল করেননি, তাই ব্রাজিল জিতল ২-১ গোলের ব্যবধানে।

ম্যাচের শুরুতে মাত্র তিন মিনিটের সময়ে এগিয়ে যায় পেরু। পেরুর ক্রুভাস বল জড়ান ব্রাজিলের জালে। আর এ গোল খাওয়ার পর তেঁতে ওঠে ব্রাজিল। ম্যাচের পাঁচ মিনিটের মাথায় আলভেজের ক্রস থেকে হেডে গোল করেন নেইমার। ব্রাজিলের পক্ষে এটা ৬৩তম ম্যাচে নেইমারের ৪৪তম গোল।

পঞ্চদশ মিনিটে দলকে এগিয়ে দেওয়ার দারুণ সুযোগ পেয়েছিলেন নেইমার। ছোট ডি বক্সের সামনে থেকে তার নেওয়া শট পেরুর গোলরক্ষককেও পরাস্ত করেছিল, কিন্তু গোললাইনের সামনে থেকে সেটা ঠেকিয়ে দেন ডিফেন্ডার লুইস আদভিনকুলা।

পরক্ষণেই চিলির পাল্টা আক্রমণে গোলে শট নিয়েছিলেন কুয়েভা। নিচু শটটি ঠেকিয়ে দেন জেফারসন। এরপর দুই দলই আক্রমণ-পাল্টা আক্রমণে খেললেও গোলের দেখা পায়নি। প্রথমার্ধে ম্যাচ ছিল ১-১ গোলের সমতায়।

৫৩তম মিনিটে দর্শনীয় এক গোল থেকে নেইমারকে বঞ্চিত করে পোস্ট। ডি বক্সের বাইরে বল পেয়ে হঠাৎ করেই জোরালো শট নিয়েছিলেন তিনি। বাঁকানো শটটি গোলরক্ষককে ফাঁকি দিলেও কাঁপিয়ে দেয় ক্রসবার।

৭৫তম মিনিটে দ্বিতীয়ার্ধের সবচেয়ে ভালো সুযোগটা পায় ব্রাজিল। পাল্টা আক্রমণে বল নিয়ে এগিয়ে নেইমার বল পাঠিয়েছিলেন দগলাস কস্তাকে। কিন্তু গোলরক্ষকের উপর দিয়ে পঠানো চিপ গোলে ঢোকেনি; নেইমারও এগিয়ে গিয়ে তা ধরতে পারেননি। 

দ্বিতীয়ার্ধেও চলে একই ধরণের খেলা। আর ম্যাচের অন্তিম মুহুর্তে নেইমার-কস্টা জুটিতে গোলের দেখা পেয়ে জয় দিয়েই কোপা আমেরিকা যাত্রাশুরু করে ব্রাজিল। ডি বক্সের বাইরে বাঁ-দিক থেকে অসাধারণ ডিফেন্সচেরা একটি পাস দেন নেইমার। তা থেকেই অনায়াসে গোলরক্ষককে পরাস্ত করেন মিডফিল্ডার কস্তা।

গত বিশ্বকাপের পর এটা ব্রাজিলের টানা ১১ জয়। এ ম্যাচেও সেলেসাওরা মাঠে পায়নি মাঝমাঠের ভরসা অস্কার ও লুইস গুস্তাভোকে। দলে নেই রিয়াল মাদ্রিদের তারকা মার্সেলো। চোটের কারণে দল থেকে ছিটকে পড়েছেন ব্রাজিলের এ তিন তারকা।

বিশ্বকাপের পর দুঙ্গার অধীনে ব্রাজিল হারিয়েছে আর্জেন্টিনা, ইকুয়েডর, কলম্বিয়া, জাপান, চিলি, মেক্সিকো, ফ্রান্সের মতো দলকে।

কলম্বিয়া বনাম ভেনিজুয়েলা ম্যাচ:
এদিকে দিনের প্রথম ম্যাচে ভেনিজুয়েলা কলম্বিয়াকে হারায় ১ গোলের ব্যবধানে।

দলে রাদামেল ফালকাও-হামেস রদ্রিগেসদের মতো তারকারা থাকা সত্ত্বেও কোপা আমেরিকা অভিযানের শুরুতেই বড় ধাক্কা খেয়েছে কলম্বিয়া। ভেনিজুয়েলার বিপক্ষে হেরে গেছে ব্রাজিল বিশ্বকাপের চমক দেখানো দলটি।

রোববার রাতে 'সি' গ্রুপের প্রথম ম্যাচে একমাত্র গোলে হেরেছে গত বিশ্বকাপে কোয়ার্টার-ফাইনাল খেলা কলম্বিয়া। গোলশূন্য প্রথমার্ধের পর দ্বিতীয়ার্ধেও সাফল্য পাচ্ছিল না কোনো দলই। এর মধ্যে ৫৫তম মিনিটে স্ট্রাইকার হোসে রনডোনের হেড ক্রসবারে লাগলে হতাশ হতে হয় ভেনিজুয়েলাকে। পাঁচ মিনিট পরেই অবশ্য ভেনিজুয়েলার হতাশা দূর হয়ে যায়। গোছানো একটি আক্রমণ থেকে হেড করে দলকে এগিয়ে দেন রনডোন।

বাকি সময়ে গোল পরিশোধের কয়েকটা সুযোগ পেলেও সেগুলো কাজে লাগাতে ব্যর্থ হয় রাদামেল ফালকাও ও হামেস রদ্রিগেসরা, মাঠ ছাড়ে তারা হার দিয়েই। 

আপনার মন্তব্য

আলোচিত