সিলেটটুডে স্পোর্টস ডেস্ক

১৮ জুন, ২০১৫ ০১:০৭

সেই কলম্বিয়ার সামনে ব্রাজিল: মুখোমুখি রদ্রিগেজ-নেইমার

বিশ্বকাপে কলম্বিয়াকে বিদায় করে দিয়েছিল ব্রাজিল আর সে ম্যাচে আঘাত পেয়ে মাঠের বাইরে এমনকি বিশ্বকাপ থেকেই ছিটকে পড়েছিলেন নেইমার- এগুলো স্মৃতি হলেও সে কী সামনে আসছে না? পুরনো ক্ষতগুলোকে সামনে নিয়ে এসে কথা না বললেও কী ভুলা সম্ভব?

এমন পরিস্থিতিতে চিলির সান্তিয়াগোতে বাংলাদেশ সময় বৃহস্পতিবার ভোর ছয়টায় কোপা আমেরিকার ‘সি’ গ্রুপে নিজেদের দ্বিতীয় ম্যাচে মুখোমুখি হবে ব্রাজিল ও কলম্বিয়া।

গ্রুপে দুই দলের শুরুটাও ছিল দুই রকম। নেইমারের নৈপুণ্যে পেরুকে ২-১ হারিয়ে কোপা আমেরিকার এবারের মিশন শুরু করে ব্রাজিল। অন্যদিকে ভেনেজুয়েলার বিপক্ষে ১-০ গোলের হার দিয়ে শুরু হোসে পেকারমানের কলম্বিয়ার।

তিন পয়েন্ট নিয়ে গ্রুপে তালিকায় শীর্ষে থাকা ব্রাজিল এ ম্যাচে জিতলে নবমবারের মতো লাতিন আমেরিকার ফুটবলের শ্রেষ্ঠত্বের এই মুকুট জয়ের পথে আরেক ধাপ এগুবে। অন্যদিকে, আরেকটি হোঁচটে ২০০১ সালে একমাত্র কোপা আমেরিকার শিরোপা জেতা কলম্বিয়ার সামনের পথটা খুবই কঠিন হয়ে যাবে।

নেইমারবিহীন পরের ম্যাচ বিশ্বকাপের সেমিফাইনালে জার্মানির বিপক্ষে ১-৭ গোলের বিশাল পরাজয়ের পর তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে হল্যান্ডের বিপক্ষে নাস্তানাবুদ হওয়ার পর ঘুরে দাঁড়িয়েছে ব্রাজিল দল।

কোচ দুঙ্গার অধীনে কোপা আমেরিকা যাত্রা শুরুর আগে তারা টানা ১০ ম্যাচ জিতেছে। জয়ের ধারা অব্যাহত রেখেছে কোপা আমেরিকা কাপেও। প্রথম ম্যাচে পিছিয়ে পড়েও শেষ পর্যন্ত ম্যাচ জিতেছে তারা ২-১ গোলের ব্যবধানে, পেরুর বিপক্ষে।

প্রথম ম্যাচে নেইমারের খেলা দারুণভাবেই মুগ্ধ করেছে রদ্রিগেজকে। নেইমারের ব্যাপারে সতীর্থদের সতর্ক করে দিলেন কালম্বিয়ার প্রাণভোমরা। একইসঙ্গে ব্রাজিল বধের হুংকার দিয়ে রাখলেন রদ্রিগেজ!

দু’দলেরই কিছু পুরনো হিসাব চুকানোর আছে। ব্রাজিলের কাছে হেরেই গত বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নিতে হয়েছিল কলম্বিয়াকে। ওই ম্যাচেই আবার মারাত্মক চোট পেয়ে বিশ্বকাপে দর্শক হয়ে গিয়েছিলেন নেইমার।

তবে কোনো দলই পেছনে তাকাতে নারাজ। প্রতিশোধের ব্যাপারটি উড়িয়েই দিলেন রদ্রিগেজ, ‘এই ম্যাচটিকে বিশ্বকাপের রিপ্লে ভেবে ভুল করবেন না। এটা একটি নতুন ম্যাচ। আশা করি, ম্যাচটি উপভোগ্য হবে।’ এরপরই নেইমারের প্রশংসার ছলে ব্রাজিলকে চাপা হুমকি রদ্রিগেজের, ‘নেইমারের খেলার ধরণ অবিশ্বাস্য। সে অন্য মানের ফুটবলার। সে আমাদের আসর থেকে ছিটকে দিতে পারে, কিন্তু কলম্বিয়াকে হারাতে অবশ্যই খুব ভালো খেলতে হবে ব্রাজিলকে। সেটা সহজ হবে না। কারণ আমরাও জয়ের জন্য খেলব। এই ম্যাচটি আমাদের জিততেই হবে। ফুটবলে কখনও হারবেন, কখনও জিতবেন। কিন্তু দলীয় চেতনা সব সময় উঁচুতে রাখতে হবে।’

রদ্রিগেজ ছাড়াও রাদামেল ফ্যালকাও ও কুয়াদরাদোর মতো অনেক তারকা আছে কলম্বিয়া দলে। কিন্তু গত বিশ্বকাপে কলম্বিয়াকে যে আক্রমণাত্মক ও বিস্ময় জাগানিয়া দল মনে হয়েছিল তার ছিটেফোঁটাও দেখা যায়নি ভেনিজুয়েলার বিপক্ষে ম্যাচে। ব্রাজিলের বিপক্ষে পাশার দান উল্টে দিতে সমর্থকদের কাছে রদ্রিগেজের আকুতি, ‘আশা করি, সবার সমর্থন পাব। জয়ের পর যেমন, তেমনি হারের পরও সবাইকে পাশে চাই। এই মুহূর্তে সমর্থকদের পাশে থাকাটা খুব দরকার।’

কোপার পরিসংখ্যান অবশ্য ফালকাও, রদ্রিগেসদের আশা দেখাচ্ছে না। এই প্রতিযোগিতায় গত ১০ বার মুখোমুখি হয়ে কখনই ব্রাজিলকে হারাতে পারেনি কলম্বিয়া।

আপনার মন্তব্য

আলোচিত