ক্রীড়া প্রতিবেদক

১৯ জুন, ২০১৫ ১১:২৬

এমন বিষাক্ত কাটার ক’জনের আছে: মুস্তাফিজ বিষয়ে প্রাক্তন গুরু রণদেব

বাংলাদেশের ক্রিকেটের নতুন তারকা মুস্তাফিজুর রহমানের কোচ ছিলেন ওপার বাংলার রণদেব বসু। ২ বছর আগে বাংলাদেশ অনূর্ধ্ব ১৯ দলের পেস বোলিং কোচ হয়ে এসে মুস্তাফিজুরকে নিয়ে বেশ কিছু কাজ করেছিলেন ভারতের প্রাক্তন এই পেসার। কলকাতার একটি পত্রিকাকে সে অভিজ্ঞতাই লিখেছেন তিনি। রণদেব বলেন, প্রথম দেখাতেই মুস্তাফিজকে তার ভালো লেগে যায়। যার হাতে চমকে দেয়ার মত অফ কাটার, লেগ কাটার, মাপা স্লোয়ার। সে বাংলাদেশের ক্রিকেটে বড় অবদান রাখতে পারে তখনই বুঝেছিলেন তিনি।

লিকলিকে শরীরের পেস বোলিং বেমানান হলেও সহজ সরল চেহারার মুস্তাফিজের নতুন কিছু শেখার প্রতি প্রচণ্ড আগ্রহে কথা উল্লেখ্য করে রণদেব বলেন, 'ও তার শক্তির জায়গা এবং দুর্বলতার জায়গা  খুব সহজের ধরে ফেলতে পেরেছিল'।

রণদেবের নিজের দেশ ভারত হেরে গেলেও প্রাক্তন ছাত্রের পারফরম্যান্সে উচ্ছ্বাস জানাতে ভুল করলেন না তিনি। ধারাভাষ্য বক্সে বাঘা কমেন্টেটরা যখন বলে উঠেন- ' আরে এ তো ওয়াসিম আকরাম বল করছে' তখন বুঝতে হবে ও লম্বা রেসের ঘোড়া। ঠিকমতো যত্ন আত্তি পেলে আরও ভয়ংকর হয়ে উঠবে।

তবে রণদেব জানান, আধুনিক ক্রিকেটে নতুন কারো অজানা রহস্য বের করার বিশ্লেষকরা তাকে সামলানোর উপায় বের করে ফেলে। ভারতের এনালিস্টরাও হয়ত তাই করবে। কাজেই পরের দুই ম্যাচেঅ তিনি কতটা ভারতীয়দের ভোগাত পারেন সেটাই দেখার বিষয়।

আপনার মন্তব্য

আলোচিত