সিলেটটুডে স্পোর্টস ডেস্ক

২০ জুন, ২০১৫ ১৩:৫০

ধোনীর সম্মান বাঁচাতে দৌড়ঝাপ ভারতের

বৃহস্পতিবার ম্যাচ শেষে হোটেলে ফিরেছেন ক্রিকেটাররা, তখন বাজে রাত দুটো। এসময় আচমকাই  ধোনিকে ডেকে পাঠান ম্যাচ রেফারি অ্যান্ডি পাইক্রফট।

ভারত অধিনায়ক উপস্থিত হলে তাঁকে বলে দেওয়া হয়, আম্পায়াররা তোমার বিরুদ্ধে রিপোর্ট জমা করেছেন। মুস্তাফিজুরকে তুমি ধাক্কা মেরেছ ম্যাচে। যা লেভেল টু অপরাধ। এসময় ধোনীকে ৩টি অপশন দেয়া হয়:

১) দোষ স্বীকার করে নেওয়া। যা হলে ম্যাচ ফি-র পঞ্চাশ শতাংশ জরিমানা।

২) দোষ স্বীকার করে শাস্তি কমানোর আবেদন করা।

৩) অভিযোগকে চ্যালেঞ্জ করা। কিন্তু সেক্ষেত্রে দু’ম্যাচের নির্বাসন বা একশো শতাংশ ম্যাচ ফি কেটে নেওয়ার যে কোনও একটা হবে।

যা শুনে প্রথমে উত্তেজিত হয়ে পড়েন ধোনী। ঘনিষ্ঠদের বলতে তিনি ইচ্ছাকৃত ভাবে মোটেও এটা করেননি। দু’ভাবে ব্যাপারটা এড়ানো যেত। তিনি নিজে দাঁড়িয়ে পড়তে পারতেন। কিন্তু তাতে রান আউট হতে হত। আর নইলে মুস্তাফিজুরকে বাঁচাতে গিয়ে অন্য দিক দিয়ে দৌড়তে পারতেন। সেটা হলে নন-স্ট্রাইকার প্রান্তে থাকা রায়নার সঙ্গে ধাক্কা লাগতে পারত।

কিন্তু পাইক্রফট না মানেন নি। পরদিন শুনানিতে আসতে বলা হয় ধোনীকে। শুক্রবার সকাল ৯টায় নাস্তার টেবিলে জরুরী মিটিং করেন -ধোনী, কোহলি, শাস্ত্রী ও বিশ্বরূপ দে। সেখানে মুস্তাফিজের ভুল জায়গায় বারবার দাঁড়িয়ে যাওয়াকে কেন দোষ হিসেবে দেখা হচ্ছেনা এ নিয়ে উত্তেজিত হয়ে পড়েন বিরাট কোহলি।

তখনই সিদ্ধান্ত হয় শুনানিতে কেবল ধোনী নয়, ডাকতে হবে মুস্তাফিজকেও নইলে ভারত আইসিসির কাছে অফিসিয়াল অভিযোগ করবে।

কলকাতার আনন্দবাজার পত্রিকার খবর অনুযায়ী,    ধোনি ঘটনার সময় নিজের কাঁধ, কনুই, মাথার পজিশন সব কিছুর পুনরাবৃত্তি করে বোঝাতে থাকেন কেন এটা ইচ্ছাকৃত নয়। শাস্ত্রী বলেন যে, বোলার কেন ডেঞ্জার জোনে ও ভাবে দাঁড়িয়ে থাকবে? ফলো থ্রু অনেক আগেই শেষ হয়ে গিয়েছিল। বলও তাঁর ধারেকাছে ছিল না। টিম ম্যানেজার বিশ্বরূপ যুক্তি দেন, কোনও গাড়ি দুর্ঘটনা ঘটলে তাকে দু’ভাবে দেখা যেতে পারে। চালকের দোষে সেটা ঘটেছে। নইলে আক্রান্ত ব্যক্তি নিজেই গাড়ির সামনে চলে এসেছে। সব সময় তাই চালকের দোষেই হবে, এমন নয়।

নানাবিধ যুক্তিতর্কের পর ম্যাচ রেফারি সুর নরম করে নাকি বলেন যে, ধোনি এটা ইচ্ছে করে করেননি বোঝা গেল। কিন্তু আইসিসির কোড অব কন্ডাক্টেই আছে যে, ম্যাচ চলাকালীন ধাক্কাধাক্কি হলে জরিমানা অবধারিত। ধোনির তাই ম্যাচ ফি-র পঁচাত্তর শতাংশ কেটে নেওয়া হবে। শাস্ত্রীরা তখন বলেন যে, ধোনি দোষী হলে মুস্তাফিজুরও সম্পূর্ণ নির্দোষ নন। ভারত ঠিক করে ফেলে বাংলাদেশকে যদি না ডাকা হয়, তা হলে আইসিসির কাছে রায়ের বিরুদ্ধে আবেদন করা হবে। কিন্তু যুদ্ধে মহানাটকীয় মোড় এনে ম্যাচ রেফারি এ বার ডেকে পাঠান মুস্তাফিজুরকে। যাঁর আম্পায়ার্স রিপোর্টে নামই ছিল না! কিন্তু ভারতের শুনানির পরে মুস্তাফিজুরকে ডেকে তাঁরও পঞ্চাশ শতাংশ ম্যাচ ফি কেটে নেওয়া হয়।

মুস্তাফিজ শুনানিতে এসে তিনি যে ভুল জায়গায় দাঁড়িয়েছিলেন তা স্বীকার করেন এইজন্য তার জরিমানার পরিমান কমিয়ে দেয়া হয়।

বৃহস্পতিবার গভীর রাত থেকে শুক্রবার প্রায় সারাদিন এভাবেই অধিনায়ক ধোনীর সম্মান বাঁচাতে সময় পার করে ভারত। শেষ পর্যন্ত মুস্তাফিজকেও শাস্তি দেয়ায়, বাংলাদেশ অধিনায়ক মাশরাফি এ নিয়ে কিছু না বলায় এবং সংবাদ সম্মেলনে মুস্তাফিজের ভুল স্বীকার করায় কিছুটাও হলেও নাকি সম্মান বাঁচাতে পেরেছেন ধোনী এমনটাই ধারনা ভারতের টিম ম্যানেজম্যান্টের।

আপনার মন্তব্য

আলোচিত