নিজস্ব প্রতিবেদক

২২ জুন, ২০১৫ ১৮:৩৮

‘টাইমজোন’ জনিত কারণে বিভ্রান্তিতে সুধীরের সাক্ষাৎকারের ভিডিও

ভারতের সংবাদ মাধ্যম আনন্দবাজার, এপিবি নিউজ এবং এনডিটিভি খবর প্রকাশ করে দ্বিতীয় ওয়ানডে শেষে বাংলাদেশী কয়েকজন সমর্থকদের দ্বারা হামলার শিকার হয়েছেন ভারতীয় ক্রিকেট দলের সুপরিচিত সমর্থক সুধীর গৌতম। আনন্দবাজারের শিরোনাম ছিল - "ঢাকায় ভারতীয় সমর্থক সুধীর গৌতমের উপর হামলা"

এপিবি আনন্দের বরাত দিয়ে সকালে খবরটি প্রকাশ করে সিলেটটুডে টুয়েন্টিফোর ডটকম। যার শিরোনাম ছিল- "ঢাকায় ভারতীয় দর্শক সুধীর গৌতমের ওপর হামলার অভিযোগ"।

 স্পর্শকাতর খবর হওয়া সেটি এরই মধ্যে সেটি ছড়িয়ে পড়েছে সারা ক্রিকেট বিশ্বে। ভারত তো বটেই, পাকিস্তানের শীর্ষ দৈনিক ডনসহ আরও অনেক দেশের সংবাদমাধ্যমেও এসেছে খবরটা।

কিন্তু খবরটির সত্যতা নিয়ে অনেকেই প্রশ্ন তোলেছেন । কয়েকটি অনলাইন নিউজ পোর্টাল সুধীরের ভিডিও 'ভুয়া' বলে সংবাদও প্রকাশ করে।  প্রশ্ন ওঠার কারণ এবিপি নিউজের ইউটিউব চ্যানেলে পোস্ট করা একটি ভিডিও। ‘ভারতের জনপ্রিয় সমর্থক সুধীর গৌতম কথা বলছেন এবিপি নিউজের সঙ্গে’ শিরোনামে এবিপি নিউজের অফিসিয়াল ইউটিউব চ্যানেলের ভিডিওটিতে ছবি পোস্ট করার তারিখ দেখা যাচ্ছে ২১ জুন, ২০১৫। ভিডিওটির বর্ণনাতে লেখা হয়েছে, ‘ভারতের জনপ্রিয় সমর্থক সুধীর গৌতম কথা বলছেন এবিপি নিউজের সঙ্গে। ঢাকায় দ্বিতীয় ওয়ানডে ম্যাচের পর তিনি আক্রমণের শিকার হন।’

কিন্তু ভিডিওটিতে দেখা যাচ্ছে সুধীর কথা বলছেন দিনের বেলায় । অনেকেরই প্রশ্ন, ২১ জুন রাতে শেষ হয়েছে ম্যাচ। খবরের ভাষ্য অনুযায়ী এর পর আক্রমণের শিকার হন সুধীর। কিন্তু তিনি এ নিয়ে কথা বলছেন দিনের বেলায়। তাহলে ভিডিওটি আজকের হওয়ার কথা। অর্থাৎ​ ২২ জুন। কিন্তু ভিডিওটিতে দেখা যাচ্ছে, সেটি পোস্ট করা হয়েছে ২১ জুন। এই প্রশ্ন তাই ওঠে, ভিডিওটি আগেই তৈরি করে পোস্ট করা হয়েছে কিনা।



কিন্তু এপিবি নিউজের ইউটিউব চ্যানেলের থাম্বন্যাইল ভিউতে (এখানে দেখতে পারেন) সুধীর গৌতমের সাক্ষাতকারের দুটি ভিডিও দেয়া আছে ইউটিউবে। বাংলাদেশ সন্ধ্যা ৬টায় সেখানে গিয়ে দেখা যায় একটি ভিডিও আপ করা হয়েছিল ৮ ঘন্টা আগে অর্থাৎ বাংলাদেশ সময় হিসাব করলে দাঁড়ায় সোমবার সকাল ১০টায়, অন্য একটি ভিডিও আপলোড করা হয়েছে ৮ ঘন্টা আগে অর্থাৎ বাংলাদেশ সময় দুপুর ১২টায়। অর্থাৎ ১০টা থেকে ১২টার মধ্যেই দুটি ভিডিও আপলোড করা হয়।

বিশ্বের স্বীকৃত এমিনেস্টি ইন্টারন্যাশনালের ইউটিউব ডাটা ভিওয়ারে (এখানে চেক করতে পারেন) গিয়ে দেখা যায় ভিডিও দুটি Coordinated Universal Time (UTC) অনুযায়ী ২২ জুনেই আপলোড করা হয়। কিন্তু ইউএস টাইমজোন জনিত কারনে ইউটিউবে ভিডিওটি ২১ জুন দেখাচ্ছিল।

ডাটা ভিউরার থেকে টাইমজোনে চেক করে বাংলাদেশ স্টান্ডার্ড টাইমে কনভার্ট করে দেখা যায় দিনের বেলা সাক্ষাৎকারের ভিডিওটি বাংলাদেশ সময় ২২ জুন সোমবার সকাল ১১টায় আপলোড করা হয়েছে। 

এদিকে  ঘটনাস্থলে উপস্থিত বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের আলোকচিত্র সাংবাদিক আসিফ মাহমুদ অভি বলেন, “সুধীর সিএনজি ভাড়া করার চেষ্টা করছিলেন। এ সময় বাংলাদেশ সমর্থকরা তাকে ঘিরে টিপ্পনী কাটতে থাকেন। ভিড় দেখে সেখানে দায়িত্ব পালন করা কয়েকজন পুলিশ সদস্য এসে তাকে ঘিরে রেখে একটি সিএনজি অটোরিকশায় তুলে দেয়। তখন বাংলাদেশ সমর্থকদের বেশ কয়েকজন ‘ভুয়া-ভুয়া’ বলে কিছু দূর অটোরিকশা পেছন পেছন যায়। তবে তাকে শারীরিকভাবে আহত করার কোন ঘটনা চোখে পড়েনি”।

আপনার মন্তব্য

আলোচিত