ক্রীড়া প্রতিবেদক

০২ মে, ২০১৮ ১৬:৪১

এ কী করলেন উলরিখ?

রিয়াল মাদ্রিদ ও বায়ার্ন মিউনিখের ম্যাচ যখন ১-১ গোলে সমতায় তখনই অবিশ্বাস্য এক ভুল করে বসেছেন গোলরক্ষক সভেন উলরিখ। খেয়ে যান গোল; আর ওই গোলই বায়ার্ন মিউনিখকে চ্যাম্পিয়ন্স লিগ থেকে বিদায় করে দিয়েছে।

সান্তিয়াগো বার্নাব্যুতে মাত্র প্রথমার্ধে শেষে মাঠে নেমেছে দুই দল; খেলা তখন মাত্র ৪৬তম মিনিটের ২২তম সেকেন্ডে। বক্সের বাইরে বাঁ প্রান্ত থেকে বায়ার্ন গোলরক্ষক উলরিখকে ব্যাক-পাস দিয়েছিলেন দলটির মিডফিল্ডার কোরেনতিন তোলিসো। এরপর যা ঘটল, তা উলরিখ নিশ্চিতভাবেই ভুলে যেতে চাইবেন। পাসের গতি কম থাকায় রিয়াল স্ট্রাইকার করিম বেনজেমা বলটার প্রায় পিছু পিছুই ছুটছিলেন। উল্টো দিক থেকে এগিয়ে এসেছিলেন গোলরক্ষক উলরিখ। বলটা অনায়াসেই গ্লাভসবন্দি করতে পারতেন। কিন্তু শট নেবেন না ধরবেন, সেকেন্ডের ভগ্নাংশ সময়ের মধ্যে এই দ্বিধাটুকুই তার কাল হয়ে দাঁড়ায়।

এমন অবস্থায় করিম বেনজেমা বলের কাছাকাছি চলে যান; পেছনে হাঁটু গেড়ে বসে পড়া উলরিখ, অরক্ষিত বায়ার্ন গোলপোস্ট; এমন অবস্থায় আলতো টোকায় বল জালে জড়ান বেনজেমা।

বায়ার্ন গোলরক্ষক উলরিখের অবিশ্বাস্য এই ভুলের সমালোচনা চলছে। অনেকের আফসোস ভুলটা না হলে ম্যাচটা ৩-৩ গোলের সমতায় গড়াত অতিরিক্ত সময়ে। সেখান থেকে হয়তো টাইব্রেকারে, যেখানে যেকোনো কিছুই ঘটতে পারত।

তবে ২৯ বছর বয়সী এই গোলরক্ষকের পাশে দাঁড়িয়েছেন জার্মানির ও বায়ার্নেরই কিংবদন্তি গোলরক্ষক অলিভার কান। খেলোয়াড়ি জীবনে কান নিজেও একবার এমন ভুল করেছিলেন। সেই অভিজ্ঞতা থেকে উলরিখের প্রতি কানের সমবেদনা, ‘এটা নিশ্চিত যে সে একই সময়ে দুটো ভাবনা ভেবেছে—হাত দিয়ে বলটা ধরতে চেয়েছে আবার শটও নিতে চেয়েছে। এমনটা ঘটে থাকে। আমার সঙ্গেও ঘটেছিল, রিয়াল মাদ্রিদের বিপক্ষে রবার্তো কার্লোসের ফ্রি-কিকে। এটা এতটাই বাজে ছিল যে পরের দিনটা আর দেখতে ইচ্ছে হয়নি।’

আপনার মন্তব্য

আলোচিত