স্পোর্টস ডেস্ক

২৫ জুন, ২০১৮ ২৩:৩৩

কঠিন সমীকরণ মাথায় নিয়ে মাঠে নামছে স্পেন-পর্তুগাল-ইরান

রাশিয়া বিশ্বকাপের গ্রুপ পর্বের শেষ রাউন্ডের আগেই ‘বি’ গ্রুপের সমীকরণ হয়ে পড়েছে অনেক জটিল। শেষ ষোলোতে যাওয়ার সম্ভাবনায় রয়েছে পর্তুগাল, স্পেন আর ইরানের। এমনকি গ্রুপ চ্যাম্পিয়নও হতে পারে যে কোনো দল। আর এমন সমীকরণ মাথায় নিয়ে কিছুক্ষণের মধ্যে পর্তুগাল ইরানের সাথে আর স্পেন মরোক্কোর সাথে খেলতে নামছে।

ইরানের সঙ্গে ড্র করলেই নকআউট পর্ব নিশ্চিত পর্তুগালের। হারলেও সুযোগ থাকবে; তবে সেক্ষেত্রে মরক্কোর কাছে তুলনামূলক বড় ব্যবধানে হারতে হবে স্পেনকে অথবা সমান ব্যবধানে হারলেও স্পেনের চেয়ে বেশি গোল করতে হবে।

এদিকে মরক্কোর সঙ্গে ড্র করলেই শেষ ষোলো নিশ্চিত হবে স্পেনের। অন্য ম্যাচে পর্তুগাল জিতলে হেরেও পরের রাউন্ডে যাবে ২০১০ সালের চ্যাম্পিয়নরা।

স্পেনের পাশাপাশি পর্তুগাল হারলেও পরের ধাপে উঠতে পারবে স্পেন যদি ১. ইরানের কাছে তাদের চেয়ে তুলনামূলক বড় ব্যবধানে হারে পর্তুগাল অথবা ২. দুই দলের হারের ব্যবধান সমান হলে পর্তুগালের চেয়ে স্পেন বেশি গোল করলে।

আবার স্পেন ১ গোলের ব্যবধানে হারলেও ও পর্তুগাল-ইরান ম্যাচ ড্র হলে স্পেন ইরানের চেয়ে এগিয়ে থেকে শেষ ষোলোতে যাবে যদি ইরানের মোট গোল তাদের চেয়ে বেশি না হয়।

অন্যদিকে ইরানকে নকআউট পর্ব নিশ্চিত করতে হলে অবশ্যই পর্তুগালকে হারাতে হবে। ড্র করলেও সম্ভাবনা থাকবে তবে সেক্ষেত্রে ১. স্পেনকে মরক্কোর কাছে হারতে হবে কমপক্ষে দুই গোলের ব্যবধানে অথবা ২. স্পেন ১ গোলের ব্যবধানে হারলেও সম্ভাবনা থাকবে সেক্ষেত্রে ইরানের ড্রটা হতে হবে বড় স্কোরে।

তবে স্পেন ও পর্তুগাল উভয়ই যদি জয় পায় তাহলে তুলনামূলক বড় জয় পাওয়া দলটি গ্রুপ সেরা হবে। আবার দুই দলই যদি হারে সেক্ষেত্রে তুলনামূলক বড় ব্যবধানে হারা দলটি বাদ পড়বে। দুই দলই যদি ড্র করে তবে তুলনামূলক বেশি গোল করে ড্র করা দলটি গ্রুপ চ্যাম্পিয়ন ও অন্যটি রানার্সআপ হবে।

স্পেন ও পর্তুগাল দুই দলই একই স্কোরে জিতলে, ড্র করলে বা হারলে দুই দলের পয়েন্ট, গোল ব্যবধান, গোল করা, নিজেদের মধ্যে ম্যাচে পয়েন্ট  -সব সমান হবে।

সেক্ষেত্রে তাদের আলাদা করতে দেখা হবে ডিসিপ্লিনারি রেকর্ড (হলুদ কার্ড/লাল কার্ড)। সেটাও সমান হলে করা হবে লটারি। এখন পর্যন্ত পর্তুগাল পেয়েছে ২টি হলুদ কার্ড, স্পেন দেখেছে ১টি।

তবে এসব সমীকরণের বাহিরে রয়েছে মরক্কো। গ্রুপ পর্বের প্রথম ২ ম্যাচ হেরে আগে থেকেই বিদায় নিশ্চিত হয়ে গেছে মরক্কোর।

আপনার মন্তব্য

আলোচিত