স্পোর্টস ডেস্ক

২৬ জুন, ২০১৮ ০২:২১

ড্র করেও ২য় রাউন্ডে স্পেন ও পর্তুগাল

মরক্কোর সঙ্গে ২-২ গোলে ড্র করে ‌‌‌সি গ্রুপের চ্যাম্পিয়ন হয়েছে স্পেন।   আর ইরানের সঙ্গে ১-১ গোলে ড্র করায় রানার্স আপ হয়েছে পর্তুগাল।  ইউরোপের দুই শক্তিই ড্র করায়  হয়েছে সমান ৫ পয়েন্ট।  তবে গ্রুপ পর্বে পর্তুগালের চেয়ে (৫) বেশি গোল করায় স্পেন (৬) গ্রুপসেরা হয়ে নাম লিখিয়েছে নকআউট পর্বে।

গ্রুপের পর্বের শেষ ম্যাচের শুরু থেকেই আক্রমণাত্মক ছিল স্পেন, আর মরক্কোর ছিল রক্ষণাত্মক। অতিমাত্রায় আক্রমণাত্মত হওয়ার খেসারত দিতে হয় স্প্যানিশদের ১৪তম মিনিটে। আন্দ্রেস ইনিয়েস্তা ও সের্হিয়ো রামোসের ভুল বুঝাবুঝির পুরো ফায়দা তুলে নেন খালিদ বুতাইব। ইনিয়েস্তা ও রামোস দুজন দুজনের জন্য ছেড়ে দেন বল। মাঝখান থেকে খালিদ বল নিয়ে চলে যান ফাঁকা রক্ষণের দিকে, সামনে ছিলেন কেবল গোলরক্ষক দাভিদ দে গেয়া। ম্যানচেস্টার ইউনাইটেড স্টপার ঠেকাতে পারেননি গোল। তার দুই পায়ের মাঝখান দিয়ে বল জালে জড়িয়ে মরক্কোকে উৎসবে ভাসান খালিদ।
ম্যাচে ফিরতে অবশ্য সময় লাগেনি স্পেনের। মিনিট পাঁচেক পরই তারা সমতায় ফেরে ইসকোর লক্ষ্যভেদে। ভুলের প্রায়শ্চিত্ত করেন ইনিয়েস্তা। তার বাড়ানো চমৎকার ক্রস থেকেই হেডে লক্ষ্যভেদ করেন রিয়াল মাদ্রিদ উইঙ্গার।

এরপর প্রথমার্ধেই এগিয়ে যাওয়ার বেশ কয়েকটি সুযোগ পেয়েছে স্পেন। কিন্তু সুযোগ নষ্টে কাজে লাগাতে পারেনি। দ্বিতীয়ার্ধেও পারফরম্যান্সের ধারা সচল রেখে লিড নেওয়ার সুযোগ তৈরি হয়েছে, কিন্তু ফিনিশিংয়ের অভাবে গোল পায়নি। ডিয়েগো কোস্তা পা চালিয়েও বল জালে জড়াতে পারেনি। ইসকোর হেড একেবারে গোল লাইন থেকে ঠেকিয়ে দিয়েছেন মরক্কোর এক ডিফেন্ডার। পিকের হেড পোস্টে বাতাস লাগিয়ে চলে গেছে। স্প্যানিশদের এই সুযোগ নষ্টের মিছিলে মরক্কো ঠিকই কাজের কাজ করে দেয় ৮১ মিনিটে। হেড থেকে দুর্দান্ত গোল করে আফ্রিকার দেশটিকে এগিয়ে নেন ইউসেফ এন নেসিরি।

তবে শেষ মুহূর্তে ইয়গো আসপাসের গোলে ড্র করে মাঠ ছাড়ে স্পেন।

আপনার মন্তব্য

আলোচিত