স্পোর্টস ডেস্ক

২৬ জুন, ২০১৮ ১৩:৩২

ইতিহাস গড়ার ম্যাচে ক্রোয়েশিয়ার মুখোমুখি আইসল্যান্ড

ক্রোয়েশিয়ার বিপক্ষে বাঁচা-মরার ম্যাচে জয়ের ব্যাপারে আত্মবিশ্বাসী আইসল্যান্ড। রাশিয়া বিশ্বকাপে নকআউট পর্বের দৌড়ে থাকতে হলে গ্রুপ পর্বের শেষ ম্যাচটিতে আইসল্যান্ডের জয়ের বিকল্প নেই। ‘ডি’ গ্রুপে দুই ম্যাচ শেষে ছয় পয়েন্ট নিয়ে এরই মধ্যে দ্বিতীয় রাউন্ড নিশ্চিত করেছে ক্রোয়েশিয়া। এক জয় ও এক হারে তিন পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে নাইজেরিয়া। আইসল্যান্ড ও আর্জেন্টিনার সমান ১ পয়েন্ট। আজই চূড়ান্ত হবে এই গ্রুপের ভাগ্য। মঙ্গলবার দিবাগত রাত ১২টায় রস্তোভ অ্যারেনায় মুখোমুখি হবে ক্রোয়েশিয়া।

বিশ্বকাপে 'ডি' গ্রুপ থেকে এখন পর্যন্ত শেষ ষোল নিশ্চিত করেছে শুধুমাত্র ক্রোয়েশিয়া। বাকি তিন দল নাইজেরিয়া, আইসল্যান্ড ও আর্জেন্টিনা- সবারই সুযোগ আছে পরবর্তী রাউন্ডে যাওয়ার। যেহেতু গ্রুপ ফেভারিট আর্জেন্টিনার ভাগ্য জড়িত তাই সবাই ক্রোয়েশিয়া বনাম আইসল্যান্ড ম্যাচে চোখ রাখবে।

আইসল্যান্ড ও আর্জেন্টিনার পয়েন্ট সমান, ১। নাইজেরিয়ার ৩। তাই ক্রোয়াটদের বিপক্ষে অবশ্যই জিততে হবে আইসল্যান্ডিকদের। অন্যদিকে আর্জেন্টিনার জয় প্রয়োজন দ্বিতীয় রাউন্ড নিশ্চিত করার জন্য। তবে গোল ব্যবধানে এগিয়ে আছে আইসল্যান্ড। এদিনের ম্যাচের পরও যদি তা বজায় থাকে তবেই আইসল্যান্ড যেতে পারবে শেষ ষোলতে। কিন্তু নাইজেরিয়া জিতলে বাদ পড়ে যাবে আর্জেন্টিনা ও আইসল্যান্ড দুই দলই।

২০১৬ সালে নিজেদের প্রথম ইউরোতেও চমক দিয়েছিল আইসল্যান্ড। ইংল্যান্ডকে হারিয়েছিল, উঠে গিয়েছিল কোয়ার্টার ফাইনালে। এবারও বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে ১-১ গোলে ড্র করেছে আর্জেন্টিনার বিপক্ষে। ২০০৬ ও ২০১৪ সালে বিশ্বকাপের বাছাইপর্বে চারটি ম্যাচে আইসল্যান্ড মুখোমুখি হয়েছিল ক্রোয়েশিয়ার। সর্বশেষ গতবছর দুই দলের শেষ দেখায় ১-০ গোলে জিতেছিল বিশ্বকাপে নবাগত দলটি।

এদিন পূর্ণশক্তির দল নিয়ে নামতে পারছে না ক্রোয়েশিয়া। মোট ছয় জন খেলোয়াড় আগে হলুদ কার্ড দেখেছিলেন। এদের মধ্যে আছেন মিডফিল্ডার ইভান রাকিতিচ, স্ট্রাইকার মারিও মানজুকিচ। ছয় জনের কাউকেই খেলাবেন না কোচ জলাতো দালিচ। সাথে বিশ্রাম পাচ্ছেন প্রথম দুই ম্যাচের নায়ক ও দলের অধিনায়ক লুকা মদ্রিচ এবং ডিফেন্ডার দেয়ান লোভরেন। তাই আইসল্যান্ডের সুযোগ থাকবে এই ম্যাচ থেকে ইতিবাচক ফল নিয়ে আসার।

১৯৯৮ সালের বিশ্বকাপের পর ইতিহাস গড়ে এই আসরের শেষ ষোলতে খেলছে ক্রোয়েশিয়া। অন্যদিকে আইসল্যান্ডের সামনে প্রথম বিশ্বকাপেই শেষ ষোলতে ওঠার সুযোগ। এবার দেখা যাক তারা ইতিহাস গড়তে পারে কিনা।

আপনার মন্তব্য

আলোচিত