স্পোর্টস ডেস্ক

২৬ জুন, ২০১৮ ১৬:৩০

ইতিহাসে নতুন পাতা লেখাতে চান আর্জেন্টাইন কোচ সাম্পাওলি

আইসল্যান্ডের সঙ্গে ড্র এবং ক্রোয়েশিয়ার কাছে হারের পর খাদের কিনারায় আর্জেন্টিনা। দ্বিতীয় রাউন্ডে যাওয়ার আশা টিকিয়ে রাখতে হলে আজ নাইজেরিয়ার বিপক্ষে জয়ের বিকল্প নেই। সে ম্যাচের আবহে কোচের বরখাস্ত, খেলোয়াড়দের বিদ্রোহ নিয়ে নানা গুঞ্জন।

এরই ম্যাচের আগের দিন সোমবার সংবাদ সম্মেলনে সাম্পাওলি এলেন অভিষেকের অপেক্ষায় থাকা গোলরক্ষক ফ্রাঙ্কো আরমানিকে সঙ্গে নিয়ে।

তখন তাঁকে দেখেই বুঝা যাচ্ছিল বিশ্বকাপে হয়ে যাওয়া ২ ম্যাচের ব্যাপারে কোনো আগ্রহ নেই সাম্পাওলির, সেখানে বসেই তিনি সাংবাদিকের উদ্দেশ্যে বললেন, ‘গেল সপ্তাহটি আমাদের জন্য খুব কঠিন ছিল। ক্রোয়েশিয়ার বিপক্ষে হারের পরই তো সব দায়দায়িত্ব আমি নিয়েছি। এখন পূর্ণ মনোযোগ শেষ ম্যাচ জয়ের দিকে। যেসব খবর এ কদিনে বেরিয়েছে, তা সত্য না মিথ্যা—তা আমি খণ্ডাব না। আমার কাজ আর্জেন্টিনাকে পরের রাউন্ডে নিয়ে যাওয়া। ওদিকেই মনোযোগ দিচ্ছি।’

ক্রোয়েশিয়ার বিপক্ষে হারের পর ফুটবলারদের সঙ্গে তাঁর ব্যক্তিগতভাবে কথা বলা অস্বীকার করেননি সাম্পাওলি। তবে কী কথাবার্তা হয়েছে, তা প্রকাশ করেননি বোধগম্য কারণেই, ‘আমি ফুটবলারদের সঙ্গে কথা বলেছি। এই বিশ্বকাপে আমরা কিভাবে খেলছি, কিভাবে খেলব—সেসব নিয়ে। তবে সেই ব্যক্তিগত আলোচনা নিয়ে কখনোই জনসম্মুখে বলব না আমি। হারের পর অনেকেরই তো অনেক কিছু বলার থাকে। আমরা সমাধান খুঁজেছি।’ সবচেয়ে বড় দুশ্চিন্তা মেসির অকার্যকারিতা।

ক্রোয়েটদের বিপক্ষে পুরো ম্যাচে অধিনায়কের বলে স্পর্শ ৪৭ বার, যা গোলরক্ষক উইলি কাবাইয়েরোর চেয়েও কম। সেটি মনে করিয়ে দেওয়া প্রশ্নে সাম্পাওলির উত্তর এমন, ‘লিওর জন্য খুব কঠিন এক ম্যাচ গেছে। মাঝমাঠ থেকে ও তেমন বল পায়নি। এটি স্বাভাবিক না। আমি নিশ্চয়তা দিতে পারি, এ ম্যাচে লিও আরো অনেক বেশি বল পাবে।’

এ ম্যাচে আর্জেন্টিনা কী ফর্মেশনে, কী একাদশে খেলবে—তা অবশ্য বলেননি সাম্পাওলি। এমনকি পাশে বসানো আরমানির অভিষেক হবে কি না, তা-ও খোলাসা করেননি, ‘এই ম্যাচের একাদশ আমি বলব না। খেলোয়াড়রাও এখনো পর্যন্ত তা জানে না। আমি নানা রকমভাবে ওদের অনুশীলন করিয়েছি। তবে যারাই খেলুক না কেন, তাদের ওপর আমার পূর্ণ বিশ্বাস রয়েছে। আমি চাই, ওরা যেন শেষবিন্দু ঘাম ফেলে আসে মাঠে। আমি নিশ্চিত, সেরা আর্জেন্টিনাকেই কাল দেখবে সবাই।’

আলবিসেলেস্তেদের জন্য আজকের ম্যাচটি ভীষণ আবেগের। সে আবেগে রাশ টেনে ধরছেন না কোচ, ‘আর্জেন্টিনা সব সময় হৃদয় দিয়ে খেলে। কালও তাই হবে। আমরা আত্মা দিয়ে খেলব, হৃদয় দিয়ে খেলব, পা দিয়ে খেলব। শারীরিক-মানসিক সব সামর্থ্য ঢেলে দেব।

আমি নিশ্চিত, এই ম্যাচ দিয়ে বিশ্বকাপে আমাদের নতুন শুরু হবে।’ সে নতুন শুরুর শেষটা একেবারে বিশ্বকাপ জয় পর্যন্ত নিয়ে গেছেন সাম্পাওলি। সে কারণেই বলতে পারেন, ‘বিশ্বকাপে আমরা বাকি পাঁচ ম্যাচে জিততে চাই। এর শুরুটা হবে কাল (আজ)।’ আরেক প্রশ্নের উত্তরেও একই কথা, ‘আমাদের জন্য এই ম্যাচের অনেক গুরুত্ব। আমি নিশ্চিত, বিশ্বকাপে আমাদের লক্ষ্যে পৌঁছানোর জন্য পাঁচ জয়ের প্রথমটি হতে যাচ্ছে কাল (আজ)।’

বাঁচা-মরার ম্যাচের আগে আত্মবিশ্বাসী আর্জেন্টিনা কোচ হোর্হে সাম্পাওলি বিশ্বাস করছেন, নাইজেরিয়ার বিপক্ষে দল সেরাটা দিবে এবং আর্জেন্টিনা দলকে নিয়ে ‘ইতিহাসে নতুন একটি পাতা’ লিখতে হবে।

এই বিশ্বাসের অনুবাদ আজ থাকলেই হয় আর্জেন্টিনার খেলায়! এই আশার অনুরণন আজ দেখা গেলেই হয় শিষ্যদের পারফরম্যান্সে! হতাশার প্রতিমূর্তির রূপান্তরে আশার প্রতিবিম্ব হয়েই তাহলে নাইজেরিয়ার বিপক্ষে ম্যাচ শেষের সংবাদ সম্মেলনে আসবেন হোর্হে সাম্পাওলি।

আপনার মন্তব্য

আলোচিত