ক্রীড়া প্রতিবেদক

০১ সেপ্টেম্বর, ২০১৮ ১৭:৪৫

ছয় মাসের জন্য নিষিদ্ধ সাব্বির

শৃঙ্খলা ভঙ্গের অভিযোগে আন্তর্জাতিক ক্রিকেট থেকে ছয় মাস নিষিদ্ধ হচ্ছেন বাংলাদেশ ক্রিকেটের 'ব্যাডবয়' সাব্বির রহমান। সাব্বির এর আগেও বেশ কয়েকবার শাস্তির মুখোমুখি হয়েছিলেন। তবুও তার বিরুদ্ধে শৃঙ্খলাবিরোধী কর্মকাণ্ডের অভিযোগ উঠে।

অন্যদিকে স্ত্রীকে নির্যাতন ও যৌতুকের মামলায় অভিযুক্ত মোসাদ্দেক হোসেন সৈকতকে কঠোরভাবে সতর্ক করে দিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

শনিবার (১ সেপ্টেম্বর) বিকাল ৩টায় বিসিবির ডিসিপ্লিনারি কমিটি সুপারিশ করেছে এমন।

গত বৃহস্পতিবারই বিসিবি প্রেসিডেন্ট নাজমুল হাসান পাপন জানিয়ে দিয়েছিলেন, শনিবার ডিসিপ্লিনারি কমিটির সামনে ডাকা হয়েছে তিন ক্রিকেটার সাব্বির রহমান রুম্মন, নাসির হোসেন এবং মোসাদ্দেক হোসেন সৈকতকে সতর্ক করেছে ডিসিপ্লিনারি কমিটি।

মিটিং শেষে সাংবাদিকদের এসব তথ্য জানিয়েছেন ডিসিপ্লিনারি কমিটির সদস্য ও বিসিবির পরিচালক ইসমাইল হায়দার। তিন সদস্যের এ কমিটির প্রধান ছিলেন আরেক পরিচালক শেখ সোহেল, ছিলেন প্রধান নির্বাহী কর্মকর্তা নিজামউদ্দিন চৌধুরি।

সাব্বিরের বিরুদ্ধে অভিযোগ-নারীপ্রীতি, দর্শক পেটানো এবং মাঠে, মাঠের বাইরে ও সোশ্যাল মিডিয়ায় ভক্ত-সমর্থকদের সঙ্গে বাজে আচরণ। আর এরকম বেপরোয়া আচরণের জন্য অল্পবিস্তর সাজা পেয়েছিলেন সাব্বির। সেসময় শোধরানোর সুযোগ দিয়ে সতর্ক করা হয়েছিল। কিন্তু ওয়েস্ট ইন্ডিজ সফরচলাকালীন এক ভক্তকে সামাজিক যোগাযোগ মাধ্যমে অকথ্য ভাষায় গালিগালাজ করে নতুন করে আলোচনায় আসেন তিনি। এতে উঠে আসে তার আগের সব অপকর্মের খতিয়ান। এই সময় ব্যাটের রান খরা মিলিয়ে পরিস্থিতি অনুকুলে রাখতে পারেননি ২৬ বছর বয়সী ব্যাটসম্যান।

গত ডিসেম্বরে জাতীয় লিগের ম্যাচ চলার সময় কিশোর দর্শককে মারধরের অভিযোগে ২০ লাখ টাকা জরিমানা ও ৬ মাস ঘরোয়া ক্রিকেটে নিষিদ্ধ হয়েছিলেন তিনি। ২০১৬ সালের বিপিএলে রাতের বেলা হোটেল কক্ষে নারী অতিথি নিয়ে যাওয়ায় ১৩ লাখ টাকা জরিমানা করা হয়েছিল তাকে।

গত জুনে আফগানিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের সময় সতীর্থ মেহেদী হাসান মিরাজকে শারীরিকভাবে আঘাত করার অভিযোগও উঠেছিল তার বিরুদ্ধে।

এসব জানা ঘটনার বাইরেও তার বিরুদ্ধে আরও অভিযোগের খবর শোনা যায়। চলতি বছর সিলেটে শ্রীলঙ্কার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের শেষ ম্যাচের আগেও কোন এক গুরুতর শৃঙ্খলাভঙ্গ করেছিলেন। যার জেরে তাকে সেই ম্যাচের একাদশে রাখা হয়নি।

এসব ঘটনায় কখনো হালকা শাস্তি, কখনো সতর্ক করা হয়েছিল সাব্বিরকে। তবে ধারাবাহিকভাবে নেতিবাচক ঘটনায় জড়িয়ে থাকায় এই ক্রিকেটারকে আন্তর্জাতিক ক্রিকেটের বাইরে রাখায় শ্রেয় মনে করছে বিসিবি।

আপনার মন্তব্য

আলোচিত