সিলেটটুডে স্পোর্টস ডেস্ক

১০ জুলাই, ২০১৫ ০১:০৫

চেনা ফর্মেটে নিজেদের ফিরে পেতে মরিয়া বাংলাদেশ

টানা তিন ম্যাচে হারের পর উড়তে থাকা বাংলাদেশ দল বাস্তবতায় ফিরে আসতে শুরু করেছে। অনুধাবণ করতে পারছে পাকিস্তান-ভারতের চাইতে শক্ত প্রতিপক্ষ দক্ষিণ আফ্রিকা। ভারতের বিপক্ষে শেষ ওয়ানডেতে হার এবং দুই টি-টোয়েন্টিতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে হারের পর আবারও মাঠে নামছে বাংলাদেশ চেনা ফর্মেটে নিজেদের শক্তিমত্ত্বার পরীক্ষা দিতে, নিজেদের ফিরে পেতে। 

শক্তিশালী প্রতিপক্ষের বাইরেও আরেক প্রতিপক্ষের নাম বৃষ্টি। বৃষ্টির আশঙ্কাকে মাথায় নিয়ে আজ থেকে শুরু হতে যাচ্ছে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ। তবে আবহাওয়ার পূর্বাভাস বলছে ম্যাচ শুরুর আগে থেমে যাবে বৃষ্টি!

টাইগার অধিনায়ক মাশরাফি সংবাদ স্মমেলনে বললেন- 'পাকিস্তান ও ভারতের বিপক্ষে শেষ দু'সিরিজে আমরা দারুণ পারফরমেন্স করেছি। ওই দু'সিরিজের মত দক্ষিণ আফ্রিকার বিপক্ষেও ভালো পারফর্ম করতে পারলে সিরিজ জয় সম্ভব হবে। তবে দক্ষিণ আফ্রিকা অনেক শক্তিশালী দল। তাই তাদের বিপক্ষে তিন বিভাগেই আমাদের ভালো পারফরমেন্স করতে হবে।'

এজন্য ম্যাচে নিজেদের পরিকল্পনাগুলো ভালোভাবে বাস্তবায়নের কথাও বলেছেন মাশরাফি। মাশরাফি বলেন, 'তিন বিভাগ নিয়ে আমাদের পরিকল্পনা রয়েছে। তাই তিন বিভাগেই পরিকল্পনাগুলোর বাস্তবায়ান করতে হবে আমাদের। পরিকল্পনাগুলো ঠিকভাবে বাস্তবায়ন হলে জয় পাওয়া সম্ভব। আমাদের সেরা খেলার ব্যাপারেই অনেক বেশি মনোযোগী হতে হবে। তবে ফল আমাদের অনুকূলে আসবে।'

তবে কাগজে-কলমে অতিথিরা অনেক বেশি এগিয়ে। ১৪ ম্যাচের মধ্যে ১৩টিতেই তাদের জয়; বাংলাদেশের মাটিতে আবার ছয়টির ছয়টিতেই জিতেছে তারা। শুধু ২০০৭ বিশ্বকাপে টাইগারদের রূপ দেখেছিল তারা। এর মধ্যে আবার সর্বশেষ ওয়ানডে ম্যাচে প্রোটিয়াদের কাছে এ মিরপুরেই ২০১১ বিশ্বকাপে ৭৮ রানে অলআউট হওয়ার কালো অধ্যায় রয়েছে। অতীত কবেই বা যুক্তির কথা শুনেছে! এমন তো পাকিস্তান, ভারতের সময়ও ছিল। সব ইতিহাস মুছে নতুন করে লিখিয়েছেন মাশরাফিরা। তবে এবার কেন নয়?

শুক্রবার (১০ জুলাই) মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকার প্রথম ওয়ানডে শুরু হবে বেলা তিনটায়।

টানা বৃষ্টির কারণে সারাক্ষণ পিচ ঢাকা রয়েছে। মিরপুরের পিচ কেমন আচরণ করবে, তা নিয়ে অনিশ্চয়তায় আছেন মাশরাফি। তবে স্পিন সহায়ক উইকেট চেয়েছেন বলেই ইঙ্গিত দিয়েছেন বাংলাদেশ অধিনায়ক। সেক্ষেত্রে একাদশে ফিরতে পারেন লেগ স্পিনার জুবায়ের হোসেন। দলের বাইরে থাকতে হতে পারে পেসার রুবেল হোসেনকে।

সিরিজে অন্ততঃ একটি ম্যাচ জিতলেই বাংলাদেশের আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলা নিশ্চিত হবে। প্রথম ম্যাচের আগে অধিনায়ক মাশরাফি টিমমেটদের হারানো ছন্দে ফেরার তাগিদ দিয়েছেন।

দুপুরে মিডিয়া সেন্টারে ওয়ানডে ট্রফি উন্মোচনের অনুষ্ঠানে টাইগার অধিনায়ক মাশরাফির সঙ্গে সাউথ আফ্রিকার দলপতি হাশিম আমলা যখন ক্যামেরার সামনে দাঁড়িয়েছেন, তার আগেই ভারী বৃষ্টিতে সয়লাব মিরপুরের হোম অব ক্রিকেটের মাঠ।

বৃষ্টি চলছে দুদিন ধরেই। তবে ম্যাচ আয়োজনে চেষ্টার কমতি নেই আয়োজকদের। ম্যাচের আগের দিন সকালে ওয়ার্ম-আপ সারতে অসুবিধা হয়নি টিম-টাইগার্সের। কিন্তু এরপরই শুরু বৃষ্টি, আর তাতেই পণ্ড মাঠের অনুশীলন। ইনডোরের ব্যাটিং বোলিং অনুশীলনকে আর যাই হোক পর্যাপ্ত বলা যায় না। তারপরও প্রথম ম্যাচ নিয়ে মনোযোগের ঘাটতি নেই।

আগের দুই হোম সিরিজে পাকিস্তান-ভারতকে হারানো বাংলাদেশ কিছুটা দ্বিধায় কেমন উইকেটে কাবু করা যাবে টি-টুয়েন্টি সিরিজের দুটি ম্যাচই জিতে নেয়া প্রোটিয়াদের। তবে অধিনায়ক মানছেন আগের দুটির তুলনায় এটাই কঠিন চ্যালেঞ্জ।

দর্শকদের জন্য দু:সংবাদ ওয়ানডে সিরিজের কোনো ম্যাচের জন্যই থাকছে না রিজার্ভ-ডে। ব্যাটিং পাওয়ার-প্লে বাতিল, যে কোনো নো-বলে ফ্রি হিট আর ইনিংসের শেষ ১০ ওভারে ৩০ গজি সীমানার বাইরে পাঁচ ফিল্ডার রাখার নতুন নিয়ম চালু হচ্ছে এই ম্যাচ দিয়েই।

মুশফিকুর রহিমের আঙুলের চোটে ভারত সিরিজে শেষ দুই ম্যাচে কিপিং করেন লিটন দাস। তার কাছ থেকে এবার গ্লাভস ফিরে পেতে পারেন মুশফিক। চোট কাটিয়ে মাহমুদউল্লাহ ফেরায় বাদই পড়তে পারেন লিটন।

তামিম ইকবাল-সৌম্য সরকারের উদ্বোধনী জুটির দিকে তাকিয়ে থাকবে বাংলাদেশ। বিশ্বকাপে টানা দুটি শতক করা মাহমুদউল্লাহ খেলতে পারেন তিন নম্বরে। সেক্ষেত্রে অপেক্ষায় থাকতে হবে চোট থেকে ফেরা এনামুল হককে।

মুশফিক, সাকিব আল হাসান, সাব্বির রহমান ও নাসির হোসেনের উপস্থিতিতে মিডলঅর্ডার খুব শক্তিশালী। টি-টোয়েন্টি সিরিজে ভালো করতে পারেনি স্বাগতিকদের মিডলঅর্ডার। কেউ থিতু হয়ে বাজে শট খেলে আউট হয়েছেন, কেউ উচ্চাভিলাষী শট খেলে পৌঁছাতে পারেননি দুই অঙ্কেই। জয়ে ফিরতে মিডলঅর্ডারের ব্যাটসম্যানদের কাছ থেকে দায়িত্বশীল ব্যাটিং চান অধিনায়ক।

১০ ও ১২ জুলাই প্রথম দুটি ওয়ানডে মিরপুরের হোম অফ ক্রিকেটের শের ই বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে। সিরিজের শেষ ওয়ানডে হবে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে ১৫ জুলাই।

আপনার মন্তব্য

আলোচিত