দেবকল্যাণ ধর বাপন

২৯ অক্টোবর, ২০১৮ ১৬:৩২

যে বিশেষত্বের কারণে টেস্ট দলে খালেদ

জিম্বাবুয়ের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজে দলের সবচেয়ে বড় চমক সৈয়দ খালেদ আহমেদ। কিন্তু হঠাত করে কেনই বা সিলেটের এই পেসারকে দলে নেয়া হলো? কিইবা তার বিশেষত্ব? দলের সঙ্গে সিলেট এসে তা খোলাসা করে জানালেন নির্বাচক হাবিবুল বাশার সুমন।

১৫ জনের টেস্ট দলে সিলেটের আছেন দুজন। দুজনেই পেসার। এরমধ্যে আবু জায়েদ চৌধুরী রাহির অভিষেক হয়েছে ওয়েস্ট ইন্ডিজ সফরেই। অভিষেকের অপেক্ষায় থাকা খালেদকে নিয়েই তাই স্থানীয় ও জাতীয় গণমাধ্যমের যতো আগ্রহ।

শনিবার সিলেট এলেও রোববার বৃষ্টি থাকায় পুরোদমে অনুশীলন করতে পারেনি বাংলাদেশ। সোমবার পুরো দলই সকাল থেকে সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে করেছে অনুশীলন। সেখানে আলাদা করে নজরে ছিলেন খালেদ। খালেদের উঠে আসা যে হুট করে নয় সেই ভুল শুরুতেই ভাঙলেন হাবিবুল, 'খালেদকে বেশ কদিন থেকেই আমরা নার্সিং করছি, এইচপিতে, এ দলে। ওর পথচলাটা এই টেস্ট দিয়েই হবে যদি সুযোগ পায়। আশা করি ভাল করবে।'

তবু রুবেল হোসেন, তাসকিন আহমেদদের ছাপিয়ে কোন বিশেষ গুণে খালেদকে দলে নেওয়া, হাবিবুলের কথায় স্পষ্ট হয়েছে তা, 'লম্বা সময় ধরে একই জায়গায় বল করতে পারে। সে খুব ফিট ক্রিকেটার। টেস্ট ম্যাচে যেটা হয় একটা রিদমে অনেকক্ষণ ধরে বল করতে পারে। পেস আছে, বাউন্স আছে। ওর উচ্চতাটা খুব ভাল, হাইটের জন্য বাড়তি বাউন্স পেয়ে থাকে।

সামর্থ্য আছে, সম্ভাবনা আছে কিন্তু সেটা মাঠে বাস্তবায়ন করতে দরকার স্নায়ুচাপে জেতাও। ঘরে মাঠে খেলা বলেই রাহি ও খালেদের উপর থাকতে পারে বাড়তি প্রত্যাশার চাপ। হাবিবুল চান এসব কিছু সরিয়ে রেখে খেলাটা উপভোগ করুন তারা, 'যেহেতু ঘরের মাঠে খেলা রাহি আর খালেদের উপর আলাদা একটা চাপ থাকবে। আমি চাইব তারা যেন খেলাটা উপভোগ করে।'

আপনার মন্তব্য

আলোচিত