ক্রীড়া প্রতিবেদক

২০ ডিসেম্বর, ২০১৮ ২৩:৪৯

টি-টোয়েন্টিতে সাকিবের কীর্তি

ম্যাচের আগের দিনও জ্বরে ছিলেন, করতে পারেনি অনুশীলন। সেই জ্বর রাতে বেড়েও গিয়েছিল বেশ। সকালে জ্বর কমায় কিছুটা দুর্বল শরীর নিয়েই খেলতে নামেন সাকিব আল হাসান। অথচ নেমে এমন এক কীর্তি করেছেন যা আগে করেনি কেউ।

আগে ব্যাট করে বাংলাদেশের ২১১ রান করায় বড় অবদান ছিল অধিনায়ক সাকিবের। ২৬ বলে ৫ চার আর ১ ছক্কায় অপরাজিত থাকেন ৪২ রানে। পরে বল হাতে ২০ রানে ৫ উইকেট নিয়ে ধসিয়ে দিয়েছেন ক্যারিবিয়ান ইনিংস। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে এক ম্যাচে ব্যাট হাতে ৪০ রানের বেশি আর বোলিংয়ে ৫ উইকেট নেওয়ার নজির যে এটাই প্রথম। টি-টোয়েন্টিতে সাকিব অষ্টম বোলার হিসেবে নিলেন পাঁচ উইকেট। প্রথম বাংলাদেশি হিসেবে ক্রিকেটের তিন সংস্করণের পাঁচ উইকেট নেওয়া হয়ে গেল তার।

লিটন দাস আর সৌম্য সরকারের শুরুর ঝড়ে বেশ ভালোই এগুচ্ছিলো বাংলাদেশ। হুট করে এই দুজন আর মুশফিকুর রহিম আউট হয়ে যাওয়াতে পথ হারিয়ে যেতে পারত বাংলাদেশ। ওই সময় মাহমুদউল্লাহকে নিয়ে ফের রানের চাকা আনেন আকাশ ছোঁয়ার দিকে।

ঠিকই একই অবস্থা ছিল বোলিংয়েও। বিশাল লক্ষ্য তাড়াতেও তীব্র গতিতে ছুটছিল উইন্ডিজ। তিন পেসারকে মেরেটেরে ম্যাচ নিয়ে যাচ্ছিল তাদের দিকে। শিশিরে ভেজা মাঠে স্পিনারদের বল গ্রিপ করাও ছিল কঠিন। এমন পরিস্থিতিতে দলকে ভীষণ দরকারি ব্রেক থ্রো এনে দেন সাকিবই। চার ওভার বল করে মাত্র ২০ রান দিয়ে তুলেন পাঁচ উইকেট। এমন কীর্তির পরও বাড়তি উচ্ছ্বাস নেই, প্রতিক্রিয়াতে বরাবরের মতো নিজেকে নির্বিকার রাখলেন বাংলাদেশ অধিনায়ক, ‘খুবই ভালো লেগেছে, প্রথমবার কোন কিছু হলে ভালো লাগেই। তিন ফরম্যাটের এক ফরম্যাটে ছিলো না, এখন হয়ে গেল।’

আপনার মন্তব্য

আলোচিত