ক্রীড়া প্রতিবেদক

২২ ডিসেম্বর, ২০১৮ ১২:০৬

সিরিজ জয়ের লক্ষ্যে বিকেলে মাঠে নামছে বাংলাদেশ

টি-টোয়েন্টি সিরিজে প্রথম ম্যাচে হার, পরের ম্যাচে টাইগারদের দারুণ ভাবে ঘুরে দাঁড়ানো। এবার লক্ষ্য সিরিজ জয়। এ লক্ষ্য নিয়েই বিকেলে মাঠে নামছে বাংলাদেশ। সিরিজের শেষ ও তৃতীয় টি-টোয়েন্টি ম্যাচটি শুরু হবে বিকেল পাঁচটায় মিরপুরের শেরে বাংলা আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে।

ইতোমধ্যে বাংলাদেশ টেস্ট সিরিজ ওয়ান ডে সিরিজ ও টি-টোয়েন্টির সিরিজ জিতে ট্রফি নিজের করে নিয়েছে কয়েকবার। তবে সবগুলোই আলাদা আলাদা ভাবে। একসঙ্গে ৩ ফরম্যাটের শিরোপা জিতে উৎসব করা হয়নি কখনো। এবার ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সেই অপূর্ণতা ঘুচানোর সুযোগ বাংলাদেশের। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে পূর্ণাঙ্গ এ সিরিজের টেস্ট ও ওয়ানডে সিরিজ আগেই জিতে নিয়েছে টাইগাররা। আর মিরপুরের শেষ টি-টোয়েন্টিতে জিতলেই বাংলাদেশ লিখবে নতুন ইতিহাস। কোন দলের বিপক্ষে প্রথমবার তিন ফরম্যাটেই ট্রফি নিজেদের ঘরে তুলে নেয়ার ইতিহাস।

টেস্ট স্ট্যাটাস পাওয়ার পর গত ১৮ বছরে কোনো প্রতিপক্ষের বিরুদ্ধে এক সিরিজে তিন ফরম্যাটেই (টেস্ট, ওয়ানডে, টি-২০) খেলেছে বাংলাদেশ ১৭ বার। যেখানে একবারও প্রতিপক্ষকে তিন ফরম্যাটেই সিরিজ হারানোর গৌরব অর্জন করতে পারেনি টাইগাররা। এবার ১৮তম সিরিজে এসে সেই অনন্য কীর্তি গড়ার সন্ধিক্ষণে দাঁড়িয়ে বাংলাদেশ। আজ মিরপুরে জিতলেই ইতিহাস গড়বে বাংলাদেশ। প্রথমবার কোনো প্রতিপক্ষকে একসঙ্গে টেস্ট, ওয়ানডে, টি-২০ তে সিরিজ হারানোর অসামান্য কৃতিত্বের অধিকারী হবে লাল-সবুজের ক্রিকেট।

শুধু বছর নয় ২০১৮-১৯ মৌসুমে ঘরের মাঠে এটিই বাংলাদেশের শেষ আন্তর্জাতিক ম্যাচ। নতুন বছরে নিউজিল্যান্ড সফরের পর আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজ এবং মে-জুলাই আইসিসি ওয়ানডে বিশ্বকাপ খেলবে বাংলাদেশ।

বাংলাদেশও মুখিয়ে আছে আজ ম্যাচ জিততে। বাংলাদেশের একাদশে পরিবর্তনের সম্ভাবনা নেই। গতকাল টিম ম্যানেজমেন্ট সূত্র নিশ্চিত করেছে, আজ উইনিং কম্বিনেশন নিয়েই খেলতে নামবে সাকিব বাহিনী।

বাংলাদেশ সফরে মাঠের লড়াইয়ে বেশ গলদঘর্ম হয়েছে উইন্ডিজরা। দুই ফরম্যাটে হারলেও আজ ফাইনাল জিতে টি-টোয়েন্টি সিরিজ নিজেদের করে নিতে চায় সফরকারীরা। গতকাল অনুশীলন শেষে ক্যারিবিয়ান তরুণ ক্রিকেটার কেমু পল বলেছেন, ‘এখন পর্যন্ত সিরিজটা আমাদের জন্য বেশ কঠিন গেছে। আমরা টি-২০ সিরিজে আসার আগে ওয়ানডে সিরিজ হেরেছি।

এরপরেও আমাদের যথেষ্ট আত্মবিশ্বাস আছে। এখনও যে আত্মবিশ্বাস আছে সেটার প্রয়োগ করে সিরিজ জেতা যায়, যেহেতু এখন ১-১ সমতা আছে। আমরা অবশ্যই নিজেদের ১১০ ভাগ ঢেলে দিয়ে জিততে মনোযোগী এবং সিরিজ জেতার দিকেই লক্ষ্য রাখছি।’

আপনার মন্তব্য

আলোচিত