স্পোর্টস ডেস্ক

১৮ আগস্ট, ২০১৫ ১৯:৩৪

বাংলাদেশের কিশোরদের সাফ জয়

রুদ্ধশ্বাস এক ম্যাচে ট্রাইব্রেকারে ভারতকে হারিয়ে সাফ অনূর্ধ্ব-১৬ ফুটবলের শিরোপা জিতলো বাংলাদেশ। মঙ্গলবার সন্ধ্যায় সিলেট স্টেডিয়ামে অনুষ্ঠিত ফাইনালে ভারতকে ৫-৩ গোলে হারায় বাংলাদেশর কিশোররা। এরআগে গ্রুপ পর্বের ম্যাচেও গত বারের চ্যাম্পিয়ানদের হারিয়েছিলো বাংলাদেশ।

ফাইনালে শুরু থেকেই একের পর এক আক্রমন করে প্রতিপক্ষকে চেপে ধরে বাংলাদেশ। কিন্তু কাঙ্খিত গোলের দেখা মিলছিলো না। গোল শূণ্যভাবেই শেষ হয় প্রথমার্ধের খেলা।

দ্বিতীয়ার্ধের শুরুতেই পুরো গ্যালারিকে উৎসবে মাতিয়ে বাংলাদেশকে প্রথম গোল এনে দেন ফাহিম মোরশেদ। অধিনায়ক শাওনের পাস থেকে বল পেয়ে ভারতের ডি বক্সের মধ্যে থাকা ফাহিমের বাঁ পায়ের একটি দূর্দান্ত শট খোঁজে নেয় ভারতীয় জাল। ১-০ গোলে এগিয়ে যায় বাংলাদেশ।

তবে সমতায় ফিরতে বেশী সময় নেয়নি প্রতিপক্ষ ভারত। ম্যাচের ৬৩ মিনিটে ভারতের অময় অবিনাসের দূরপাল্লার জোড়ালো শটে সমতায় ফেরে দলটি (১-১)।

৭৯ মিনিটে একটি সুবর্ন সুযোগ মিস করে বাংলাদেশ। এ সময় ডি বক্সের মধ্যে বিপদজনক যায়গায় অধিনায়ক শাওনের পাস থেকে বল পেয়ে যান প্রথম গোলের নায়ক ফাহিম, কিন্তু তার শট বারের পাশ দিয়ে চলে যান মাঠের বাইরে।

৮৩ মিনিটে ডি বক্সের ঠিক সামনে ফ্রি কিক পায় বাংলাদেশ। তবে তার ফ্রি কিক থেকে গোলের মুখ দেখেনি বাংলাদেশ দল

আর ৮৬ মিনিটে আবারো মিস করে বাংলাদেশ। এ সময় খলিল ভূইয়ার শটটি বারের উপর দিয়ে চলে যায় মাঠের বাইরে।

অন্তিম মুহূর্তে দুটি আক্রমণ হলেও গোল পায়নি বাংলাদেশ দল। এসময় খলিল ভূইয়ার উড়ন্ত বলে বদলি খেলোয়াড় রনির হেড লুফে নেয় ভারতের গোলরক্ষক। আর পরের মিনিটে রনির আরেকটি আক্রমণ ব্যর্থ হয় ডি বক্সেই।
নির্ধারিত সময়ে ১-১ সমতায় থাকায় ট্রাইবেকারে গড়ায় খেলা।


নির্ধারিত সময়ের খেলা শেষ হওয়ার মিনিটখানেক আগে ঘটে বিদ্যুৎ বিভ্রাট। ফ্লাড লাইট বন্ধ হয়ে পুরো মাঠ ডুবে যায় অন্ধকারে, ১০ মিনিট বন্ধ থাকে খেলা।

বিদ্যুৎ আসার পর শুরু হয় ট্রাইব্রেকার। টাইব্রেকারে বাংলাদেশের হয়ে গোল করেন আতিকুজ্জামান, সাদ উদ্দিন, ফাহিম মোরশেদ ও জাহাঙ্গীর।

অপরদিকে ভারতের সৌরভ ও বাকির গোল করলেও অভিজিতের শট ফিরে আসে গোলপোস্টে লেগে। আর সাকলায়েনের শট দারুণ দক্ষতায় ঠেকিয়ে দেন বাংলাদেশের গোলরক্ষক ফসল আহমদ। গর্জে উঠে পুরো স্টেডিয়াম। উৎসবে মেতে মেতে উঠে পুরো বাংলাদেশ।

প্রথমবারের মতো সাফ অনূর্ধ-১৬ জয়ের উদযাপন চলে দীর্ঘ রাত পর্যন্ত। মাঠে খেলোয়াড়রা আর গ্যালারি ভর্তি দর্শকরা শরিক হন এই উদযাপনে। সড়কে মিছিলও হয়। সব জায়গা থেকেই ভেসে আসে বাংলাদেশ বাংলাদেশ শ্লোগান। আর পত পত করে উড়তে থাকে লাল সবুজের পতাকা।

আপনার মন্তব্য

আলোচিত