সিলেটটুডে ডেস্ক

০৮ সেপ্টেম্বর, ২০১৫ ০৪:১৪

রাশিয়া বিশ্বকাপ বাছাই: জর্ডানের বিপক্ষে মামুনুলদের ভরসা হোম কন্ডিশন

পার্থে অস্ট্রেলিয়ার বিপক্ষে পাঁচ গোলে নাস্তানাবুদ হওয়ার পর রাশিয়া বিশ্বকাপের বাছাইপর্বে আরেক শক্তিশালী প্রতিপক্ষের মুখোমুখি বাংলাদেশ।

বাংলাদেশকে হারিয়েই দেশে ফিরতে চায় জর্ডান। অন্যদিকে বিনাযুদ্ধে হাল ছাড়তে নারাজ বাংলাদেশ। বিশ্বকাপ বাছাইপর্বের অরেকটি অগ্নিপরীক্ষায় আজ জর্ডানের মুখোমুখি বাংলাদেশ। জর্ডানের বিপক্ষে মামুনুলদের ভরসা হোম কন্ডিশনই। 

বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে বিকেল ৫টায় শুরু হবে ম্যাচটি। চ্যানেল নাইন সরাসরি সম্প্রচার করবে।

ফিফা র‍্যাংকিংয়ে বাংলাদেশের (১৭৩) চেয়ে ৮২ ধাপ এগিয়ে জর্ডান। দু’দলের বিস্তর ব্যবধান। ব্রাজিল বিশ্বকাপের বাছাইপর্বে উরুগুয়ের সঙ্গে প্লে-অফ ম্যাচ খেলেছিল মধ্যপ্রাচ্যের দলটি।

তাদের শক্তি-সামর্থ্য নিয়ে কোনো প্রশ্নই তুলছেন না বাংলাদেশ অধিনায়ক মামুনুল ইসলাম। তাই বলে বিনাযুদ্ধে হাল ছাড়তে নারাজ লাল-সবুজরা। অস্ট্রেলিয়ার কাছে ৫-০ গোলে হারা বাংলাদেশের অতীত অভিজ্ঞতা নেই শক্তিশালী জর্ডানের মোকাবেলার।

পার্থে বল পজেশনে বাংলাদেশের পজেশন ছিল মাত্র ১৮ শতাংশ এবং সকারুদের ৮২। জমাট রক্ষণভাগ, প্রতিপক্ষকে যথাসম্ভব কম জায়গা দেয়া ও দ্রুত গতির পাল্টা আক্রমণের রণকৌশল সাজিয়েছেন বাংলাদেশের ডাচ কোচ ডি ক্রুইফ। যদিও অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রতিআক্রমণের পরিকল্পনা মাঠে মারা গেছে। এখানেই পরিবর্তন দেখাতে চান ক্রুইফ।

তার কথা, ‘আমরা পাল্টা আক্রমণ রচনা করতে পারিনি সত্যি। কেননা অসিরা শারীরিক, মানসিক ও কৌশলগত সব দিক থেকেই আমাদের চেয়ে এগিয়েছিল। জর্ডানও তাদের সমমানের দল। কিন্তু এবার বাংলাদেশ খেলছে নিজেদের মাঠে। এখানে কিছু বাড়তি সুবিধা পাওয়া যাবে। সেই সুবিধাগুলো কাজে লাগাতে হবে। খেলতে হবে ভালো ফুটবল। জর্ডান পেশাদার দল।

প্লে-অফ ম্যাচে উরুগুয়ের কাছে হারলেও ওদের শক্তি নিয়ে কোনো প্রশ্ন নেই।’ কোচের কথা, ‘অস্ট্রেলিয়ার সঙ্গে ম্যাচের ভিডিও খেলোয়াড়দের দেখানো হয়েছে। ওই ম্যাচের ভুলগুলো শোধরানোর চেষ্টা করেছি। আশা করি খেলোয়াড়রা ভুলগুলো কাটিয়ে উঠতে পারবে।’

ডাচ কোচ বলেন, ‘অস্ট্রেলিয়ার ক্রমাগত চাপের মুখে খেই হারিয়ে ফেলেছিল খেলোয়াড়রা। বল হারিয়ে চাপে ছিল, আবার বল পায়েও চাপে ছিল। এটা যেন না ঘটে সে সম্পর্কে ব্রিফ করা হয়েছে।’

অধিনায়ক মামুনুল ইসলামের কথা, ‘আমরা যদি সামর্থ্যরে একশ ভাগ দিতে পারি, তাহলে ইতিবাচক ফল আসবে। কোনো দলই হারার জন্য মাঠে নামে না। আমরাও এর ব্যতিক্রম নই। যদিও জর্ডান ধারে-ভারে আমাদের চেয়ে অনেক এগিয়ে। তারপরও নিজেদের মাঠে আমরা সেরা খেলাটা খেলতে চাইব। সমর্থকরাই হোম ম্যাচের মূল শক্তি। হোমের সুবিধা আদায় করার জন্য পরিবেশ তৈরি করতে হবে।’

অধিনায়ক বলেন, ‘তিন বছর ধরে আমরা রক্ষণভাগ সুদৃঢ় করে খেলার চেষ্টা করে যাচ্ছি। জর্ডানের সঙ্গেও তা করতে চাই।’ বিশ্বকাপ বাছাইয়ে বাংলাদেশ তিন ম্যাচে এক পয়েন্ট পেলেও জর্ডানের পয়েন্ট দু’ম্যাচে চার।

মধ্যপ্রাচ্যের দলটির বেলজিয়াম কোচ পল পুট বলেন, ‘দীর্ঘ ভ্রমণ ক্লান্তি ছিল ঢাকায় আসার পর। তবে দু’দিনে ক্লান্তি কাটিয়ে উঠেছে আমার দল। খেলোয়াড়রা প্রস্তুত ভালো খেলা উপহার দিতে। র‍্যাংকিংয়ে বাংলাদেশের চেয়ে এগিয়ে থাকলেও আমার কাছে তা গুরুত্বপূর্ণ নয়। মাঠের পারফরম্যান্সকেই আমি প্রাধান্য দিই বেশি। তবে আমাদের লক্ষ্য থাকবে জয়।’

আপনার মন্তব্য

আলোচিত