Advertise

তাহিরপুর প্রতিনিধি

২৩ মে, ২০২০ ২৩:১৫

তাহিরপুরে নদী ভাঙ্গনের মুখে ফাজিলপুর মসজিদ

প্রতি বছরেই পাহাড়ি ঢলের কারণে নদী ভাঙ্গনের মুখে পরে সুনামগঞ্জের তাহিরপুর উপজেলার ফাজিলপুর মসজিদ। কিন্তু মসজিদটি রক্ষা করতে সরকারী বা স্থানীয় ভাবে প্রতিরক্ষা মূলক কোন ব্যবস্থাই নেওয়া হয় নি। ফলে যে কোন সময়েই নদী গর্ভে বিলীন হয়ে যাবে এই মসজিদটি। মসজিদটি রক্ষার দাবী জানিয়েছেন ফাজিলপুর গ্রামবাসী।

ভাঙ্গনের মুখে মসজিদটি উপজেলার বালিজুড়ী ইউনিয়নের ফাজিলপুর গ্রামে যাদুকাট-বৌলাই-রক্তি নদীর সংযোগ স্থলে অবস্থিত।

জানা যায়, উপজেলার ফাজিলপুর এলাকায় বৌলাই নদী পাড়ে এক সময় বালু-পাথর ব্যবসা বাণিজ্যের জমজমাট থাকার কারণে, শ্রমিক ও ব্যবসায়ীসহ স্থানীয় এলাকাবাসীর নামাজের সুবিধায় এখানে একটি মসজিদ নির্মাণ করা হয়। ১৯৮৫ সালে ফাজিলপুর ব্যবসায়ী সমিতির অর্থায়নে এই মসজিদ নির্মাণ হয়। এরপর থেকে এখানে শ্রমিক ও ব্যবসায়ীসহ স্থানীয় এলাকাবাসীর সম্মেলিত ভাবে এখানে নামাজ আদায় করছেন।

কিন্তু গত কয়েক বছর ধরে যাদুকাট-বৌলাই-রক্তি নদীর সংযোগ স্থলে অবস্থান হওয়ার কারণে পাহাড়ি ঢলে নদী ভাঙ্গনের মুখে পড়েছে এই মসজিদটি। আর সম্প্রতি নদী ড্রেজিংয়ের কারণে আরও বেশী ভাঙ্গনের মুখে পড়েছে। ফলে এমন অবস্থানে আছে যে কোন সময় মসজিদটি নদীতে বিলীন হয়ে যাবে বলে আশঙ্কা এলাকাবাসীর।

স্থানীয় এলাকাবাসী জানান, নদী ভাঙ্গনের মুখে এখন এই মসজিদটি ঝুঁকির মধ্যে আছে। যে কোন সময় পাহাড়ি ঢল নদী ভাঙ্গনে পড়বে মসজিদটি। আর এই মসজিদটি ভেঙ্গে গেলে প্রায় এক কিলোমিটার দুরে গিয়ে স্থানীয় মুসল্লিদের নামাজ আদায় করতে হবে।

মসজিদটিতে দীর্ঘ ১২ বছর ধরে দায়িত্বে থাকা ইমাম মো. করিম জানান, মসজিদটি গত কয়েকবছর ধারেই খুব বেশী ভাঙ্গনের মুখে পড়েছে। আমি আছি বিনা বেতনে। এক সময় ফাজিলপুর গ্রামের ব্যবসায়ী ও দেশের বিভিন্ন প্রান্তের ব্যবসায়ীরা এখনে নামাজ পড়তেন। এখন ব্যবসাও নেই আর এই মসজিদের প্রতি করো গুরুত্বও নেই। এই গ্রামে আর কোন মসজিদ নেই। মসজিদটি ভাঙ্গনের মুখে আছে। রক্ষা করা খুবেই প্রয়োজন।

বালিজুড়ী ইউনিয়ন পরিষদের প্যানেল চেয়ারম্যান বাবুল মিয়া জানান, মসজিদটি ৩৫বছর হবে নির্মাণ করা হয়েছিল। এখন নদী ভাঙ্গনের মুখে পড়ছে। কিভাবে ভাঙ্গন থেকে রক্ষা করা যায় সে বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করব।

তাহিরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা বিজেন ব্যানার্জি জানান, এই বিষয়ে খোঁজ নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করব।

 

আপনার মন্তব্য

আলোচিত