বড়লেখা প্রতিনিধি

০১ নভেম্বর, ২০১৫ ১৮:২৮

বড়লেখায় জেএসসি জেডিসি প্রথম দিনের পরীক্ষা সম্পন্ন

মৌলভীবাজারের বড়লেখায় অষ্টম শ্রেণীর শিক্ষার্থীদের ‘জুনিয়র স্কুল সার্টিফিকেট’ (জেএসসি) ও মাদ্রাসা শিক্ষার্থীদের ‘জুনিয়র দাখিল সার্টিফিকেট’ (জেডিসি)র প্রথম দিনের পরীক্ষা শেষ হয়েছে। রবিবার (১ নভেম্বর) সকাল ১০ টা থেকে শুরু হয়ে দুপুর ১ টায় শেষ হয় প্রথম দিনের পরীক্ষা।

এবার উপজেলায় জেএসসি পরীক্ষায় মোট ৪টি কেন্দ্রে সর্বমোট ৪৪৫৯ জন পরীক্ষার্থী অংশ নিয়েছে। তন্মধ্যে ছেলে ১৭৯৭ ও মেয়ে ২৬৬২ জন। পরীক্ষায় উপজেলার ৩৪টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা পরীক্ষা দিচ্ছে। অন্যদিকে জেডিসিতে ২টি কেন্দ্রে মোট পরীক্ষার্থী ৮১৭ জন। তন্মধ্যে ছেলে ৪০২ ও মেয়ে ৪১৫ জন। জেএসসির কেন্দ্রগুলো হচ্ছে-পিসি উচ্চ বিদ্যালয়, দক্ষিণভাগ এনসিএম উচ্চ বিদ্যালয়, দাসেরবাজার উচ্চ বিদ্যালয় ও শাহবাজপুর উচ্চ বিদ্যালয়।

অপরদিকে মাদ্রাসার কেন্দ্র ২টি হচ্ছে-বড়লেখা মোহাম্মদীয়া ফাযিল (ডিগ্রি) মাদ্রাসা ও সুজাউল আলিয়া মাদ্রাসা। উপজেলার ৬টি মাদ্রাসা শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্রছাত্রীরা দু’টি কেন্দ্রে পরীক্ষা দিচ্ছে।

এদিকে প্রথমদিনের পরীক্ষায় জেএসসিতে সর্বমোট ৪১৬৬ জন ছাত্রছাত্রী উপস্থিত ছিল। এর মধ্যে ছেলে ১৬৮১ ও মেয়ে ২৪৮৫ জন। অনুপস্থিত ছিল ছাত্র ১৯ ও ছাত্রী ২৬ জনসহ ৪৫ জন। জেডিসিতে সর্বমোট উপস্থিত ছিল ৭৩২জন। তন্মধ্যে ছাত্রী ৩৬৮ ও ছাত্র ৩৬৪ জন। অনুপস্থিত ছিল ছাত্র ১২ ও ছাত্রী ৮ জনসহ মোট ২০জন।
উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা সমীর কান্তি দেব জানান, পরীক্ষা অত্যন্ত শান্তি পূর্ণভাবে অনুষ্ঠিত হয়েছে। উপজেলা চেয়ারম্যান রফিকুল ইসলাম সুন্দর, উপজেলা নির্বাহী অফিসার এসএম আব্দুল্লাহ আল মামুন, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) শারমিন সুলতানা প্রমুখ কেন্দ্রগুলো পরিদর্শন করেছেন।

আপনার মন্তব্য

আলোচিত