নিজস্ব প্রতিবেদক

০২ নভেম্বর, ২০১৫ ১৪:০১

লেখক-প্রকাশক হত্যা, হত্যা চেষ্টা: প্রতিবাদে সিলেটে পুস্তক ব্যবসায়ীদের মৌন মিছিল

গত শনিবার রাজধানী ঢাকায় উগ্র ধর্মীয় মৌলবাদী দ্বারা জাগৃতি প্রকাশনীর সত্ত্বাধিকারী আরেফিন ফয়সাল দীপনকে হত্যা এবং শুদ্ধস্বর প্রকাশনীর সত্ত্বাধিকারী আহমেদুর রশিদ টুটুল, লেখক রণদীপম বসু ও কবি তারেক রহিমের উপর হামলার প্রতিবাদে আজ সোমবার (২ নভেম্বর) সিলেট নগরীতে মৌন মিছিল করে স্বরাষ্ট্রমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান করেছে বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতি।

এই সমিতির সিলেট জেলা শাখার সভাপতি আলহাজ্ব মাহবুবুল আলম মিলন ও সাধারণ সম্পাদক মওলানা খলিলুর রহমানের নেতৃত্বে মৌন মিছিলটি নগরীর জেলা প্রশাসকের কার্যালয়ে গিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান করে এই ঘটনার বিচার দাবি করেছে।

স্মারকলিপিতে বলা হয়, একই দিনে একজন প্রকাশককে হত্যা এবং আরেকজন প্রকাশক সহ ২ লেখকের উপর হামলার ঘটনায় আমরা মর্মাহত, ব্যথিত। তারা বলেন "পুস্তক প্রকাশক ও বিক্রেতাগণ দেশের শিক্ষা ব্যবস্থা, জাতিকে সুন্দর মননশীলতায় বেড়ে ওঠা, দেশের সংস্কৃতির বিকাশসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ অবদান রাখছে। তাদের উপর হামলা বর্বরোচিত।"

অবিলম্বে নিরপেক্ষ তদন্তের মাধ্যমে এই হামলার বিচার দাবি করেন তারা।

উল্লেখ্য, নৃশংস জোড়া হামলা চালিয়ে রাজধানীতে শনিবার (৩১ অক্টোবর) জাগৃতি প্রকাশনীর মালিক ফয়সাল আরেফিন দীপনকে এবং শুদ্ধস্বরের প্রকাশক আহমেদুর রশীদ টুটুল, রণদীপম বসু ও তারেক রহিমকে কুপিয়ে গুরুতর আহত করেছে দুর্বৃত্তরা। হামলায় আহতরা এজন্যে জঙ্গি মৌলবাদীদের দায়ি করেছেন এবং আনসার আল ইসলাম নামের এক জঙ্গি সংগঠন এর দায় স্বীকার করেছে।

আপনার মন্তব্য

আলোচিত