আর ইসলাম, গোয়াইনঘাট

০২ নভেম্বর, ২০১৫ ২২:০০

বিছনাকান্দি পাথর কোয়ারীতে সরকারী রাজস্ব নিয়ে উত্তেজনা

দেশের অন্যতম বৃহৎ পাথর কোয়ারী বিছনাকান্দি ও জাফলংয়ে সরকারী রাজস্ব নিয়ে ট্রাক শ্রমিক ইউনিয়ন ও সরকারী কর্মকর্তা কর্মচারীর মধ্যে উত্তেজনা বিরাজ করছে। এ নিয়ে সরকারের উচ্চ পর্যায়ের কর্মকর্তা ও সিলেট জেলা ট্রাক,পিকাপ ও কাবার ভ্যান শ্রমিক ইউনিয়নের মধ্যে কয়েকদফা বৈঠক হয়। পাথরের উৎস স্থলে রাজস্ব আদায়,রাস্থা থেকে টোল বন্ধ এর দাবিতে সিলেট জেলা ট্রাক,পিকাপ ও কাবার ভ্যান শ্রমিক ইউনিয়ন ধর্মঘটের ডাক দেয়।

সোমবার সকাল ৬ টা থেকে বিছনাকান্দি কোয়ারির রাজস্ব আদায়ের স্থান স্থানীয় পিরের বাজারে পাথরবাহী ট্রাক জমা হতে থাকে এবং সরকার নির্ধারীত ৪ টাকা ৮০ পয়সার পরিবর্তে ১টাকা ৯৬ পয়সা হারে সরকারী রাজস্ব প্রদানে শ্রমিকরা ঐক্যবদ্ধ হয়েছেন। কিন্তু রাজস্ব আদায়কারী সরকারী কর্মকর্তা কর্মচারী এতে সরকার নির্ধারীত মূল্য শ্রমিকরা প্রদান না করায় উভয় পক্ষের মধ্যে বাকবিতান্ডা হয়।

এ নিয়ে সকাল ৬ টা থেকে সন্ধা ৬ টা পর্যন্ত ট্রাক শ্রমিকরা স্থানীয় পিরের বাজারে বিক্ষোভ করতে থাকেন এবং ট্রাক শ্রমিকরা মিছিল সহকারে পাথরবাহী ট্রাক নিয়ে গন্ডগুল করার চেষ্টা চালান। এ ব্যাপারে সিলেট জেলা ট্রাক,পিকাপ,কাভার ভ্যান শ্রমিক ইউনিয়ের সাধারন সম্পাদক আব্দুল গফুর বলেন আমরা সরকারী রাজস্ব রয়েলিটি প্রদান করতে ইচ্ছুক কিন্তু তা আদায় করতে হবে পাথরের উৎস স্থলে। জাফলং ও বিছনাকান্দি পাথর কোয়ারীর রাজস্ব কোন অবস্থায় প্রদান করব না।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: সালাহ উদ্দিন বলেন গোয়াইনঘাটে অবস্থিত জাফলং ও বিছনাকান্দি পাথর কোয়ারীর রাজস্ব সরকারের নির্ধারীত ৪ টাকা ৮০ পয়সা হারে আদায় করা হয়ে থাকে কিন্তু শ্রমিকরা ১ টাকা ৯৬ পয়সা হারে দিতে ঐক্যবদ্ধ হয়ে সকাল থেকে গোলযোগের করার চেষ্টা করেন। এ বিষয়ে শ্রমিক নেতাদের সাথে উপজেলা সহকারী ভূমী কর্মকর্তাকে সাথে নিয়ে কয়েকদফা বৈঠক চলে। কিন্তু আমরা এখন পর্যন্ত কোন সিদ্ধান্তে আসতে পারিনি।
এ নিয়ে বিছনাকান্দি পাথর কোয়ারী এলাকায় টান টান উত্তেজনা বিরাজ করছে বলে জানান এলাকাবাসী।

আপনার মন্তব্য

আলোচিত