তাহিরপুর প্রতিনিধি

২৮ ফেব্রুয়ারি , ২০২১ ১৫:৫২

তাহিরপুর-বাদাঘাট সড়কে ঝুঁকি নিয়ে চলছে যানবাহন

সুনামগঞ্জের তাহিরপুর উপজেলার ৩ লক্ষাধিক জনগোষ্ঠী গুরুত্বপূর্ণ তাহিরপুর-বাদাঘাট সড়কটি চলাচলের একেবারেই অনুপযোগী হয়ে পড়েছে। গত একযুগের বেশি সময় ধরে সড়কের হুসনারঘাট ও থেকে পাতারগাও-ইসলামপুর সড়কে মেরামত কাজ না হওয়া স্থানে স্থানে ভাঙ্গন থাকায় যানবাহন চলাচল দূরের কথা,পায়ে হেঁটেও চলা দায় হয়ে পড়েছে। যেন দেখার কেউ নেই।

জানা যায়, উপজেলা সদর থেকে বাদাঘাট ইউনিয়নের দূরত্ব ৮কিলোমিটার। এই সড়কটি উপজেলার তাহিরপুর সদর, বালিজুড়ি, শ্রীপুর দক্ষিণ, শ্রীপুর উত্তর ও দক্ষিণ বড়দল, দক্ষিণ বড়দল, বাদাঘাটসহ ৭টি ইউনিয়নের ৩লক্ষাধিক জনগোষ্ঠী জন্য উপজেলা সদরে যাতায়াতের গুরুত্বপূর্ণ যোগাযোগ মাধ্যম। এ ছাড়াও এই সড়কটি দিয়ে লেগুনা, সিএনজি, মিনিট্রাক, লাইটেস, মোটরসাইকেলসহ সবধরনের যানবাহন এ রাস্তা দিয়ে উপজেলা সদরে আসাসহ পর্যটনস্পট, তিন শুল্কবন্দরে চলাচল করে।

সড়কের অধিক গুরুত্বপূর্ণ ও ঝুঁকিপূর্ণ হুসনারঘাট ও থেকে পাতারগাও-ইসলামপুর সড়কে কোন ধরনের কাজ করা হয়নি। ফলে শুষ্ক মৌসুমে পায়ে হেঁটেও চলাচল করাও দুরূহ হয়ে পড়েছে। এখন জীবনের ঝুঁকি নিয়ে এই সড়কের হুসনারঘাট থেকে ইসলামপুর পর্যন্ত দুই কিলোমিটার সড়কে মোটরসাইকেল ও যাত্রীরা ঝুঁকি নিয়ে চলাচল করছে লেগুনা, সিএনজি, মিনিট্রাক, লাইটেস, মোটরসাইকেল দিয়ে দেশের বিভিন্ন স্থানের আগত পর্যটকরা।

সিলেট থেকে আসা পর্যটক আমিনুর রহমান বলেন, তাহিরপুর উপজেলা সদর থেকে বাদাঘাট সড়কটি উপজেলা বাসীর গলার কাটা হয়ে দাঁড়িয়েছে। জেলা থেকে তাহিরপুরে ভাল ভাবেই আসা যায় এরপর থেকে সড়কের বেহাল অবস্থার কারণে বর্তমানে চরম দুর্ভোগের শিকার হতে হচ্ছে।

মোটরসাইকেল চালক হান্নান মিয়া জানান, তাহিরপুর বাদাঘাট গুরুত্বপূর্ণ সড়ক বেহাল অবস্থা বিরাজ করছে। পেটের দায়ে যাত্রী নিয়ে চলাচল করি জীবনের ঝুঁকি নিয়ে। দীর্ঘ দিন ধরে মেরামত না হওয়ায় গুরুত্বপূর্ণ সড়ক এখন সবার গলার কাটা হয়ে দাঁড়িয়েছে।

তাহিরপুর বাজারের সবজি ব্যবসায়ী সমির বলেন,তাহিরপুর-বাদাঘাট সড়কের কম হলেও ৫ কিলোমিটার সড়কে ভাঙাচুরা অবস্থা রয়েছে। এ অবস্থায় সড়কটি চলাচলের উপযোগী না করলে ব্যবসা-বাণিজ্যের মারাত্মক ক্ষতি হবে। রাস্তায় চলাচলকারী যানবাহন গুলোর পরিবহন ভাড়া বেশী দিতে গিয়ে লাভের বদলে ক্ষতির সম্মুখীন হচ্ছি।

এ ব্যাপারে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) উপ সহকারী প্রকৌশলী ফজলুল হক জানান, গত বছরের বন্যায় তাহিরপুর-বাদাঘাট সড়কে হাসপাতালের সামনের রাস্তা থেকে জয়নাল আবেদীন ডিগ্রি কলেজ পর্যন্ত ভাঙা অধিক ভাঙ্গা অংশে ঢালাই করা হয়েছে।

তাহিরপুর উপজেলা প্রকৌশলী ইকবাল কবির বলেন, গুরুত্বপূর্ণ তাহিরপুর-বাদাঘাট সড়কটি জনদূর্ভোগ লাগবে চলাচলের জন্য প্রধানমন্ত্রীর বিশেষ প্রকল্পের আওতায় দেওয়া হয়েছে। অনুমোদন হলেই মেরামতের উদ্যোগ নেওয়া হবে।

তাহিরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা পদ্মাসন সিংহ জানান, উপজেলার গুরুত্বপূর্ণ তাহিরপুর-বাদাঘাট সড়কটি খুব গুরুত্বপূর্ণ তাই দ্রুত সময়ের মধ্যেই মেরামতের ব্যবস্থা করার জন্য আমি সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে বলবো।

তাহিরপুর উপজেলা পরিষদ চেয়ারম্যান করুণা সিন্ধু চৌধুরী বাবুল বলেন, তাহিরপুর-বাদাঘাট সড়কের হুসনারঘাট থেকে ইসলামপুর পর্যন্ত সড়কে বেহাল অবস্থা দুর্ভোগ লাগব করতে আমি আমার পক্ষ থেকে সর্বোচ্চ চেষ্টা করছি এই। আশা করি খুব শীঘ্রই মাননীয় প্রধানমন্ত্রীর আন্তরিক সহযোগিতায় এই দুর্ভোগ লাগব হবে।   

আপনার মন্তব্য

আলোচিত