ছাতক প্রতিনিধি

১১ মার্চ, ২০২১ ২১:৪৫

ছাতক সিমেন্ট কারখানায় হাজার কোটি টাকা ব্যয়ে উন্নয়ন কাজের উদ্বোধন

হাজার কোটি টাকা ব্যয়ে সুনামগঞ্জের ছাতক সিমেন্ট কোম্পানির আধুনিকায়ন কাজের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়েছে।

বৃহস্পতিবার (১১ মার্চ) এই প্রকল্পের উদ্বোধন করেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন এমপি। উদ্বোধন শেষে কোম্পানির কর্মকর্তা-কর্মচারীদের সাথে মতবিনিময় সভায় শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন বলেছেন, প্রাকৃতিক সম্পদে ভরপুর ছাতক অঞ্চল শিল্পায়নের জন্য অত্যন্ত সম্ভাবনাময়। শুধু খনিজ সম্পদে নয়, এ অঞ্চলের সংস্কৃতিও বাংলা সংস্কৃতিকে বিভিন্ন দিক থেকে সমৃদ্ধ করে রেখেছে।

তিনি বলেন, বৃহৎ ড্রাই প্রসেস সিমেন্ট প্রজেক্ট নির্মাণ কাজের উদ্বোধনের মাধ্যমে সিমেন্ট উৎপাদনের ক্ষেত্রে এ অঞ্চলে একটি নতুন মাত্রা যোগ হয়েছে। বিরাষ্ট্রীয়করণ থেকে এ কোম্পানিকে  রক্ষা করে এমপি মুহিবুর রহমান মানিক একজন দেশপ্রেমিক নেতার পরিচয় দিয়েছেন উল্লেখ করে মন্ত্রী বলেন, রাষ্ট্রীয় এ প্রতিষ্ঠানকে রক্ষা ও লাভজনক করতে শ্রমিকদের দায়িত্বশীল ভুমিকা নিতে হবে। ২০২২ সালের জুনের মধ্যে ড্রাই প্রসেস প্রকল্পটি উৎপাদনে যাওয়ার আশাবাদ ব্যক্ত করেন তিনি।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমদ মজুমদার এমপি বলেন, কাজ না করে ওভার টাইম নেয়ার চেষ্টা করবেন না। আন্দোলনের নামে কোম্পানি যাতে বন্ধ করা না হয়। মনে রাখবেন, রাষ্ট্রীয় এ সম্পদ শ্রমিকদের রুটি রুজির সাথে জড়িত।  

বৃহস্পতিবার (১১মার্চ) বিকেলে ছাতক সিমেন্ট কোম্পানি ইন্সটিটিউটে কর্মকর্তা-কর্মচারীদের সাথে মতবিনিময় সভায় মন্ত্রী এসব কথা বলেন।

বিশেষ অতিথির বক্তব্যে এমপি মুহিবুর রহমান মানিক বলেন, প্রাচীনতম ছাতক সিমেন্ট কারখানাকে দীর্ঘদিন ধরে লাইফ সাপোর্টে বাচিয়ে রাখা হয়েছে। ২০১২ সালে ২য় বার বিরাষ্ট্রীয়করন তালিকা থেকে এ কোম্পানিকে বাদ দিয়ে আধুনিকায়নের পথে পরিচালিত করা হয়েছে। ছাতকে আরো একটি সিমেন্ট উৎপাদনকারী প্রতিষ্ঠান প্রতিষ্ঠিত হচ্ছে। বাংলাদেশ-সৌদি আবর জয়েন্টভেঞ্জার সিমেন্ট ফ্যাক্টরী। এক সময় ছাতক সিমেন্টের শহর নামে খ্যাত হবে।

বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ কর্পোরেশন (বিসিসিআইসি)'র চেয়ারম্যান এহসানে এলাহির সভাপতিত্বে ও সিলেট মহানগর স্বেচ্ছাসেবকলীগের সহ-সভাপতি এম রশিদ আহমদের পরিচালনায় অনুষ্ঠিত মতবিনিময় সভায় ইঞ্জিয়ার মোয়াজ্জেম হোসেন রতন এমপি, সুনামগঞ্জের জেলা প্রশাসক জাহাঙ্গির হোসেন, পুলিশ সুপার মিজানুর রহমান বিপিএম।

বক্তব্য রাখেন, ছাতক উপজেলা পরিষদ চেয়ারম্যান ফজলুর রহমান, দোয়ারা উপজেলার সাবেক চেয়ারম্যান ইদ্রিছ আলী বীরপ্রতীক, ছাতক উপজেলা আওয়ামীলীগের যুগ্ম আহবায়ক সৈয়দ আহমদ, উপজেলা ভাইস চেয়ারম্যান আবু সাদাত লাহিন, জেলা স্বেচ্ছাসেবকলীগের সহ সভাপতি বাবুল রায়, কারখানা সিবিএ সভাপতি হাবিবুর রহমান কাজল, সাধারন সম্পাদক আব্দুল কদ্দুছ প্রমুখ।

সভায় স্বাগত বক্তব্য রাখেন, প্রকল্প পরিচালক এএফএম আব্দুল বারী।

এসময় উপজেলা নির্বাহী অফিসার মামুনুর রহমান, সহকারী পুলিশ সুপার (ছাতক সার্কেল) বিল্লাল হোসেন, বিবিআইসির পরিচালক (পরিকল্পনা ও বাস্তাবায়ন) লুৎফুর রহমান, আওয়ামীলগি নেতা আফজাল হোসেন, মহিলা ভাইস চেয়ারম্যান লিপি বেগম, ইউপি চেয়ারম্যান গয়াছ আহমদ, আব্দুল মছব্বির, আব্দুল হোকিম, আখলাকুর রহমান, মুরাদ হোসেন, বিল্লাল আহমদ, কাজী আনোয়ার মিয়া আনু, আমিরুল হক, আওয়ামীলীগ নেতা আফতাব উদ্দিন, আব্দুল আউয়াল, মাফিজ আলী, নাজমুল হোসেন, জয়নাল আবেদীন, উপজেলা মুক্তিযোদ্ধা সন্তান কমান্ডের সভাপতি শহিদুল ইসলাম, যুবলীগ নেতা মিনহাজুর রহমান তানভির, বিশ্বজিত ঘোষ, জামিল আহমদ, আজিজুর রহমান, উপজেলা ছাত্রলীগের আহবায়ক তাজাম্মুল আলী রিপন প্রমুখ উপস্থি ছিলেন।

আপনার মন্তব্য

আলোচিত