জৈন্তাপুর প্রতিনিধি

০৯ এপ্রিল, ২০২১ ২১:২১

লকডাউন উপেক্ষা করে জৈন্তাপুরে বারুণী স্নান

লকডাউন উপেক্ষা করে সিলেটের জৈন্তাপুর উপজেলায় সনাতন ধর্মাবলম্বীদের ঐতিহ্যবাহী বারুণীর স্নানউৎসব অনুষ্ঠিত হয়েছে। আজ (শুক্রবার) ভোর থেকে উপজেলার হরিপুর এলাকার ভাড়ার ডুয়ারে দলে দলে স্নান ও পূজাপার্বনে অংশ নেয় সনাতন ধর্মাবলম্বীরা।

বারুণীর স্নানে পাপ মোচন, নিজেদের আশাপূরণ ও দেহ পবিত্র করতে ফুল, ফল, ডাব,কলাসহচন্ডী পাঠের মাধ্যমে বিশ্বাসকে লালন ও ধারন করে বিভিন্ন বয়সের নর-নারী প্রতি বছরের ন্যায় এবারও হরিপুর এলাকার ভাড়ার ডুয়ারে স্নান করে। বেলা বাড়ার সাথে সাথে বিপুল সংখ্যক পূণ্যার্থীদের সমাগমে মুখরিত হয়ে উঠে হরিপুর বাজার সহ ভাড়ার ডুয়ারে তীর্থ স্থান।

হিন্দু ধর্মাবলম্বীরা জানান, চৈত্র মাসের মধুকৃষ্ণা ত্রয়োদশী তিথিতে ভাড়ার ডুয়ারে স্নান করলে সব পাপ মোচন হয়ে যায় বলে প্রচলিত রয়েছে। পুণ্য লাভের আশায় প্রতিবছরই বিভিন্ন উপজেলা থেকে এসময়ে হাজারও মানুষ আসেন হরিপুর এলাকার ভাড়ার ডুয়ারে বা পুণ্যতীর্থে স্নান করতে।

তারা আরও জানান, এ ডুয়ারে স্নান করাকে অনেকে গঙ্গাস্নানের সমতুল্য মনে করেন। কিন্তু করোনার কারণে গত বছরও স্নানের অনুষ্ঠান বন্ধ ছিল। তাই এবছর লকডাউনের মধ্যে ঝুঁকি নিয়েই তারা গঙ্গাস্নানের জন্য একত্রিত হয়েছেন।

জৈন্তাপুর মডেল থানার পুলিশ পরিদর্শক (ওসি তদন্ত) ওমর ফারুক মড়ল বলেন, হরিপুরে সনাতন ধর্মাবলম্বীরা বারুনীর স্নান উৎসবে যোগ দেওয়ার বিষয়ে কিছু জানি না।

আপনার মন্তব্য

আলোচিত