সিলেটটুডে ডেস্ক

১১ মে, ২০২১ ২০:৩৯

করোনায় সঙ্কটে পড়া বাউলদের পাশে ফার্স্ট পিপল ফাউন্ডেশন

স্বেচ্ছাসেবী সামাজিক সংগঠন ‘ফার্স্ট পিপল ফাউন্ডেশন’ সুনামগঞ্জের হাওর অঞ্চলে বাউল সম্রাট শাহ আবদুল করিমের স্মৃতিবিজড়িত দিরাই ও শাল্লা উপজেলার বাউলশিল্পীদের পাশে দাঁড়িয়েছে।

গত ৭ মে সকালে দিরাই উপজেলা গণমিলনায়তনে করোনাকালীন সময়ে কর্মহীন ১৭ জন বাউল কণ্ঠ ও যন্ত্র শিল্পীদের মাঝে বিশেষ খাদ্য সহায়তা পৌঁছে দেয়া হয়।

সংগঠনটির সুনামগঞ্জ জেলা সমন্বয়কারী বিমান ধরের সঞ্চালনায় অনুষ্ঠানে ফার্স্ট পিপল ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা সদস্যদের উপস্থিতিতে উপজেলা পরিষদের গণমিলনায়তনে উপজেলা নির্বাহী কর্মকর্তা বাউলদের হাতে আপদকালীন সহায়তা হিসেবে চাল, তেল, ডাল, সাবান, মাস্ক, নগদ অর্থসহ নিত্যপ্রয়োজনীয় বাজার সামগ্রী তুলে দেন।  

আপতকালীন সহায়তা হিসেবে এই নিত্যপ্রয়োজনীয় বাজার ও খাদ্য সামগ্রী পৌঁছে দেয়া হলেও উপস্থিত প্রত্যেক বাউল শিল্পীর জন্য ফাউন্ডেশনের পক্ষ থেকে দীর্ঘমেয়াদে স্থায়ী আয়ের উৎস তৈরি এবং বাউল পরিবারগুলোর সমস্যা সংকট সম্পর্কে আলাদাভাবে জেনে সেটা সমাধানের ব্যবস্থা করা হবে বলে জানানো হয়। পরবর্তীতে তাদের প্রত্যেকের পরিচয় এবং শিল্পকর্মের পারদর্শিতার ভিডিও রেকর্ড করা হয়।

ফার্স্ট পিপল ফাউন্ডেশনের সুনামগঞ্জ জেলার প্রকল্প সমন্বয়কারী বিমান ধর জানিয়েছেন, লোকসংস্কৃতি বাঙ্গালী জাতির প্রাণের স্পন্দন হলেও নানা কারণে লোকসংষ্কৃতির নানা শাখায় চলছে চরম দুর্দিন। এমনিতেই সরকারী-বেসরকারী পৃষ্ঠপোষকতার অভাব, আর্থিক অনিশ্চয়তা ও সামাজিক নিরাপত্তাহীনতাসহ নানা কারণে লোক সঙ্গীত শিল্পী ও বাউলেরা সংকটে ছিলেন, তার উপর করোনা মহামারীর আঘাতে তাদের অস্তিত্বই হুমকির মুখে পড়েছে। বাউল ও লোকসঙ্গীত শিল্পীদের রক্ষায় ফার্স্ট পিপল ফাউন্ডেশন সারাদেশ জুড়ে বিশেষত প্রত্যন্ত অঞ্চলগুলোতে হিসেবের বাইরে ছড়িয়েছিটিয়ে থাকা বাউলদের জন্য দীর্ঘমেয়াদী স্থায়ী আয়ের উৎস সৃষ্টিতে কাজ করতে চেষ্টা করছে। যেন জীবিকার জন্য দুশ্চিন্তা না করে অন্তত নিশ্চিন্ত নির্ভাবনায় লোক সঙ্গীত শিল্পিরা সুরের সাধনা করতে পারেন, দুর্যোগ দুঃসময়ে অনাহারে দিন কাটাতে না হয়।

অনুষ্ঠানে উপস্থিত বিভিন্ন সংগঠন ও বাউল শিল্পীদের সাথে মত বিনিময় করে এই অঞ্চলে বাউলদের সাহায্যে কী কী পদক্ষেপ নেওয়া যেতে পারে, এই বিষয়ে তাদের পরামর্শ নেওয়া হয়।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মাহমুদুর রহমান মামুন, শাহ আবদুল করিম পরিষদ কেন্দ্রীয় কমিটির সভাপতি শাহ নূরজালাল, বাউল রণেশ ঠাকুর, সম্মেলিত সাংস্কৃতিক জোট দিরাই এর সভাপতি বিষ্ণুপদ দাস ও সাধারণ সম্পাদক অসীম রায় চৌধুরী, শাহ আবদুল করিম পরিষদ দিরাই এর সভাপতি মাহমুদ আপেল, দিরাই প্রেসক্লাব ও অন্যান্য সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ।

আপনার মন্তব্য

আলোচিত