নিজস্ব প্রতিবেদক

১৯ নভেম্বর, ২০১৫ ০০:২৪

তামাবিলে বিজিবি-বিএসএফ চার দিনের সম্মেলন শুরু

বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ও ভারতের বর্ডার সিকিউরিটি ফোর্স (বিএসএফ) এর চার দিনব্যাপী সীমান্ত সম্মেলন শুরু হয়েছে। সিলেটের গোয়াইনঘাট উপজেলার তামাবিল সীমান্ত সম্মেলন কেন্দ্রে বুধবার সকাল ১১টা থেকে আঞ্চলিক অধিনায়ক পর্যায়ে এই সম্মেলন শুরু হয়েছে।

সম্মেলনে বিজিবি ও বিএসএফ’র ২০ সদস্যের প্রতিনিধি দল অংশগ্রহণ করছে। বিজিবি’র প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন অতিরিক্ত মহাপরিচালক ও সরাইল রিজিয়ন কমান্ডার মো. লতিফুর হায়দার। বিএসএফ’র প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন বিএসএফ মেঘালয় ফ্রন্টিয়ারের আইজি সুদেশ কুমার।

সম্মেলনে বিজিবি’র সরাইল ও চট্টগ্রাম অঞ্চল এবং বিএসএফ’র মেঘালয়, মিজোরাম, কাচার ও ত্রিপুরা অঞ্চলের শীর্ষ কর্মকর্তারা অংশ নিচ্ছেন। আগামী ২১ নভেম্বর সম্মেলন শেষ হবে।

সম্মেলনে সীমান্তে নিরস্ত্র বাংলাদেশি নাগরিকদের ওপর গুলি, নির্বিচারে আহত ও হত্যার পাশাপাশি অপহরণ ও আটকের বিষয়টি প্রাধান্য পাবে বলে জানা গেছে। একইসাথে সীমান্ত দিয়ে মাদক পাচার ও চোরাচালান রোধে করণীয়, ভারতীয় কারাগারে বন্দি থাকা বাংলাদেশিদের ফিরিয়ে আনা এবং পারস্পরিক আস্থা বৃদ্ধির বিষয়ে আলোচনা হবে বলে জানিয়েছে বিজিবি সূত্র।

এর আগে বুধবার সকাল ৯টায় সিলেটের তামাবিল এলাকা দিয়ে বিএসএফ মেঘালয় ফ্রন্টিয়ারের আইজি সুদেশ কুমারের নেতৃত্বে ২০ সদস্যের ভারতীয় প্রতিনিধিদল বাংলাদেশে এলে বিজিবি কর্মকর্তারা তাদের স্বাগত জানান।

আপনার মন্তব্য

আলোচিত