নিজস্ব প্রতিবেদক, মৌলভীবাজার

১৭ সেপ্টেম্বর, ২০২১ ২১:২৯

কাভার্ড ভ্যানের ধাক্কায় উপড়ে পড়লো লাউয়াছড়ার গাছ

মৌলভীবাজারের কমলগঞ্জের লাউয়াছড়া জাতীয় উদ্যানের ভেতরে কাভার্ড ভ্যানের ধাক্কায় উপরে পড়ে একটি বিশাল গাছ। এতে শ্রীমঙ্গল-কমলগঞ্জ আঞ্চলিক সড়কের যোগাযোগ আড়াই ঘন্টা বন্ধ ছিলো।

শুক্রবার (১৭ সেপ্টেম্বর) সন্ধ্যা সাড়ে সাতটার দিকে শ্রীমঙ্গল কমলগঞ্জ সড়কের লাউয়াছড়া জাতীয় উদ্যানের প্রবেশ মুখে গাছকে ধাক্কা দেয় কাভার্ড ভ্যান। এরপর যান চলাচল বন্ধ হয়ে পড়ে। প্রায় আড়াইঘন্টা পর রাত ১০টার দিকে সড়ক থেকে গাছ সরিয়ে যান ছরাচল স্বাভাবিক করা হয়।

বিরলপ্রাণির আশ্রয়স্থল লাউয়াছড়া বনের ভেতর থেকে গেছে সড়ক পথ ও রেলপথ। এতে যানবাহনের নিচে চাপা পড়ে প্রায়ই মারা যায় প্রাণ। গাছও উপরে অনেকসময়। ব্যাহত হয় যান চলাচলও।

প্রত্যক্ষদর্শী সূত্রে জানা যায়, জান্নাতুল কার্গো সার্ভিস নামে চা পাতা বহনকারী একটি কাভার্ড ভ্যান শ্রীমঙ্গল থেকে মাধবপুর চা বাগানে যাওয়ার সময় নিয়ন্ত্রন হারিয়ে সড়কের পাশের একটি গাছে ধাক্কা দিলে গাছটি সড়কের উপরে ভেঙে পরে যায়৷ এসময় লাউয়াছড়ায় সড়কের পাশ দিয়ে যাওয়া বৈদ্যুতিক খুঁটিও ভেঙ্গে যায় এবং বিদ্যুৎ সরবরাহ লাইন ক্ষতিগ্রস্থ হয়৷

কমলগঞ্জের ফায়ার সার্ভিসের একটি ইউনিট ঘটনাস্থলে পৌঁছে গাছ অপসারনের কাজ করে৷

কমলগঞ্জ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের ভারপ্রাপ্ত স্টেশন অফিসার ফারুকুল ইসলাম জানান, আড়াই ঘন্টার প্রচেষ্টায় সড়ক থেকে গাছটি অপসারনে সক্ষম হই। এরপর যান চলাচল স্বাভাবিক হয়।

এদিকে কাভার্ড ভ্যানের ধাক্কায় সড়কে গাছ পরে যাওযায় শ্রীমঙ্গল কমলগঞ্জ সড়ক বন্ধ থাকায় সড়কের উভয় পাশে অর্ধ শতাধিক যানবাহন আটকা পরে৷

কমলগঞ্জ যাওয়ার জন্য সিএনজি করে শ্রীমঙ্গল থেকে রওয়ানা দিয়েছিলেন যোগেশ্বর সোম। তিনি জানান, যান চলাচল বন্ধ থাকায় দীর্ঘসময় আটকে ছিলাম। অন্ধকার রাতে আমাদের মতো অনেকেই আটকা পড়ে দুর্ভোগে পড়েছেন।

এদিকে সড়কের পাশে গাছ পরে বিদ্যুৎলাইন ক্ষতিগ্রস্থ হলেও বিকল্প ব্যবস্থায় বিদ্যুৎ ব্যবস্থা স্বাভাবিক আছে বলে সিলেটটুডেকে জানিয়েছেন মৌলভীবাজার পল্লীবিদ্যুৎ সমিতির জেনারেল ম্যানেজার জিয়াউর রহমান৷

বন্যপ্রাণী ও প্রকৃতি সংরক্ষন বিভাগের মৌলভীবাজারের রেঞ্জ কর্মকর্তা শহীদুল ইসলাম সিলেটটুডেকে জানান, সড়কে গাছ পরে যোগাযোগ ব্যবস্থা কিছু সময় বন্ধ ছিলো। বনবিভাগ ও ফায়ার সার্ভিস মিলে যৌথভাবে কাজ করে রাত ১০টার দিকে গাছটি সড়ক থেকে সরিয়ে নেই। এরপর যান চলাচল স্বাভাবিক হয়।

এই ঘটনায় কোন বন্যপ্রাণী আহত বা নিহতের খবর এখনো পান নি বলেও জানান তিনি৷

আপনার মন্তব্য

আলোচিত