সিলেটটুডে ডেস্ক:

২৮ অক্টোবর, ২০২১ ০২:২২

সিলেটে সাম্প্রদায়িক সন্ত্রাস প্রতিরোধ দিবস পালন

দেশের বিভিন্ন স্থানে সাম্প্রদায়িক সন্ত্রাসের প্রতিবাদে কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে সিলেটে সাম্প্রদায়িক সন্ত্রাস প্রতিরোধ দিবস পালন করেছে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি) সিলেট জেলা।

এ উপলক্ষে গতকাল মঙ্গলবার (২৭ অক্টোবর) বিকেল চারটায় সিলেট সিটি পয়েন্ট থেকে একটি বিক্ষোভ মিছিল বের হয়ে নগরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে গিয়ে সমাবেশে মিলিত হয়।

সমাবেশে সিপিবি সিলেট জেলার সভাপতি হাবিবুল ইসলাম খোকার সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আনোয়ার হোসেন সুমনের পরিচালনায় বক্তব্য দেন, সিপিবি নেতা ডা. বীরেন্দ্র চন্দ্র দেব, জালালাবাদ থানার সম্পাদক অ্যাডভোকেট নিরঞ্জন দাস খোকন, ছাত্র ইউনিয়ন সিলেট জেলার সাধারণ সম্পাদক মো. নাবিল এইচ, মহানগর সভাপতি হাছান বক্ত চৌধুরী কাওছার, ছাত্র ইউনিয়ন নেতা মনীষা ওয়াহিদ প্রমুখ।

এ সময় উপস্থিত ছিলেন, উদীচী শিল্পীগোষ্ঠী সিলেট জেলার সভাপতি এনায়েত হাসান মানিক, সহসভাপতি রতন দেব, সিপিবির সহসাধারণ সম্পাদক খায়রুল হাছান, যুব ইউনিয়ন সিলেট জেলার সহসভাপতি অ্যাডভোকেট মনির উদ্দিন, সাংগঠনিক সম্পাদক শাহজালাল সুমন, সহসাধারণ সম্পাদক শাহাজাহান কবির শাকিল প্রমুখ।

সমাবেশে বক্তারা বলেন, ‘সারাদেশে যে সাম্প্রদায়িক শক্তি মাথাচাড়া দিয়ে উঠছে তাকে প্রতিহত করতে হবে। এ জন্য দেশেল বাম গণতান্ত্রিক শক্তি বৃদ্ধি করতে হবে।’

সারাদেশে বিভিন্ন স্থানে সাম্প্রদায়িক হামলার ঘটনায় নিন্দা জানিয়ে তারা বলেন, ‘এবার সারাদেশে পরিকল্পিভাবে যে সাম্প্রদায়িক হামলা হয়েছে তা আমাদের হতবাক করেছে। কুমিল্লার ঘটনার পর যদি সরকার দ্রুত পদক্ষেপ নিত তাহলে সারাদেশে এমন হামলা ঘটত না।’

সরকারের সমালোচনা করে বক্তারা বলেন, ‘সরকার বিভিন্ন সময় সাম্প্রদায়িক শক্তির সঙ্গে আপোষ করে আসছে। মুখে প্রগতিশীলতার কথা বলে পাঠ্যসূচি থেকে প্রগতিশীল সব লেখকদের লেখা সরিয়ে দিয়েছে সরকার। এ সব আপোষকামীতার জন্য সাম্প্রদায়িক শক্তি বার বার আমাদের সংস্কৃতি, ঐতিহ্যের উপরে হামলা করছে।’

বিচারহীনতার সংস্কৃতির কারণে বার বার এমন হামলা হচ্ছে দাবি করে তারা বলেন, ‘রামু , নাসিরনগর, শাল্লা কোনো ঘটনারই বিচার না হওয়ায় বার বার দেশে সাম্প্রদায়িক হামলার ঘটনা ঘটছে। অবিলম্বে সব হামলার সঙ্গে জড়িত ও উষ্কানীদাতাদের বিচার করতে হবে।’ এ সময় নেতৃবৃন্দ ধর্মভিত্তিক রাজনীতি নিষিদ্ধের দাবিও জানান।

আপনার মন্তব্য

আলোচিত