সিলেটটুডে ডেস্ক

০২ ডিসেম্বর, ২০২১ ২১:৩০

সিলেটে খাসি স্টুডেন্ট ইউনিয়নের মানববন্ধন

মৌলভীবাজারের কুলাউড়ার কর্মধা ইউনিয়নে আদিবাসীদের ভোট প্রদানে বাধা ও হামলায় প্রতিবাদে সিলেটে মানববন্ধন করেছে খাসি স্টুডেন্ট ইউনিয়ন। বৃহস্পতিবার (২ ডিসেম্বর) বিকেল চারটায় সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে এ মানবন্ধন অনুষ্ঠিত হয়।

খাসি স্টুডেন্ট ইউনিয়ন সিলেট জেলার সভাপতি আ্যলিজ্যাক ত্ংসং এর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক রাজু  রূপসি ও যুগ্ম সম্পাদক রিয়া রাংখেলেম এর পরিচালনায় মানববন্ধনে বক্তব্য দেন, সংগঠনটির শিক্ষা সম্পাদক মারকুস পাপাং, অর্থ সম্পাদক ইভিনিং ইয়াংয়ুং, সহকারী অর্থ সম্পাদক হেনসি পটাম, সাংগঠনিক সম্পাদক বিজয় সুছিয়াং, যোগাযোগ সম্পাদক দানিয়েল পঃডুয়েং, সহযোগাযোগ সম্পাদক ফ্রেসিউস লামিন, সদস্য মেম পরেমেন, ক্লয়সি লাকাছিয়াং, দিভানিকা রূপসি, আলফায়েস লামিন, গ্রেসিফুল ধার, এপ্রিলা সুটিং।

এ সময় সংহতি জানিয়ে বক্তব্য দেন, বাংলাদেশ ছাত্র ইউনিয়ন সিলেট জেলার সাধারণ সম্পাদক মো. নাবিল এইচ, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট নগর শাখার সভাপতি সঞ্জয় কান্ত দাস, ছাত্র ইউনিয়নের আহ্বায়ক মনীষা ওয়াহিদ, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থী সামিউল হাসান সাফিন, রুপেল চাকমা।

এ সময় বক্তারা বলেন, ‘গত ২৮ নভেম্বর ভোটকেন্দ্রে যাওয়ার পথে খাসি আদিবাসীদের উপর সাবেক চেয়ারম্যান আতিক রহমানের নেতৃত্বে ভোট প্রদানে বাধা ও বর্বরোচিত হামলা করা হয়। এ সময় নারীরাও হামলা থেকে রক্ষা পায়নি। এমন ঘটনার তীব্র নিন্দা ও জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানাই আমরা।’

তারা আরও বলেন, ‘বিভিন্ন সময় খাসিদের জুমে হামলা করা হয়। জুমের ফসল কেটে নেওয়া হয়। কিন্তু কোনো ঘটনার বিচার হয় না। বিচারহীনতার সংস্কৃতির কারণে আজ আদিবাসীরা শঙ্কায় জীবন পার করছেন। কিন্তু বাংলাদেশের সংবিধানে দেশের সব নাগরিকের সমান স্বাধীনতা ও অধিকার নিয়ে বেঁচে থাকার কথা উল্লেখ আছে।’ 

আপনার মন্তব্য

আলোচিত