আমীর হামজা, হবিগঞ্জ

১৮ জানুয়ারি, ২০২২ ১৯:৩২

হবিগঞ্জ শিক্ষা অফিসের ছাদ বাগান নজর কেড়েছে

অফিসের ছাদের দৈর্ঘ্য ২২শ’ স্কয়ার ফিট। সেখানে ফুল, ফল আর ঔষধি গাছের বাগান গড়ে তুলেছেন অফিসের কর্তা। তাও ২/১টি নয়, ১২০ প্রজাতির তিনশ’ গাছের চারা লাগিয়েছেন সেখানে। টবে লাগানো সাড়ি সাড়ি এসব গাছ দেখতে যেমন দৃষ্টিনন্দন, তেমনি ছাদের বাতাসেও যেন এক অন্যরকম অনুভূতি।

এই পরিবেশ হবিগঞ্জ শহরের তিনকোণা পুকুরপাড় এলাকায় অবস্থিত জেলা মাধ্যমিক শিক্ষা অফিসের ছাদের। প্রকৃতিকে ভালোবেসে গত ৩ বছর ধরে এই বাগান গড়ে তুলেছেন জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মোহাম্মদ রুহুল্লাহ।

তিনি জানান, ২০১৯ সালের ৯ এপ্রিল হবিগঞ্জে যোগদান করেন। ওই বছরই জেলা প্রশাসকের কার্যালয়ে এক সভায় বিভাগীয় কমিশনার সকল দপ্তরের কর্মকর্তাদের ছাদ বাগান করার নির্দেশনা দেন। এরপর তিনি তিন তলা ভবনে ছাদে বাগানটি গড়ে তুলেন।

প্রথম দিকে মাল্টা, কমলা ও আমের চারা দিয়ে বাগান শুরু করেন। বছর শেষে বাগান থেকে মিষ্টি ও সুস্বাদু মাল্টা এবং আম পাওয়া যায়। পর্যায়ক্রমে তিনি কামরাঙা, ডালিম, সফেদা, লেবু, জলপাই, পেয়ারা, বরই, আমড়া, মিষ্টি আলু, বরবটি, পেঁপে, ঝিঙা, কড়লা, ডাটাসহ বিভিন্ন প্রজাতির ফল, ফুল, সবজির গাছ লাগান।

পরবর্তীতে সেখানে নিমগাছ, বনজুঁই, তুলসী, চিরতা, থানকুনি, পাথরকুচি, কালোকেশী, বাসক, অর্জুন, জবা, বেলি, তেজপাতাসহ বিভিন্ন জাতের ঔষধি গাছও রয়েছে। বর্তমানে তার বাগানে ১২০ প্রজাতির তিনশ’ গাছ রয়েছে।

রুহুল্লাহ জানান, বাগানের পরিচর্যা সম্পূর্ণ তিনি নিজেই করেন। তার এই ছাদ বাগান দেখতে বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষক-শিক্ষার্থীরা এসে পরিদর্শন করে যান। এ সময় তিনি সবাইকে স্কুল, কলেজ ও বাসার ছাদে এমন বাগান গড়ে তুলার অনুরোধ জানান।

আপনার মন্তব্য

আলোচিত