নিজস্ব প্রতিবেদক

২০ জানুয়ারি, ২০২২ ১৯:১৮

শাবি শিক্ষার্থীদের আন্দোলন: আ.লীগের পর বিএনপি নেতাদেরও সংহতি

উপাচার্য ফরিদ উদ্দিন আহমেদের পদত্যাগ দাবিতে আন্দোলনরত সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সঙ্গে সংহতি প্রকাশ করেছেন সিলেটের বিএনপি নেতারা।

বৃহস্পতিবার (২০ জানুয়ারি) বিকেলে সিলেট মহানগর বিএনপির ৬/৭জন শীর্ষ নেতা বিশ্ববিদ্যালয়ে এসে আন্দোলনকারীদের সাথে সংহতি প্রকাশ করেন। এরআগে গত মঙ্গলবার আওয়ামী লীগ নেতারা বিশ্ববিদ্যালয়ে এসে আন্দোলনের সঙ্গে সংহতি প্রকাশ করেন।

বৃহস্পতিবার বিকেলে মহানগর বিএনপির আহ্বায়ক আব্দুল কাইয়ুম জালালী পংকীর নেতৃত্বে দলটির নেতারা শাবির উপাচার্যের বাসভবনের সামনে শিক্ষার্থীদের আন্দোলনস্থলে আসেন। এসময় উপস্থিত ছিলেন মহানগর বিএনপির সদস্য সচিব মিফতাহ সিদ্দিকী, যুগ্ম আহ্বায়ক এমদাদ হোসেন, সালেহ আহমদ খসরু, রেজাউল হাসান কয়েস লোদীসহ কয়েকজন। তারা সেখানে কিছুক্ষণ অপেক্ষা করেন ও আন্দোলনকারীদের সঙ্গে কথা বলেন।

এসময় মহানগর বিএনপির আহ্বায়ক আব্দুল কাইয়ুম জালালী পংকী বলেন, একজন সচেতন নাগরিক হিসেবে আমরা এই আন্দোলনে সংহতি জানাতে এসেছি। শিক্ষার্থীদের দাবির সাথে আমরাও একমত। উপাচার্যের অবিলম্বে পদত্যাগ করা উচিত।

তিনি বলেন, শিক্ষার্থীরা যেহেতু চাচ্ছে, তাহলে উনার (উপাচার্যের) সরে যাওয়াই উচিত।

আন্দোলনকারী শিক্ষার্থী মোহাইমিনুল বাশার বলেন, আমাদের আন্দোলনে যে কেউ সংহতি জানাতে পারেন। যেকোনো দলের নেতারাই আসতে পারেন। তবে এটি কোন দলীয় আন্দোলন নয়, সাধারণ শিক্ষার্থীদের আন্দোলন।

এরআগে গত মঙ্গলবার আন্দোলনরত শিক্ষার্থীদের সঙ্গে একাত্মতা প্রকাশ করেছেন আওয়ামী লীগের নেতারা। তারা শিক্ষার্থীদের সবগুলো দাবি যৌক্তিক উল্লেখ করে তা পূরণে কিছুটা সময় দেয়ার আহ্বান জানান।

বিশ্ববিদ্যালয়ের গোলচত্বরে মঙ্গলবার দুপুরে উপাচার্যের পদত্যাগের দাবিতে শিক্ষার্থীদের বিক্ষোভস্থলে হাজির হন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক শফিউল আলম নাদেল, সিলেট মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অধ্যাপক জাকির হোসেন, যুগ্ম সম্পাদক বিধান কুমার সাহাসহ আরও অনেকে।

এ সময় শফিউল আলম নাদেল বলেন, ‘আমাদের দল ও সরকার আপনাদের পাশে আছে। আমরা প্রশাসনের সঙ্গে কথা বলে এই সংকট থেকে বের হয়ে আসার একটি পথ খুঁজে বের করার চেষ্টা করব।’

তিনি বলেন, ‘আমি আপনাদের দাবির প্রতি একমত। আপনাদের প্রাথমিক দাবিগুলো যাতে দ্রুত বাস্তবায়ন হয় সে চেষ্টা করব। তবে আমাদের একটু সময় দিতে হবে। যাতে এই বিশ্ববিদ্যালয়ে শিক্ষার পরিবেশ ফিরে আসে সে চেষ্টা চালাব।

‘তবে আমি শুধু আজকে এটুকু বলতে চাই, আমরা আপনাদের পাশে আছি, পাশে থাকব। আপনাদের আন্দোলনে যাতে কোনো সুযোগসন্ধানী গোষ্ঠী ঢুকে না পড়ে সে ব্যাপারে আপনাদের সজাগ থাকতে হবে।’

আপনার মন্তব্য

আলোচিত