নিজস্ব প্রতিবেদক

১৩ মে, ২০২২ ১৭:০০

এভারেস্ট জয় করলেন সিলেটের আকি

পৃথিবীর সর্বোচ্চ পর্বত শৃঙ্গ মাউন্ট এভারেস্ট জয় করেছেন আরেক বাঙালি। শুক্রবার নেপাল সময় সকাল ৭টার দিকে এভারেস্টের চূড়ায় আরোহন করেন আখলাকুর রহমান, যিনি আকি রাহমান নামে পরিচিত।

বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ নাগরিক আখালকুরের গ্রামের বাড়ি সিলেট বিভাগের সুনামগঞ্জের জগন্নাথপুর উপজেলার চিলাউড়ায়।

আখালাকুরের বেসক্যাম্পের বরাত দিয়ে জগন্নাথপুরে অবস্থানরত তার চাচাতো ভাই শামীনুর রহমান বলেন, আখালুকের এভারেস্ট জয়ের তথ্য তার সাথে থাকা গাইড বেসক্যাম্পে জানিয়েছে। এরপর বেসক্যাম্প থেকে আমাদের জানানো হয়েছে।

পরে সকাল সাড়ে ৮টার দিাকে আখলাকুরের সাথে তার কথা হয়েছে জানিয়ে শামীনুর বলেন, ভাই বলেছেন- 'আলহামদুলিল্লাহ, আমি সাকসেস হইছি। আমার জন্য দোয়া করিও'।

শুক্রবার দুপুরে লন্ডনভিত্তিক বাংলা টেলিভিশন চ্যানেল এস'র পক্ষ থেকেও আখলাকুরেোর এভারেস্ট জয়ের তথ্য জানানো হয়।

চ্যানেল এস'র ফেজবুক পেজ থেকে লেখা হয়- অভিনন্দন, আকি রহমান, প্রথম ব্রিটিশ বাংলাদেশি মুসলিম হিসেবে শুক্রবার সকাল সাড়ে ৭টায় এভারেস্ট জয় করেছেন।

এরআগে ২০২০ সালে অক্টোবরে ইউরোপের সর্বোচ্চ পর্বতশৃঙ্গ এলব্রুস পর্বত জয় করেন আখলাকুর রহমান। তিনিই প্রথম বাঙালি হিসেবে এলব্রুস পর্বত জয়ের রেকর্ড করেন।

আর ওই বছরের ২২ জুলাই আফ্রিকা মহাদেশের সর্ববৃহৎ তানজানিযায় অবস্থিত কিলিমাঞ্জারো পর্বত প্রথমবারের মতো জয় করেন। এই পর্বতটির উচ্চতা ছিল ৫,৮৯৫ মিটার। এই পর্বত জয়ের সাতদিন পর দ্বিতীয়ভাবে মতো ২৯ জুলাই ইউরোপের মন্ট ব্ল্যাঙ্ক পর্বত চূড়ায় ওঠেন।

পারিবারিক সূত্রে জানা যায়, চিলাউড়া-হলদিপুর ইউনিয়নের বাউধরন গ্রামের যুক্তরাজ্য প্রবাসী মৃত হাজি ইছকন্দর আলীর ছেলে আখলাকুর রহমান প্রায় ৩৬ বছরে পূর্বে পরিবারের লোকজনের সঙ্গে যুক্তরাজ্যে চলে যান। তখন তার বয়স ছিল দেড়বছর। লন্ডনের ওল্ডহাম শহরে তিনি বেড়ে ওঠেন। সেখানে পরিবার পরিজন নিয়ে স্থায়ীভাবে বসবাস করে আসছেন।

আপনার মন্তব্য

আলোচিত