তাহিরপুর প্রতিনিধি

১৬ মে, ২০২২ ২৩:৫৬

ধানের যে দাম নির্ধারণ করা হয়েছে তা আর বাড়ানো হবে না: খাদ্য মন্ত্রী

কোয়ালিটির সাথে কোন কম্প্রোমাইজ করা হবে না। নির্দিষ্ট তাপমাত্রাসহ সকল নিয়ম মেনেই ধান ও চাল সংগ্রহ করতে হবে।- এমনটি বলেছেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার।

সোমবার সকাল সাড়ে ১১টায় সুনামগঞ্জের তাহিরপুর উপজেলার খাদ্য গোদাম পরিদর্শন করে একথা বলেন তিনি।

তিনি গোদামে প্রবেশ করেই নিজ হাতে বস্তায় চাল ও ধান বের করে পরীক্ষা করেন। এসময় ধান ও চালের কোয়ালিটিসহ কোন অনিয়ম সহ্য করা হবে না বলে হুশিয়ার করেন খাদ্য মন্ত্রণালয়ের মন্ত্রী সাধন চন্দ্র মজুমদার।

তিনা বলেন, কোনক্রমেই গুদামে খারাপ, ভাঙ্গা কিংবা বিবর্ণ চাল যেন না ঢুকে সে ব্যাপারে খাদ্য বিভাগের কর্মকর্তাদের সজাগ দৃষ্টি রাখতে হবে।

খাদ্যমন্ত্রী বলেন, বোরো সংগদ্রহ চলছে। হাওরে অনেক জমিতে ধানের চাষ হলেও আগাম বন্যায় ফসলের কিছুটা ক্ষতি হয়েছে। হাওরের ধান চালের একটা বড় অংশ সরকার সংগ্রহ করবে উল্লেখ করে তিনি বোরো ধান সংগ্রহ সফল করার আহবান জানান।

তিনি আরও বলেন, সরকার বিভিন্নভাবে ভর্তুকি দিয়ে কৃষকদের সাহয্য করে এবং কৃষকরা যাতে বাজারে অন্যের কাছে ধান বিক্রি করে না ঠকে তাদের কাছ থেকে ঘোষণা দিয়ে দাম নির্ধারণ করে ধান কেনা হয়। এবার ধানের যে দাম নির্ধারণ করা হয়েছে তা আর বাড়ানো হবে না।

মন্ত্রী সাধন চন্দ্র মজুমদার এমপি আরও বলেন, গত এক বছর থেকে আমরা বিদেশ থেকে কোনো চাল আমদানি করিনি। আমাদের কৃষকদের উৎপাদিত ধান দিয়েই চালের চাহিদা মিটছে। সুনামগঞ্জে সম্প্রতি বোরো ফসলের কিছু ক্ষয়-ক্ষতি হলেও চাষাবাদ হয়েছে অনেক বেশি। এথেকে আমাদের ধান-চালের শক্তিশালী একটি মজুদ গড়ে উঠবে। দেশে কোনো ভাবেই খাদ্য সংকট তৈরি হবে না।

এ সময় সংসদ সদস্য ইঞ্জিনিয়ার মোয়াজ্জেম হোসেন রতন, খাদ্য মন্ত্রণালয়ের সচিব ড. নাজমানারা খানুম, খাদ্য অধিদপ্তরের পরিচালক(সংগ্রহ)মো: রায়হানুল কবীর, পরিচালক(চলাচল, সংরক্ষণ ও সাইলো)মো. জামাল হোসেন, আঞ্চলিক খাদ্য নিয়ন্ত্রক সিলেট মো. মাইন উদ্দিন, জেলা খাদ্য নিয়ন্ত্রক নকিব সাদ মো: সাইফুল ইসলাম, উপজেলা পরিষদের চেয়ারম্যান করুনা সিন্ধু চৌধুরী বাবুল, উপজেলা নির্বাহী অফিসার মো: রায়হান কবীর, তাহিরপুরের এসএসপি (সার্কেল) শাহীদুর রহমান, ওসি আব্দুল লতিফ তরফদার, উপজেলা আ,লীগের সভাপতি আবুল হোসেন খাঁ, সাধারণ অমল কান্তি কর, উপজেলা খাদ্য নিয়ন্ত্রক বি.এম.মুশফিকুর রহমান, ভারপ্রাপ্ত খাদ্য গোদাম অফিসার মোহাম্মদ মফিজুর রহমান, উপজেলা প্রেসক্লাব সভাপতি রমেন্দ্র নারায়ন বৈশাখ, যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম ভুঁইয়া প্রমুখ উপস্থিত ছিলেন।

আপনার মন্তব্য

আলোচিত