নিজস্ব প্রতিবেদক

১৮ মে, ২০২২ ১৫:৩৪

বৃহস্পতিবার থেকে কমতে পারে পানি

আগামীকাল বৃহস্পতিবার থেকে সিলেটে পানি কমার সম্ভাবনার কথা জানিয়েছে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড (পাউবো)। বুধবার (১৮ জুন) দুপুরে নিজেদের ওয়েবসাইটে এ তথ্য জানিয়েছে সরকারের বিশেষায়িত এই সংস্থাটি।

সেখানে বলা হয়েছে, “আগামীকাল বৃহস্পতিবার সকালের মধ্যে সুরমা নদীর জলস্তর আজ বুধবার সকাল বেলার তুলনায় ০-২০ সেমি কমার সম্ভাবনা রয়েছে।” একইসাথে নদী তীরবর্তী এলাকায় যাওয়ার সময় সাবধানতা অবলম্বন করার কথা জানিয়েছে পাউবো।

এদিকে বুধবার সকাল থেকে সিলেটে বন্যা পরিস্থিতির আরও অবনতি হয়েছে। সিলেটের সুরমা ও কুশিয়ারাসহ সবক’টি নদীর পানি বৃদ্ধি অব্যাহত রয়েছে। নতুন করে প্লাবিত হয়েছে একাধিক এলাকা। এছাড়া পূর্বে প্লাবিত হওয়া এলাকায় পানি আরও বেড়েছে। ইতোমধ্যে পানিবন্দি মানুষ শুকনো খাবার ও বিশুদ্ধ পানির সংকটে পড়েছেন।

আরও ভারি বৃষ্টিপাত হবে বলে জানিয়েছে আবহাওয়া বিভাগ। বুধবার সকাল ছয়টায় সুরমা নদীর সিলেট পয়েন্টে ১৩ সেন্টিমিটার বেড়ে বিপদসীমার ৪২ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। অপরদিকে সুনমাগঞ্জ পয়েন্টে ১৭ সেন্টিমিটার কমে বিপদসীমার ১৮ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

এ ছাড়া কুশিয়ারা নদীর পানি অমলসিদ (সিলেট) পয়েন্টে ২০ সেন্টিমিটার বেড়ে এখন বিপদসীমার ১৫৮ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। অপরদিকে শেওলা (সিলেট) পয়েন্টে নদীটির পানি বেড়েছে আট সেন্টিমিটার, এখন তা বিপদসীমার ৫৩ সেন্টিমিটার উপর দিয়ে যাচ্ছে।

পানি উন্নয়ন বোর্ড বলছে, ২০০৪ সালের পর নদীর পানি কখনো এতোটা বাড়েনি। ১৮ বছরের মধ্যে এবারই সবচেয়ে বড় বন্যার সৃষ্টি হয়েছে। আর আবহাওয়া অধিদপ্তর জানিয়েছেন, ২৩ জুন পর্যন্ত সিলেটে বৃষ্টিপাত অব্যাহত থাকবে। তবে বৃষ্টির পরিমাণ কিছুটা কমতে পারে।

এদিকে সিলেট আবহাওয়া অফিসের জ্যেষ্ঠ আবহাওয়াবিদ সাইয়িদ চৌধুরী জানিয়েছেন, আগামী কয়েকদিন এই বৃষ্টিপাত অব্যাহত থাকবে। তাছাড়াও ভারতের মেঘালয় রাজ্যের বৃষ্টিও কমছে না। তাই পাহাড়ি ঢল নামছে এবং আমাদের দেশেও পানি বাড়ছে।

আপনার মন্তব্য

আলোচিত