রেজুওয়ান কোরেশী, জগন্নাথপুর

১৮ মে, ২০২২ ২৩:৫৮

দুইদিন ধরে বিদ্যুৎহীন জগন্নাথপুর, অসহনীয় দুর্ভোগ

প্রবাসী অধ্যুষিত সিলেট বিভাগের সুনামগঞ্জের জগন্নাথপুরে দুইদিন ধরে বিদ্যুৎ না থাকায় চরম দুর্ভোগে পড়েছেন উপজেলাবাসী।

মঙ্গলবার ও বুধবার এ দুদিন ধরে এ উপজেলায় বিদ্যুৎ সরবরাহ বন্ধ রয়েছে। ফলে অসহনীয় ভোগান্তির শিকার হচ্ছেন জগন্নাথপুরের লোকজন।

স্থানীয় লোকজন ও উপজেলা আবাসিক প্রকৌশলী কার্যালয় সূত্র জানায়, গত কয়েকদিনের অব্যাহত বৃষ্টিপাত ও ঢলে সিলেটে বন্যার পানি সিলেটের বরইকান্দিস্থ বিদ্যুতের উপকেন্দ্রে ৩৩ হাজার কেভি সঞ্চালন লাইনের কন্ট্রোল রুমে গত মঙ্গলবার দুপুরে পানি প্রবেশ করায় জগন্নাথপুরের সংযোগ লাইন বিচ্ছিন্ন হয়ে পড়ে। ওই কন্ট্রোল রুম থেকে জগন্নাথপুর উপজেলায় বিদ্যুৎ সরবরাহ হয়ে থাকে।

এদিকে মঙ্গলবার দুপুর থেকে খবর ছড়িয়ে পরে অনির্দিষ্টকালের জন্য জগন্নাথপুরে বিদ্যুৎ থাকবে এ খবরে বিকেল থেকে পৌরশহরসহ উপজেলার বিভিন্ন হাটবাজারের দোকানে মোমবাতি কিনতে ক্রেতাদের ঢল নামে। কোনো কোনো ব্যবসায়ী মোমবাতির চাহিদা বেড়ে যাওয়ায় মোমবাতি অতিরিক্ত দামে বিক্রি করেন বলে অনেক ক্রেতা অভিযোগ করেন।

সন্ধ্যা ঘনিয়ে আসার সঙ্গে সঙ্গে প্রকৃতির বৈরী আবহাওয়ার সঙ্গে পুরো জগন্নাথপুরে অন্ধকারাচ্ছন্ন হয়ে পড়ে। জগন্নাথপুরের সর্বত্র জুড়ে যেন ভূতুড়ে নগরে পরিণত হয়। সেই সঙ্গে দেখা দেয় তীব্র পানি সংগঠন, অচল হয়ে পড়ে মোবাইলের বিভিন্ন অপারেটরের নেটওয়ার্ক ও ইন্টারনেট সংযোগ। দীর্ঘসময় বিদ্যুৎ না থাকায় ব্যবসা বাণিজ্যের ক্ষতি হচ্ছে বলে ব্যবসায়ীরা জানান।

পৌরশহরের জগন্নাথপুর বাজারের রেস্টুরেন্ট ব্যবসায়ী জানান, গত দুইদিন ধরে বিদ্যুৎ না থাকায় ব্যবসা প্রতিষ্ঠান অন্ধকারাচ্ছন্ন হয়ে পড়েছে। মোমবাতির আলোয় এখন ভরসা। মটর ( পানির মেশিন)বন্ধ থাকায় খাবার পানি সরবরাহ করা কষ্টকর হয়ে পড়েছে। এতে করে আর্থিক ভাবে মারাত্মক ক্ষতিগ্রস্ত হচ্ছি।

ইকড়ছই আবাসিক এলাকার গৃহিণী সামিনা আক্তার জানালেন, দীর্ঘসময় বিদ্যুৎহীন অবস্থায় আছি আমরা। এতে করে মারাত্মকভাবে খাবারের পানির সংকট দেখা দিয়েছে। এছাড়া ফ্রিজে থাকা বিভিন্ন খাদ্যপণ্য নষ্ট হয়ে যাচ্ছে।

উপজেলা নাগরিক ফোরামের যুগ্ম আহবায়ক রুমানুল হক রুমেন জানান, বিদ্যুৎ সংযোগ বন্ধ থাকায় সমস্যাগুলো আরও প্রকট হচ্ছে। খাবারের পানির সমস্যা, ধর্মীয় প্রতিষ্ঠানে অজুর পানির সংকট, মোবাইল চার্জ দেয়া যাচ্ছে না। এরমধ্যে মোবাইলের নেটওয়ার্ক ও ইন্টারনেট অচল হয়ে পড়েছে। মাঝেমধ্যে সামান্য সময় নেটওয়ার্ক চালু থাকলেও অধিকাংশ সময় সেবা পাওয়ায় যাচ্ছে না। ফলে দেশ বিদেশে অবস্থানরত স্বজনদের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। এছাড়া শিক্ষার্থীদের পড়াশোনা ব্যাহত হচ্ছে। দ্রুত এ সমস্যা সমাধানের জন্য সংশ্লিষ্টদের আহবান জানাচ্ছি।

জগন্নাথপুর উপজেলা আবাসিক ( বিদ্যুৎ) প্রকৌশলী আজিজুস ইসলাম জানান, বন্যার পানির সাবস্টেশনের কন্ট্রোল রুমে ঢুকে যাওয়ায় সংযোগ দেয়া যাচ্ছে না। আমরা সমস্যা সমাধানে কাজ করছি।

তিনি জানালেন, ১৯৮৬ সালে বিউবো’র বিদ্যুৎ সিলেটের বরইকান্দি এলাকা থেকে জগন্নাথপুরে প্রথম সংযোগ চালু হয়। জগন্নাথপুরের ১টি পৌরসভা ও ৮ ইউনিয়নে বর্তমানে ২১ হাজার গ্রাহক রয়েছে।

আপনার মন্তব্য

আলোচিত