নিজস্ব প্রতিবেদক

০৫ জুলাই, ২০২২ ১৮:১২

এবার প্রধানমন্ত্রীর সহায়তা পেলেন দলদলির সেই চা শ্রমিকরা

ঢলে ভেঙে যাওয়া ঘর মেরামতের জন্য ১০ হাজার টাকা করে সহায়তা পেয়েছে সিলেটের দলদলি চা বাগানের ৯ পরিবার। মঙ্গলবার দুপুরে সিলেটের  জেলা প্রশাসক মো. মজিবর রহমান 'প্রধানমন্ত্রীর ত্রাণ ও কল্যান তহবিল' হতে প্রাপ্ত অর্থ ক্ষতিগ্রস্থ চা শ্রমিকদের মাঝে বিতরণ করেন।

গত ১৮ জুন ঢলে ঘর ভেঙ্গে যায় দলদলি চা বাগানের ২০টি শ্রমিক পরিবারের। তবে অর্থভাবে এতোদিত ঘরগুলোও সংস্কার করতে পারেননি দরিদ্র চা শ্রমিকরা। এতোদিন কেউ সহায়তা নিয়েও আসেনি বাগানে। এনিয়ে সিলেটটুডেতে একটি প্রতিবেদন প্রকাশের পর বদলে যায় দৃশ্যপট।

মঙ্গলবার সরকারি সহায়তারও আগে ক্ষতিগ্রস্থ ২০টি পরিবারকে ‘দুর্যোগপীড়িতদের পাশে লেখক-শিল্পী- সাংবাদিক-প্রকাশক’-এর ব্যানারে ঘর তৈরির টিন প্রদান করা হয়। এছাড়া খাবার প্রদান করে বিভিন্ন ব্যক্তি ও সংগঠন।

মঙ্গলবার নগদ অর্থ বিতরণকালে জেলা প্রশাসক মো. মজিবর রহমান বলেন, বন্যায় ক্ষতিগ্রস্থ ঘরবাড়ি মোরমতের জন্য প্রধানমন্ত্রীর ত্রাণ ও কল্যাণ তহবিল থেকে সিলেটে ৫ কোটি টাকা অনুদান প্রদান করা হয়েছে। এ টাকা থেকেই প্রথম ধাপে ক্ষতিগ্রস্ত ৫ হাজার পরিবারকে ১০ হাজার টাকা করে সহায়তা করা হচ্ছে। এর অংশ হিসেবে দলদলি চা বাগানের ৯ টি পরিবারকে সহায়তা প্রদান করা হলো।

তিনি বলেন, চা শ্রমিক এমনিতেই খুব মানবেতর জীবন যাপন করেন। তাই প্রথম ধাপেই তাদের সহায়তা করা হচ্ছে। তবে পর্যায়ক্রমে ক্ষতিগ্রস্থ সকলকে পুণর্বাসন করা হবে।

গত ১৮ জুন পাহাড়ি ঢল আর টিলাধসে এই পরিবারগুলোর ঘর ধ্বংস হয়ে গিয়েছিল। কিন্তু সর্বস্ব হারিয়েও তারা কোনো ত্রাণসহায়তা পাচ্ছিলেন না। কারণ টিলাভূমি হওয়ায় অপেক্ষাকৃত উঁচু ওই এলাকাটিতে বন্যায় ক্ষয়ক্ষতি হয়নি এমনটিই ভেবেছিল সবাই।

এ নিয়ে গত ৩০ জুন সিলেটটুডেতে একটি প্রতিবেদন প্রকাশিত হয়। ওই প্রতিবেদন দেখে ২ জুলাই ‘দুর্যোগপীড়িতদের পাশে লেখক-শিল্পী-সাংবাদিক-প্রকাশক’-এর ব্যানারে ক্ষতিগ্রস্তদের ঘর তৈরির জন্য টিন উপহার দেয়া হয়।

এ ছাড়া ওই প্রতিবেদন প্রকাশের পর গত কয়েকদিনে দলদলি চা বাগানের ক্ষতিগ্রস্ত শ্রমিকদের মাঝে খাদ্যসহায়তা দেন লেখক ও শিক্ষক আশিক শাওন এবং স্বেচ্ছাসেবী সংগঠন উষা।

আপনার মন্তব্য

আলোচিত