সিলেটটুডে ডেস্ক

৩১ জুলাই, ২০২২ ২০:১৮

ব্যাটারি চালিত যানবাহনের নিবন্ধন ও চালকদের লাইসেন্স প্রদানের দাবি

সুপ্রীম কোর্টের আদেশে বৈধ ঘোষিত ইজিবাইকসহ ব্যাটারি চালিত যানবাহনে হয়রানি ও উচ্ছেদ বন্ধ করার দাবিতে রিকশা, ব্যাটারি রিকশা-ভ্যান ও ইজিবাইক চালক সংগ্রাম পরিষদের বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত।  সমাবেশ থেকে অবিলম্বে খসড়া নীতিমালা বাস্তবায়ন করে ব্যাটারি চালিত যানবাহনের নিবন্ধন ও ড্রাইভারদের লাইসেন্স প্রদান করার দাবি জানান চালক সংগ্রাম পরিষদের নেতৃবৃন্দ।

রিকশা, ব্যাটারি রিকশা-ভ্যান ও ইজিবাইক চালক সংগ্রাম পরিষদের সিলেট মহানগর শাখার উদ্যোগে রবিবার (৩১ জুলাই) দুপুর ১ টায় আম্বরখানাস্থ সংগঠনের কার্যালয় এর সামনে থেকে বিক্ষোভ মিছিল করে সিলেট কেন্দ্রীয় সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে সমাবেশে অনুষ্ঠিত হয়।  

সমাবেশে চালক সংগ্রাম পরিষদের সভাপতি প্রণব জ্যোতি পালের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মন্জু আহমদ এর পরিচালনায় প্রধান বক্তা হিসেবে বক্তব্য রাখেন বাসদ জেলা সমন্বয়ক ও চালক সংগ্রাম পরিষদের উপদেষ্টা আবু জাফর। সমাবেশে চালক সংগ্রাম পরিষদের সিলেট মহানগরে ও বিভিন্ন ওয়ার্ডের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।   

প্রধান বক্তা আবু জাফর বলেন, চালক সংগ্রাম পরিষদের উদ্যোগে দেশব্যাপী ৪০ লক্ষ ব্যাটারি চালিত যানবাহনের চালক এবং তাদের উপর নির্ভরশীল প্রায় আড়াই কোটি মানুষের জীবন রক্ষার জন্য দীর্ঘ ১০ বছরের আন্দোলন সংগ্রামের ধারাবাহিকতায় মহামান্য সুপ্রীম কোর্ট বিগত ৪ এপ্রিল ২০২২ এবং ২৫ এপ্রিল ২০২২ তারিখে ২ টি পৃথক আদেশে বলেছেন ‘মহাসড়ক ছাড়া দেশের সর্বত্র ব্যাটারি যান চলাচল করতে পারবে। অর্থাৎ শুধু মহাসড়কে ব্যাটারি চালিত যানবাহন চলতে পারবেনা। মহামান্য সুপ্রীম কোর্টের সেই রায়কে পাশকাটিয়ে পূর্বের হাইকোর্টের রায়কে উল্লেখ্য করে সিলেট সিটি করপোরেশনের কর্তৃপক্ষ ‘ব্যাটারি যানবাহনকে অবৈধ‘ বলে এই যানবাহন উচ্ছেদের জন্য সিলেটে অভিযানের নামার ঘোষণা দিয়েছেন। যে ঘোষণা  মহামান্য সুপ্রীম কোর্টের দেওয়া রায়কে অবজ্ঞা করার সামিল।

আবু জাফর বলেন, মহামান্য সুপ্রীম কোর্টের আদেশে বৈধ ঘোষিত ইজিবাইকসহ ব্যাটারি চালিত যানবাহনে রেকার না করার জন্য আইন শৃংখলা বাহিনীর প্রতি আহবান জানান।  

চালক সংগ্রাম পরিষদের সভাপতি প্রণব জ্যোতি পাল বলেন, সিলেট বিভাগে ইতিহাসের ভয়াবহ তম বন্যার ধকল কাটিয়ে উঠার আগেই হাজার হাজার শ্রমিক ও তাঁদের পরিবারের কথা বিবেচনা না করে এমন অভিযানের ঘোষণা অমানবিক সিদ্ধান্ত। এই সিদ্ধান্ত অবিলম্বে বাতিল করতে হবে।

তিনি বলেন, আমরা দীর্ঘদিন থেকে হাজার হাজার শ্রমিকের রুটি রুজি রক্ষায় শান্তি পূর্ণভাবে অধিকার আদায়ের গণতান্ত্রিক আন্দোলন সংগ্রাম করে যাচ্ছি।  আমরা চাই শান্তি পূর্ণভাবেই আন্দোলন করতে।  কিন্ত কেউ যদি অহেতুকভাবে ভুল তথ্য পরিবেশন করে বিভ্রান্ত তৈরি করে রুটি রুজির পথ বন্ধ করতে চায় তাহলে আমরা কঠোর কর্মসূচি দিতে বাধ্য হবো।   

প্রণব জ্যোতি পাল, মহামান্য সুপ্রীম কোর্টের আদেশে বৈধ ঘোষিত ইজিবাইকসহ ব্যাটারি চালিত যানবাহনে হয়রানি ও উচ্ছেদ বন্ধ করে সরকার কর্তৃক ব্যাটারি চালিত যানবাহন চলাচলের যে খসড়া নীতিমালা প্রনয়ন করেছেন তা বাস্তবায়ন করে ব্যাটারি চালিত যানবাহনের নিবন্ধন ও ড্রাইভারদের লাইসেন্স প্রদান করার দাবি জানান।

আপনার মন্তব্য

আলোচিত