মৌলভীবাজার প্রতিনিধি

১৪ আগস্ট, ২০২২ ২১:৫৮

৩০০ টাকা মজুরীর দাবিতে প্রধানমন্ত্রীর কাছে চা শ্রমিকদের স্মারকলিপি

দৈনিক ৩০০ টাকা মজুরী বৃদ্ধির দাবীতে চলমান আন্দোলনের মধ্যে প্রধানমন্ত্রী বরাবরে স্মারকলিপি প্রদান করেছে বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নের বালিশিরা ভ্যালীর চা শ্রমিক নেতারা। রোববার বিকেলে শ্রীমঙ্গল উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়ে গিয়ে উপজেলা প্রশাসনের প্রশাসনিক কর্মকর্তা তাপস কান্তি দাশের হাতে স্মারকলিপি তুলে দেন তারা।

স্মারকলিপিতে তারা উল্লেখ করেন, বর্তমানে চা শ্রমিকদের নেহায়েৎ বাঁচার জন্য যে সমস্ত নিত্য ব্যবহার্য দ্রব্য খাদ্র, বস্ত্র, চিকিৎসা, সন্তানদের লেখাপড়া ও আনসাঙ্গিক খরচ ইত্যাদি বৃদ্ধি পেয়েছে। এমতাবস্থায় চায়ের মূল্য কম এই অজুহাতে মালিকরা চা শ্রমিকদের ন্যায্য মজুরী থেকে বঞ্জিত করছেন।

এ অবস্থায় বিসিএস এর প্রস্তাবিত মাত্র ১৪ টাকা বৃদ্ধি করে মজুরী নির্দারন চা শ্রমিকদের মোটেও গ্রহন যোগ্য নয়। বিদ্যমান দ্রব্যমূলের অস্বাভাবিক মূল্য বৃদ্ধির অবস্থা বিবেচনা করে দাবী মোতাবেক চা শ্রমিকদের দৈনিক মজুরী ৩০০ টাকা নির্ধারনের দাবী করেন।

এসময় উপস্থিত ছিলেন বালিশিরা ভ্যালী সভাপতি ও কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক বিজয় হাজরা, সহ সভাপতি সবিতা গোয়ালা, সাধারণ সম্পাদক দেবেন্দ্র বারাইক, সাংগঠনিক সম্পাদক কর্ণ তাঁতী, খেজুরী ছড়া চা বাগানের পঞ্চায়েত কমিটির সভাপতি মহেশ্বর দাস, উপদেষ্টা সুমন কুমার তাঁতী।

স্মারকলিপি প্রদান শেষে বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নের কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক ও বালিশিরা ভ্যালীর সভাপতি বিজয় হাজরা বলেন, ৩০০ টাকা মজুরীর দাবীতে আমরা গত ৫ দিন ধরে আন্দোলন চালিয়ে যাচ্ছি। আজ বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নের ৭টি ভ্যালী থেকে আমরা উপজেলা নির্বাহী কর্মকর্তাদের মাধ্যমে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার বরাবরে স্মারকলিপি প্রদান করেছি। আমরা সারা জীবন বঙ্গবন্ধুর আদর্শে চলেছি। সারাজীবন নৌকাকে ভোট দিয়েছি। আমাদের এই কঠিন সময়ে প্রধানমন্ত্রী হস্তক্ষেপ করে একটি ভালো সমাধান দিবেন বলে আশা করি।

তিনি আরো বলেন, আজ রোববার চা বাগানে সাপ্তাহিক ছুটি উপলক্ষে আমরা আমাদের সভা, সমাবেশ, বিক্ষোভ মিছিল বন্ধ রেখেছি, আগামীকাল জাতির জনক বঙ্গবন্ধুর মৃত্যু বার্ষিকী উপলক্ষে আমরা সব চা বাগানে শোক দিবস পালন করবো। এই দুই দিন আমরা চা বাগানে সকল কাজ বন্ধ রেখেছি। আগামী মঙ্গলবার দেশের সব চা বাগানে বিক্ষোভ মিছিল হবে। বুধবার চা বাগানের শ্রমিকরা সকাল থেকে প্রতিটি শহরে অবস্থান নিবেন।

আপনার মন্তব্য

আলোচিত