নিজস্ব প্রতিবেদক

১১ সেপ্টেম্বর, ২০২২ ১৯:৪৯

সিলেটে প্রথমবারের মতো চালু হচ্ছে ‘ভ্যাট বুথ’

সিলেটে এবার প্রথমবারের মত চালু হচ্ছে দুই দিনব্যাপী 'ভ্যাট বুথ'। ১৩-১৪ সেপ্টেম্বর নগরের বিভিন্ন পয়েন্টে এই বুথ চালু থাকবে।

ভ্যাট ব্যবস্থাকে জনপ্রিয় করা, জনসচেতনতা বৃদ্ধি এবং করদাতাদের সুবিধার্থে কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট, সিলেটের কমিশনার এর উদ্যোগে ও আবগারী ও ভ্যাট বিভাগ, সিলেট কর্তৃক নগরের প্রাণকেন্দ্রে অবস্থিত মার্কেটসমূহ ছাড়াও দক্ষিণ সুরমা ও বিয়ানীবাজার  উপজেলায় ভ্যাট কর্মকর্তা, চেম্বার প্রতিনিধি এবং ব্যবসায়ী মালিক সমিতির প্রতিনিধির সমন্বয়ে প্রথম বারের মত ০৭ টি “ভ্যাট বুথ” স্থাপন করা হবে।

এরমাধ্যমে করদাতাদের ভ্যাট সংশ্লিষ্ট সকল ধরণের সেবা প্রদান করা হবে।  

১৩-১৪ সেপ্টেম্বর নির্ধারিত স্থানে “ভ্যাট বুথ”সকাল ৮টা থেকে বিকাল ৩টা পর্যন্ত খোলা থাকবে।

সংশ্লিস্টরা জানান, “ভ্যাট বুথ” বসানো হবে শাহজালাল উপশহরের আবগারী ও ভ্যাট বিভাগ; জেল রোড সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি; জিন্দাবাজার আল হামরা শপিং সিটির নীচ তলা; বন্দর বাজার করিমউল্লাহ মার্কেটের নীচ তলা; উপশহরের রোজ ভিউ হোটেল কমপ্লেক্স এর নীচ তলা; বিয়ানীবাজার পৌর শহরের জামান প্লাজার নীচ তলা; দক্ষিণ সুরমার বাইপাস রোডের আল নূর কমিউনিটি সেন্টারে।

ইএফডি ও ভ্যাট ব্যবস্থাকে জনপ্রিয় করা, ভ্যাট বিষয়ে সচেতনতা বৃদ্ধি ও করদাতাদের সুবিধার্থে, অনলাইনে ভ্যাট নিবন্ধন প্রদান, মূসক ৬.৩ প্রদান, ভ্যাট রিটার্ন দাখিলসহ অন্যান্য প্রয়োজনীয় সকল সেবা প্রদান এবং করদাতারা তাদের ব্যবসা প্রাঙ্গন থেকে যাতে প্রয়োজনীয় সেবা গ্রহণ করতে পারে সেইজন্য এই “ভ্যাট বুথ স্থাপন করা হয়েছে।

কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনাটে, সিলেটের কমিশনার বলেন, ভ্যাট ব্যবস্থাকে জনপ্রিয় করতে হলে সম্মানিত ব্যবসায়ী ও ভোক্তাদের সচেতন করার বিকল্প নাই। ভ্যাট বুথ ও হেল্প ডেস্কের মাধ্যমে আমরা সে চেষ্ঠা চালিয়ে যাচ্ছি। সংশ্লিষ্ট প্রতিটি মার্কেটের ব্যবসায়ী মালিক সমিতির প্রতিনিধিদের সকল ব্যবসায়ীরা যাতে উক্ত ভ্যাট বুথে এসে রিটার্ন সাবমিট করেন এবং যে সকল ব্যবসা প্রতিষ্ঠান এখনও ভ্যাট নিবন্ধন গ্রহণ করেনি তাদেরকে নিবন্ধন গ্রহণে সহায়তার আহ্বান জানাচ্ছি।

আপনার মন্তব্য

আলোচিত