সিলেটটুডে ডেস্ক

১৬ সেপ্টেম্বর, ২০২২ ১৮:০২

চা বাগানের শিক্ষার্থীরা উপবৃত্তির আওতায় আসলে ঝরে পড়া কমবে: ডিসি

সিলেটের জেলা প্রশাসক মো. মজিবর রহমান বলেছেন, সরকার চা শ্রমিকদের জীবনমান উন্নয়নে যেভাবে কাজ করছে, ঠিক তেমনি করে তাদের সন্তানদের পড়ালেখার সুযোগ সৃষ্টি করে দিয়েছে। সকল শিশুর জন্য শিক্ষার অধিকার নিশ্চিত করা হয়েছে। তবে চা বাগানের শিশুদের শতভাগ শিক্ষা নিশ্চিত করার ক্ষেত্রে আরো উদ্যোগ বাড়ানোর প্রয়োজন। একইসাথে চা বাগানের শিক্ষার্থীরা উপবৃত্তির আওতায় আসলে ঝড়ে পড়ার হারও কমে আসবে।
 
তিনি বৃহস্পতিবার সকালে নগরীর একটি হোটেলে গণসাক্ষরতা অভিযান ও আইডিয়ার যৌথ উদ্যোগে চা বাগানের শিশুদের শিক্ষা: সম্ভাবনা, চ্যালেঞ্জ ও করণীয়’ শীর্ষক সংলাপে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। সংলাপে সম্মানীত অতিথি হিসাবে উপস্থিত ছিলেন সিলেট বিভাগের প্রাথমিক শিক্ষা কর্মকর্তা আমিনুল ইসলাম ও জেলা শিক্ষা কর্মকর্তা এ.এস.এম.আব্দুল ওয়াদুদ। স্বাগত বক্তব্য প্রদান করেন গণসাক্ষরতা অভিযানের উপ পরিচালক কে এম এনামুল হক। সংলাপের মূল প্রবন্ধ পাঠ করেন ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সহযোগী অধ্যাপক প্রণব কান্তি দে।

সভাপতি হিসেবে অনুষ্ঠানটি পরিচালনা করেন আইডিয়ার নির্বাহী পরিচালক নজমুল হক। মূল প্রবন্ধের উপর আলোচনাকালে ব্রাক ইউনির্ভাসিটির প্রফেসর এমিরেটাস ড. মনজুর আহমেদ বলেন এসডিজি অর্জনের জন্য পানিতে ডুবে শিশু মৃত্যু প্রতিরোধ জরুরী। এজন্য প্রাতিষ্ঠানিক ব্যবস্থা গ্রহণ করতে হবে এবং নজরদারি বাড়াতে হবে। সরকারের পাশাপাশি বেসরকারি সংস্থাগুলোকে যুক্ত করতে হবে।

আপনার মন্তব্য

আলোচিত